আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ - দৈনিকশিক্ষা

আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ

নিজস্ব প্রতিবেদক |

আজ আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস। প্রতিবছর অক্টোবর মাসের তৃতীয় বৃহস্পতিবার দিবসটি বিশ্বজুড়ে পালিত হয়। এ বছরও বাংলাদেশসহ পৃথিবীর ১০৯টি দেশে ৬৮ হাজার ৮৮২টি ক্রেডিট ইউনিয়ন দিবসটি পালন করছে। এবারের প্রতিপাদ্য 'সুরক্ষিত ভবিষ্যৎ অন্বেষণে ক্রেডিট ইউনিয়ন'। বাংলাদেশে ক্রেডিট ইউনিয়নগুলোর কেন্দ্রীয় প্রতিষ্ঠান দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লিমিটেডের (কাল্ক্ব) নেতৃত্বে প্রতিবছর জাঁকজমকপূর্ণ আয়োজনে দিবসটি পালিত হয়।

দিবসটি উপলক্ষে আজ সকালে কাল্ক্ব-এর আয়োজনে রাজধানীর আগারগাঁওয়ে বর্ণাঢ্য র‌্যালি ও সমবায় অধিদপ্তরের মিনি অডিটরিয়ামে আলোচনা সভা হবে। এ ছাড়া বিভিন্ন জেলা-উপজেলায় কাল্ক্ব সদস্যভুক্ত ক্রেডিট ইউনিয়নগুলো ওয়ার্ল্ড কাউন্সিল অব ক্রেডিট ইউনিয়নসের (উকু) ডিজাইনকৃত পোস্টার, লিফলেট ও বুকলেট বিতরণসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে।

ক্রেডিট ইউনিয়ন আন্দোলনের ইতিহাস ও অর্জনকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতেই এই দিবস। এর অন্যতম উদ্দেশ্য

হলো- আন্দোলনকে বেগবান করতে যারা নিয়োজিত ছিলেন তাদের সম্মান জানানো, কর্মরত পরিশ্রমী ব্যক্তিদের শ্রমের স্বীকৃতি ও সদস্যদের অবদান মূল্যায়ন করা। আর চূড়ান্ত লক্ষ্য হলো, বিশ্ব ও সাধারণ মানুষের উন্নয়নে ক্রেডিট ইউনিয়নগুলোর ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি। ১৯৪৮ সাল থেকে যুক্তরাষ্ট্রে জাতীয়ভাবে এবং ১৯৬৪ সাল থেকে দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে। উকু আন্দোলনের সার্বিক অবস্থা ও প্রেক্ষাপট বিশ্নেষণ করে প্রতিবছর এর প্রতিপাদ্য নির্ধারণ করে।

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039739608764648