আমদা ইন্সটিটিউটে নবীনবরণ অনুষ্ঠিত - Dainikshiksha

আমদা ইন্সটিটিউটে নবীনবরণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক |

‘প্রয়োজনের জন্য পরিবর্তন, পরিবর্তনের জন্যই প্রযুক্তি’ এই স্লোগানকে সামনে রেখে নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল আমদা ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি। শনিবার (৩ আগস্ট) সকালে ইন্সটিটিউটের মিলনায়তনে আয়োজন করা হয় নবীনবরণ অনুষ্ঠানটি। এ সময় নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করা হয়।

প্রতিষ্ঠানটির সভাপতি আফজাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (কারিগরি) ডা. মো. ফারুক হোসেন।

এ ছাড়া বিশেষ অতিথি খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার ও দৈনিক শিক্ষার উপদেষ্টা সম্পাদক অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান, কারিগরি শিক্ষা বোর্ডের ডেপুটি কন্ট্রোলার শাহীন কাউসার, বিএমইটির প্রশিক্ষণ পরিচালক মো. নুরুল ইসলাম, আমদা রিসার্চ ফাউন্ডেশনের চেয়ারম্যান আকবর হোসেন, প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মো. বাবর আলীসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকেরা উপস্থিত ছিলেন।

এ সময় প্রধান অতিথি ডা. মো. ফারুক হোসেন বলেন, একসময় দেশে কারিগরি শিক্ষার হার ছিল ১ শতাংশ, যা বর্তমানে ১৫ শতাংশেরও বেশি। সরকার ২০২১ খ্রিষ্টাব্দ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে কারিগরি শিক্ষা চালু করতে যাচ্ছে। এ বিষয়ে প্রকল্প গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ৬ষ্ঠ-৮ম শ্রেণির জন্য প্রি-ভোট কোর্সের বই লেখা শুরু হয়েছে। তিনি বলেন, কর্মজীবনে যে পেশায় গ্রহণ করুক না কেন, আগামীতে ৯ম শ্রেণিতে শিক্ষার্থীদের অন্তত যে কোনো একটি ট্রেড কোর্স শিখতে হবে।

কারিগরি শিক্ষার মান উন্নয়ন নিয়ে তিনি বলেন, শিক্ষক কোয়ালিটি সম্পন্ন হলে শিক্ষার মান বাড়বে। পাশাপাশি প্রয়োজনীয় যন্ত্রপাতির কোয়ালিটি ও কোয়ান্টিটি এনশিওর করতে হবে। এ সময় প্রতিদিনের রুটিন তৈরি করে সেই মাফিক শিক্ষা গ্রহণের জন্য শিক্ষার্থীদের আহ্বান জানান তিনি।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে প্রফেসর মাজহারুল হান্নান বলেন, সুন্দরকে প্রতিষ্ঠা করতে জ্ঞানের প্রয়োজন। যারা জ্ঞানকে ছড়িয়ে দিয়েছে তারাই সর্বশ্রেষ্ঠ আসনে অবস্থান করছে। শিক্ষাকে এমনভাবে গ্রহণ করতে হবে যাতে তাকে কাজে লাগানো যায়। ফলে সময়ের সাথে কথা ও কাজের সঙ্গতি রেখে এগুতে হবে। বিদেশিরা সময়ের প্রতি অত্যন্ত সতর্ক। ফলে সকল ক্ষেত্রে তারা সফলতা অর্জন করেছে।

তিনি আরও বলেন, রাইট ম্যান ফর রাইট প্লেস হচ্ছে না। মানুষের মাথা তো আছে, কিন্তু সব মাথাতে তো  মুকুট ওঠে না। মুকুট পেতে হলে জ্ঞানী হতে হবে, বুদ্ধির বিকাশ ঘটাতে হবে।

ডেপুটি কন্ট্রোলার শাহীন কাউসার বলেন, কারিগরি শিক্ষায় শুধু সার্টিফিকেট পেলেই হবে না, এটাকে অর্জন করতে হবে। শুধু সার্টিফিকেটধারী হলে কর্মক্ষেত্রে লজ্জায় পড়তে হবে। তাই শিক্ষার্থীদের একাডেমিক সিলেবাস সম্বন্ধে জেনে আগ্রহ নিয়ে লেখাপড়ার আহ্বান জানান তিনি।

সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নবীনবরণ অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0064151287078857