আমাদের দেশে শিক্ষকের মর্যাদা কি আসলে সবার উপরে? - দৈনিকশিক্ষা

আমাদের দেশে শিক্ষকের মর্যাদা কি আসলে সবার উপরে?

মাহফিজুর রহমান মামুন |

শিক্ষকতা একটি মহত্ পেশা এ বিষয়ে কারো সন্দেহের অবকাশ নেই। কিন্তু আমাদের দেশে শিক্ষকের মর্যাদা নিয়ে সন্দেহ রয়েছে। শিক্ষকের মর্যাদা শুধু মুখে নয় বাস্তবে সকল ক্ষেত্রে উচ্চ মর্যাদায় আসীন করে নিজদের উন্নত জাতি হিসেবে অধিষ্ঠিত করেছে জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও চীনের মতো দেশগুলো। অন্যদিকে আর্থিকভাবে বাংলাদেশের শিক্ষকরা সবচেয়ে অবহেলিত। আর্থিকভাবে অবহেলিত থাকার কারণে আমাদের দেশের নাটক/সিনেমায় শিক্ষকদের সামান্য ‘মাস্টার’ হিসেবে তাচ্ছিল্যের সঙ্গে উপস্থাপন করা হয়। বিভিন্ন অনুষ্ঠানে একজন সরকারি কর্মকর্তাকে যেভাবে সম্মান দেওয়া হয়, সেখানে তার সিকিভাগ সম্মানও কি শিক্ষকদের দেওয়া হয়?

কলেজ/বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তবু সামাজিক মর্যাদা দেওয়া হয়, কিন্তু জাতি গঠনে যে শিক্ষকরা সবচেয়ে বেশি অবদান রাখেন সেই প্রাথমিক এবং মাধ্যমিকের শিক্ষকরা সামাজিক দিক দিয়ে চরমভাবে অবহেলিত। শিক্ষার ভিত স্থাপনকারী প্রাথমিকের সহকারী শিক্ষকদের পদমর্যাদা এখনো ৩য় শ্রেণির কর্মচারী! তাহলে আমাদের দেশে শিক্ষকের মর্যাদা কিভাবে সবার উপরে হয়? আমরা শিক্ষকদের বাহ্যিক দিক দেখি কিন্তু কখনো কি তাদের চাপা কান্না অনুভব করার চেষ্টা করেছি? শিক্ষকদের মর্যাদা সবার উপরে—এই কথাটি শুনলে আমাদের দেশের শিক্ষকরা গর্বিত হয় না বরং মনে মনে লজ্জিত হয়।

সহকারী শিক্ষক, ভীমদামাল সরকারি প্রাথমিক বিদ্যালয়,
ঝলঝলি, তেপুকুরিয়া, বোদা, পঞ্চগড়

সূত্র: দৈনিক ইত্তেফাক

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0063321590423584