আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজে একাদশে ভর্তি বিজ্ঞপ্তি - দৈনিকশিক্ষা

আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজে একাদশে ভর্তি বিজ্ঞপ্তি

বিজ্ঞাপন প্রতিবেদন |

ঢাকার প্রাণ কেন্দ্র মোহাম্মদপুরে অবস্থিত আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজ ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

শিক্ষার্থীরা ২০ আগস্টের মধ্যে www.xiclassadmission.gov.bd ওবেসাইটে গিয়ে আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজ প্রথম চয়েজ দিয়ে অনলাইনে আবেদন করতে পারবে।

১৯৯৯ খ্রিষ্টাব্দে রাজনৈতিক ব্যাক্তিত্ব, সাবেক সংসদ সদস্য, সি আই পি, আওয়ামী লীগের উপদেষ্টা কাউন্সিলের সম্মানিত সদস্য মরহুম আলহাজ্ব মকবুল হোসেন স্যারের হাত ধরে প্রতিষ্ঠিত হয়,আজকের আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজ।

যেখানে রয়েছে এইচএসসি সকল শাখা , ডিগ্রি পাস কোর্স, ১৪টি বিষয়ে অনার্স ৩ টি প্রফেশনাল অনার্স, ৫ টি বিষয়ে মাস্টার্স এবং একবছর মেয়াদি  এমবিএ ও ডিপ্লোমা ইন লাইব্রেরি সাইন্স  এসব কোর্সে প্রায় ১০ হাজার শিক্ষার্থী বর্তমানে অধ্যয়নরত। 
 কলেজটির রেজাল্ট ও শিক্ষার্থী সংখ্যা বিবেচনায় ঢাকা বোর্ড কর্তৃক প্রকাশিত  তালিকার এ ক্যাটাগরির কলেজ।

বর্তমানে এইচএসসি সকল শাখা, একবছর মেয়াদি এমবিএ কোর্স এবং ডিপ্লোমা ইন লাইব্রেরি সাইন্স এ ভর্তি চলছে।

কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ আওয়ামীলীগের অন্যতম উপদেষ্টা আলহাজ্ব মকবুল হোসেন

 বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ১৭ ই মার্চ ২০২০ থেকে স্কুল কলেজ বন্ধ থাকায় দেশের সার্বিক অবস্থা বিবেচনা করে আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের সম্মানিত অধ্যক্ষ জনাব আ ফ ম রেজাউল হাসান স্যারের দিক নির্দেশনায়   ৩১ ই মার্চ ২০২০ থেকে  ডিজিটাল পদ্ধতিতে শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য অনলাইন প্লাটফর্মের  মাধ্যমে পাঠদান কার্যক্রম পরিচালিত হচ্ছে।

করোনায় স্থবির হয়ে যাওয়া শিক্ষা ব্যবস্থায়  শিক্ষার্থীদের শিক্ষা-কার্যক্রম যাতে ব্যহত না হয় সে জন্য 
এইচ এস সি, ডিগ্রি পাসকোর্স, অনার্স-মাস্টার্স এবং প্রফেশনাল অনার্স কোর্সসমুহ সেমিস্টার এবং বর্ষ ভিত্তিক কোর্স কো-অর্ডিনেটরদের তত্ত্বাবধানে    জুম অ্যাপস, ভিডিও ক্লাস ও লাইভ ক্লাসের মাধ্যমে নিয়মিত অনলাইন পাঠদান কার্যক্রম পরিচালিত হচ্ছে। 

শিক্ষার্থীরা  নিজ নিজ বিভাগের ফেইসবুক  পেজ এবং গ্রুপের সাথে সংযুক্ত থেকে শিক্ষা কার্যক্রমে  অংশগ্রহণ করছে। উল্লেখ্য,এখন পর্যন্ত অত্র কলেজে  সহস্রাধিক অনলাইন ক্লাস নেয়া হয়েছে। 

অনলাইন শিক্ষা-কার্যক্রম পরিচালনার পাশাপাশি সরকার নির্ধারিত স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার বিষয়ে  শিক্ষার্থী এবং অভিভাবকদের সাথে নিয়মিত ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করে উৎসাহিত করা হচ্ছে।

উল্লেখ্য করোনায় আক্রান্ত শিক্ষক ও কর্মচারীদের জন্য বিশেষ প্রণোদনার ঘোষণা দেয়া হয়েছে এছাড়াও আক্রান্ত শিক্ষার্থীদের সাথে কলেজের অধ্যক্ষ ও শিক্ষকরা নিয়মিত যোগাযোগ রাখছেন।  

সর্বোপরি এই বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে আলহাজ্ব মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজ শিক্ষার মান এবং শিক্ষার্থীদের জ্ঞান চর্চা অব্যাহত রাখার মাধ্যমে উন্নত শিক্ষিত জাতি গঠনের স্বপ্ন পূরণের চেষ্টা  অব্যাহত রাখছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0051970481872559