ইউএনওদের নিরাপত্তায় আনসার বাহিনীর ইউনিট গঠন - দৈনিকশিক্ষা

ইউএনওদের নিরাপত্তায় আনসার বাহিনীর ইউনিট গঠন

নিজস্ব প্রতিবেদক |

দেশের ঝুঁকিপূর্ণ এলাকায় দায়িত্বরত উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা দিতে যাচ্ছে সরকার। এ উদ্যোগ বাস্তবায়ন করতে আনসার বাহিনীর চৌকস সদস্যদের দিয়ে একটি ইউনিটও গঠন করা হয়েছে। এরইমধ্যে রংপুর,যশোর,গাইবান্ধা,পঞ্চগড় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের জন্য আনসার নিয়োগ দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন,পর্যায়ক্রমে দেশের সব ঝুঁকিপূর্ণ উপজেলায় নির্বাহী কর্মকর্তাদের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিরাপত্তার দাবি বেশ আগের। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে,উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়ে দাবি ওঠে ২০১৮ খ্রিষ্টাব্দের জুলাইয়ে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনে।

প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনায় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সার্বক্ষণিক নিরাপত্তার প্রস্তাব জেলা প্রশাসকরাই করেছিলেন। সে প্রস্তাব বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে দুই বছর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। যদিও সে উদ্যোগ এখনও বাস্তবায়ন হয়নি। কিন্তু দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াহিদা খানমের ওপর নৃশংস হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে প্রশাসনের মাঠপর্যায়ের কর্মকর্তাদের নিরাপত্তার বিষয় এখন সামনে এসেছে।

সরকারের এ উদ্যোগে স্বাগত জানিয়ে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ বলেছেন,উপজেলা নির্বাহী কর্মকর্তারা জনগণের সামনে থেকে কাজ করেন। তাই তাদের ঝুঁকি বেশি। সরকারের বিভিন্ন নির্দেশ পালন করতে গিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা,অবৈধভাবে দখল হয়ে থাকা সরকারি জায়গা উদ্ধার,বালুমহাল,জলমহাল সর্বোপরি অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে গেলেই ঝুঁকিতে পড়ে যান। ইউএনও'র অফিস গাড়ি ভাঙচুরের ঘটনা,গালি দেওয়া,নানা ধরনের হুমকি-ধমকিরও নজির আছে।’

হেলালুদ্দীন আহমেদ বলেন,‘আমরা অনেক আগে থেকেই উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়ে বলেছি। সরকার উদ্যোগ নিয়েছে আমরা সাধুবাদ জানাই। আমরা চাই প্রত্যেক উপজেলা নির্বাহী কর্মকর্তার জন্য জেলা প্রশাসকদের মতো গানম্যান দেওয়া হোক।’

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন,এখন থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিরাপত্তার জন্য আনসার ব্যাটালিয়নের সদস্যরা নিয়োজিত থাকবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.010519981384277