ইতিহাসের প্রথম বদলি ব্যাটসম্যান - দৈনিকশিক্ষা

ইতিহাসের প্রথম বদলি ব্যাটসম্যান

দৈনিকশিক্ষা ডেস্ক |

ফুটবলে বদলি খেলোয়াড় অতি স্বাভাবিক ঘটনা। ক্রিকেটে বদলি হিসেবে এতদিন খেলতে পারবেন কেবল ফিল্ডাররা। তবে রোববার লর্ডস টেস্টের পঞ্চম দিনে স্টিভ স্মিথের বদলি নেমে ব্যাটিং করে ইতিহাস গড়েছেন মার্নাস ল্যাবুশান। গত জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসির সভায় বদলি খেলোয়াড় খেলানোর নিয়ম চালু হয়, যার মাধ্যমে চোটাক্রান্ত ক্রিকেটারের বদলে একাদশের বাইরে থাকা কোনো ক্রিকেটার ম্যাচে অংশ নিতে পারবেন; শুধু ফিল্ডিংই নয়, ব্যাটিং বা বোলিংও করতে পারবেন তিনি। সে নিয়মানুযায়ী ইতিহাসের প্রথম বদলি ব্যাটসম্যান হলেন ল্যাবুশান।

লর্ডস টেস্টের চতুর্থ দিন ইংলিশ পেসার জফরা আর্চারের দেড়শ কিলোমিটার গতির বাউন্সারে মাথার পেছনে আঘাত পান স্মিথ। কনকাশন (মস্তিষ্কের এক ধরনের ট্রমা) হয় তার। কানকাশন হলে মনোযোগ ধরে রাখা কঠিন হয়ে পড়ে। [insid-ad]তাই পঞ্চমদিন মাঠে নামা হয়নি স্মিথের। বদলি ব্যাটসম্যান হিসেবে খেলেন ল্যাবুশান। ভালোই ব্যাঠিং করেছেন তিনি। ক্যামেরন ব্যানক্রফট, ডেভিড ওয়ার্নার ও উসমান খাজাকে হারিয়ে বিপদেই পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে ট্রাভিস হেডকে নিয়ে প্রতিরোধ গড়েন ল্যাবুশান। ১০০ বলে ৫৯ রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে এনে দেন ড্র। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0034620761871338