ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণ প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবি - দৈনিকশিক্ষা

ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণ প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবি

নিজস্ব প্রতিবেদক |

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নসহ ৯দফা দাবিতে  রোববার (৩১ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা। ‘বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির’ ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। এ সময় ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণে দেয়া শিক্ষা সচিবের প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের দাবি জানান।

শিক্ষক নেতারা বলেন, বেতনবিহীন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা নীতিমালা ২০১৮ তে যে সমস্ত শর্ত লিপিবদ্ধ করা হয়েছে তা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বেতনভুক্ত সংযুক্ত ইবতেদায়ি মাদরাসার জন্য প্রযোজ্য নয়। এ ধরনের কঠিন শর্ত প্রত্যাহার করে সহজ শর্তে বাংলাদেশ মাদরাসা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণের দাবি জানান শিক্ষকরা।

 শিক্ষক নেতারা আরও জানান, ২০১৮ খ্রিষ্টাব্দের ১৬ জানুয়ারি রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা সরকারিকরণে প্রতিশ্রুতি দিয়েছিলেন শিক্ষা সচিব। এ সময় শিক্ষা সচিবের দেয়া প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের দাবি জানান আন্দোলনরত শিক্ষক নেতারা।

অবস্থান কর্মসূচিতে ৯ দফা দাবি তুলে ধরেন ইতেদায়ি মাদরাসার শিক্ষকরা। দাবিগুলো হল, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা নীতিমালা ২০১৮ সংশোধন করে সহজ শর্তে সরকারিকরণ করা, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক স্বীকৃতি নবায়নের সহজ আইন প্রণয়ন করা, পূর্বের নিয়ম অনুযায়ী নিয়োগপ্রাপ্ত সকল শিক্ষককে বহাল রাখা, প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার স্থায়ী রেজিস্ট্রেশনের ব্যবস্থা করা, ২জন আলিম শিক্ষকের মধ্যে ১জন এইচএসসি (সমমান) শিক্ষক অন্তর্ভুক্তিকরণ, প্রাথমিক বিদ্যালয়ের মতো প্রতিটি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার অফিস সহায়ক নিয়োগ প্রদান, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের পিটিআই ট্রেনিংয়ের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করা, ইবতেদায়ি মাদরাসাগুলোর আসবাবপত্রসহ ভবন নির্মাণ। মাদরাসা শিক্ষা বোর্ডের কোডপ্রাপ্ত ৬ হাজার ৯৯৮ ও মন্ত্রণালয়ের আবেদন করা মাদরাসাগুলোকে কোড প্রদান করে সব মাদরাসাকে সরকারিকরণ করা।

অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির সভাপতি আলহাজ্জ্ব কাজী রুহুল আমিন চৌধুরী, প্রধান উপদেষ্টা সাগর আহমেদ শাহীন, মাওলানা মুফতি এস এইচ এম আরিফ বিল্লাহ, মহাসচিব মো. তাজুল ইসলাম ফরাজী, সিনিয়র সভাপতি মাওলানা নজরুল ইসলাম হিরন, সহ সভাপতি এ এস এম ইউসুফ সিদ্দিকী, নুরুজ্জামান, আসাদুল্লাহ, জিয়াউল হক জিয়া, মাওলানা আব্দুর রহিম, মাওলানা রুহুল আমিন, সাংগঠনিক সম্পাদক আখতারুজ্জামান, মোস্তাফিজুর রহমান, এমদাদুল হক বাদল, হাবিবুর রহমান, রুহুল আমিন, সাইদুর রহমান, সোহেল আক্তার, গিয়াস উদ্দিন, সাইফুল্লাহ হেলাল, আব্দুল আলী, আব্দুর রাজ্জাক, লিয়াকত, নাজমুল হুদা, আব্দুল খালেক, আবুল কাশেম, মাসুদ, রানা মিয়া প্রমুখ।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0045070648193359