ইবতেদায়ি মাদরাসার স্বীকৃতি নবায়নে যা লাগবে - দৈনিকশিক্ষা

ইবতেদায়ি মাদরাসার স্বীকৃতি নবায়নে যা লাগবে

নিজস্ব প্রতিবেদক |

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা স্থাপন, স্বীকৃতি, পরিচালনা, জনবল কাঠামো এবং বেতন ভাতাদি ও অনুদান সংক্রান্ত নীতিমালাটি গত ১৮ নভেম্বর প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা স্বীকৃতি নবায়নের জন্য যা যা প্রয়োজন তার বিস্তারিত ব্যাখ্যা করা হয়েছে। 

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা স্থাপন, স্বীকৃতি, পরিচালনা, জনবল কাঠামো এবং বেতন ভাতাদি ও অনুদান সংক্রান্ত নীতিমালা অনুযায়ী একাডেমিক স্বীকৃতির মেয়াদ বৃদ্ধির ফি বাবদ প্রতিবছর ৫০ টাকা ব্যাংক ড্রাফটের মাধ্যমে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রার বারবর জমা করতে হবে।

মাদরাসার সংরক্ষিত তহবিল হিসেবে ২০ হাজার টাকা যে কোন তফসিলি ব্যাংকে স্থায়ী আমানত (এফডিআর) হিসেবে রাখতে হবে। এফডিআরের সত্যায়িত ফটোকপি ও ব্যাংক প্রত্যয়নপত্র জমা দিতে হবে। এছাড়া মাদরাসার সাধারণ তহবিল হিসেবে ১০ হাজার টাকা স্থিতির হালনাগাদ ব্যাংক প্রত্যয়ন পত্র মাদরাসা শিক্ষা বোর্ডে জমা দিতে হবে।

গত তিন বছরের ইবতেদায়ি সমাপনী পরীক্ষার নম্বরপত্র এবং সনদপত্রের সত্যায়িত কপি বোর্ডে জমা দিতে হবে। মহানগর, পৌর ও শহর এলাকায় প্রতিষ্ঠানগুলো থেকে ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ১৫ জন উত্তীর্ণ হতে হবে। গ্রাম এলাকার প্রতিষ্ঠানগুলো থেকে ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় ১৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ১০ জন উত্তীর্ণ হতে হবে। 

নীতিমালার আলোকে জনবল কাঠামো অনুয়ায়ী নিয়োগকৃত শিক্ষকদের তালিকা বোর্ডে জমা দিতে হবে। শিক্ষকদের নিয়োগ সংক্রান্ত যাবতীয় কাগজপত্র সভাপতির মাধ্যমে বোর্ডে পাঠাতে হবে। এ ক্ষেত্রে নিয়োগপত্র, যোগদানপত্র, পরিদর্শন বিবরণী ফরম যথাযথভাবে পূরণ করে শিক্ষকদের সকল একাডেমিক সনদপত্র, রেজুলেশন, পত্রিকার বিজ্ঞপ্তি, নিয়োগ বোর্ডের ফলাফল শিট সভাপতি বা পরিদর্শনকারী কর্মকর্তা কর্তৃক প্রতি পৃষ্ঠায় প্রতিস্বাক্ষরিত করে বোর্ডে জমা দিতে হবে। 

এছাড়া ১৮ নভেম্বর প্রকাশিত নীতিমালা অনুযায়ী উপজেলা ইবতেদায়ি শিক্ষা কমিটি কর্তৃক অনুমোদিত ম্যানেজিং কমিটির সত্যায়িত ফটোকপি বোর্ডে জমা দিতে হবে।     

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035519599914551