ইবির 'বি' ইউনিটের ফল প্রকাশ - দৈনিকশিক্ষা

ইবির 'বি' ইউনিটের ফল প্রকাশ

ইবি প্রতিনিধি |

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ফল প্রকাশিত হয়েছে। 

মঙ্গলবার (১৯ নভেম্বর) বেলা ৩টার দিকে উপাচার্যের কার্যালয়ে ইউনিট সমন্বয়কারী অধ্যাপক ড. আনোয়ার হোসেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর কাছে ফলাফল হস্তান্তর করেন।

এসময় সেখানে উপস্থিত ছিলেন- উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা, আরবিভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তাক মোহাম্মদ আব্দুল মুক্তাদির মুনাওয়ার আলী, ছাত্র উপদেষ্টা ও প্রক্টর (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন। 

সংশ্লিষ্ট ইউনিট সূত্রে, এ বছর চার শিফটে অনুষ্ঠিত ‘বি’ ইউনিটে ২৪ হাজার ৯৫৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। প্রকাশিত ফলাফলে মোট দুই হাজার ৮১৫ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়। যেখানে শিক্ষার্থীদের মোট পাশের হার ১১ শতাংশ।  

এদিকে প্রকাশিত ফলাফলে কমানো হয়েছে লিখিত পরীক্ষায় পাশ নম্বরের শর্ত। জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত মতে লিখিত পরীক্ষায় পাশ নম্বর ৭ ধরা হয়। লিখিততে পাশ করলেই একজন শিক্ষার্থীর ওএমআর মূল্যায়ন করা হবে।

কিন্তু ‘বি’ ইউনিটের লিখিত পরীক্ষায় নির্ধারিত নম্বর অনুযায়ী অধিকাংশ আসন পূরণ না হওয়ায় লিখিততে শর্ত কমানো হয়েছে বলে সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারী জানিয়েছেন। যেখানে প্রথম, দ্বিতীয় ও চতুর্থ শিফটে লিখিততে পাশ নম্বর ৭ এর স্থলে ৪ করা হয়েছে এবং তৃতীয় শিফটে লিখিততে পাশ নম্বর ৭ এর স্থলে ৩ করা হয়েছে।

এছাড়াও ইংরেজি ও বাংলা বিভাগের ভর্তির ক্ষেত্রে নির্ধারিত শর্ত ১৫ নম্বর থেকে কমিয়ে ১২ করা হয়েছে। অন্যান্য বিষয়ে ১০ এর স্থলে ৮ করা হয়েছে। 

‘বি’ ইউনিটের ফলাফল ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) পাওয়া যাবে।

উল্লেখ্য, গত ৫ নভেম্বর 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১৬টি বিভাগে মোট এক হাজার ৬৫টি আসনের বিপরীতে ২৭ হাজার ৬৩৭ জন শিক্ষার্থী আবেদন করে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0038959980010986