ইয়েমেনে করোনা সংক্রমিত মাস্ক ফেলছে সৌদি বিমান - দৈনিকশিক্ষা

ইয়েমেনে করোনা সংক্রমিত মাস্ক ফেলছে সৌদি বিমান

দৈনিকশিক্ষা ডেস্ক |

যুদ্ধকবলিত ইয়েমেনে বিমান থেকে করোনাভাইরাস সংক্রমিত মাস্ক ফেলছে সৌদি আরব। ইয়েমেনের তথ্যমন্ত্রী ধাইফুল্লাহ আল শামি বুধবার এমন বিস্ফোরক অভিযোগ করেছেন।

তিনি জানান, সৌদি আরব যুদ্ধবিমান থেকে রাজধানী সানাসহ কয়েকটি শহরের উপরে প্রচুর পরিমাণে মাস্ক ফেলছে, যা ভাইরাস সংক্রমিত বলে আশঙ্কা করা হচ্ছে। এ পরিস্থিতিতে ইয়েমেনের জনগণের মাঝে সচেতনতা তৈরি করতে গণমাধ্যম ও অধিকার কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন শামি। খবর মিডল ইস্ট মনিটরের।

ইয়েমেনে এখনও কোনো করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়নি। তবুও দেশটি করোনার ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। এ সতর্কতার মধ্যেই সৌদি জোটের বিরুদ্ধে করোনা সংক্রমিত মাস্ক ফেলার অভিযোগ উঠল। ইয়েমেনের তথ্যমন্ত্রী বলেন, ‘সৌদি নেতৃত্বাধীন জোট তাদের দেশকে কয়েক বছরের সামরিক আগ্রাসনের মাধ্যমে বিশ্বের সবচেয়ে মানবিক সংকটাপন্ন দেশে পরিণত করেছে।’ তিনি আরও বলেন, ‘আরব জোটের যুদ্ধবিমান ইয়েমেনের জনগণের জন্য মাস্ক বিতরণ করবে- এটি একটি বড় ধরনের আশ্চর্যজনক ঘটনা। যে সৌদি আরব ইয়েমেনের জনগণকে হত্যার জন্য পাঁচ বছর সামরিক আগ্রাসন চালাচ্ছে তারাই ইয়েমেনিদের জন্য মাস্ক সরবরাহ করতে পারে না।’

ইয়েমেনের রাজধানী সানা, হোদেইদাহ ও আল-মাহয়িত প্রদেশে সৌদি জোটের বিমান থেকে এ ধরনের মাস্ক ও অন্যান্য সন্দেহভাজন পণ্য ফেলার খবর পাওয়া গেছে। ইয়েমেনের জনগণ যাতে এসব মাস্ক ব্যবহার না করে সে ব্যাপারে তাদের সতর্ক করতে এবং সম্ভাব্য বিপদ থেকে দূরে রাখতে সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন তিনি। ধাইফুল্লাহ শামি বলেন, ইয়েমেনে যদি কোনোভাবে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ে তাহলে তার জন্য সম্পূর্ণ দায়দায়িত্ব নিতে হবে মার্কিন সমর্থিত সৌদি নেতৃত্বাধীন জোটকে। তিনি আরও অভিযোগ করেন- সৌদি জোট ইয়েমেনের হুদাইদা প্রদেশের আল-সালিফ শহরের একটি কোয়ারেন্টিন ভবনকেও টার্গেট করেছে। এই মহামারীর সময়ে প্রতিরোধমূলক চিকিৎসাসামগ্রী না পাঠিয়ে দেশটিতে করোনাভাইরাস ছড়িয়ে দেয়ার পাঁয়তারা করছে সৌদি আরব।

হুথিপন্থী আল-মাশিরাহ নিউজ সাইটের এক নিবন্ধে বলা হয়, উত্তর আমেরিকার ব্রিটিশ বাহিনীর কমান্ডার ইন চিফ জেফরি অ্যামহার্সট ১৭৬৩ সালে আদিবাসী জনগোষ্ঠীদের গুটিবসন্ত সংক্রমিত কম্বল উপহার দিয়ে নির্বিচারে গণহত্যা চালিয়েছিলেন। হাসপাতালে গুটিবসন্ত রোগীদের ব্যবহৃত এসব কম্বল দিয়ে আমেরিকান ইন্ডিয়ানদের মধ্যে এ রোগ ছড়িয়ে দেয়া হয়েছিল। পরবর্তীতে কয়েক লাখ মানুষ মারা গিয়েছিল। ফলে আমেরিকান ইন্ডিয়ান জাতি প্রায় ধ্বংসই হয়ে গিয়েছিল। এ উদাহরণ টেনে তারাও ইয়েমেনিদের সৌদি জোটের দেয়া এ ধরনের মাস্ক ব্যবহার না করার আহ্বান জানিয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0038561820983887