ঈদের ছুটিতে এটিএম বুথে লেনদেন সচল রাখার নির্দেশ - দৈনিকশিক্ষা

ঈদের ছুটিতে এটিএম বুথে লেনদেন সচল রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

আসন্ন ঈদুল ফিতরের ছুটির সময় মাঝে একদিন বাদে টানা ৯ দিন ব্যাংক বন্ধ থাকবে। এ সময় শাখায় গিয়ে লেনদেন করার সুযোগ না থাকায় চাপ বাড়ে এটিএম বুথ, পস, মোবাইল ব্যাংকিং এবং অনলাইন ই-পেমেন্ট গেটওয়ে লেনদেনে। টানা এ ছুটির সময় তাই এসব ইলেকট্রনিক পদ্ধতির লেনদেন সবসময় সচল রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এটিএম বুথে সবসময় টাকা রাখার ব্যবস্থা করতে বলা হয়েছে। 

গতকাল বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।

সাধারণভাবে প্রতিবছর ঈদের আগে এটিএম বুথে টাকা রাখার বিষয়ে ব্যাংকগুলোকে সতর্ক করে কেন্দ্রীয় ব্যাংক। এবার একটু আগে ভাগেই ব্যাংকগুলোকে প্রস্তুত হওয়ার জন্য সতর্ক করা হলো। সাম্প্রতিক বছরগুলোতে কার্ডভিত্তিক লেনদেন ব্যাপক বৃদ্ধির ফলে এসব ক্ষেত্রে বাড়তি সতর্কতা দেওয়া হচ্ছে। এক সময় ঈদের বন্ধে বেশিরভাগ এটিএম বুথে টাকা না পাওয়ার ঘটনা শোনা যেত। সাম্প্রতিক বছরগুলোতে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। যদিও বন্ধের মধ্যে অনেক সময় বুথে টাকা ঢোকানোর ক্ষেত্রে দেরি হওয়ার ঘটনা এখনও রয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, সার্বক্ষণিক এটিএম সেবা নিশ্চিতের পাশাপাশি বুথে কোনো কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে তা সমাধানের ব্যবস্থা করতে হবে। বুথে সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এটিএম বুথের মতো পয়েন্ট অব সেলস বা পসেও সার্বক্ষণিক সেবা নিশ্চিত করতে বলা হয়েছে।

একই সঙ্গে জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহককে সচেতন করতে বলা হয়েছে। অনলাইন ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে কার্ডভিত্তিক 'কার্ড নট প্রেজেন্ট' এবং অ্যাকাউন্টের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে দুই স্তরবিশিষ্ট নিরাপত্তা (টু এফএ) ব্যবস্থা আবশ্যিকভাবে নিশ্চিত করতে হবে। ব্যাংক ও সাবসিডিয়ারি কোম্পানির মাধ্যমে পরিচালিত মোবাইল ব্যাংকিংয়ে নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করতে হবে বলে এতে উল্লেখ করা হয়েছে।

সার্কুলারে আরও বলা হয়েছে, ছুটির মধ্যে এসব সেবা ব্যবস্থাপনার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ঝুঁকি মোকাবেলার জন্য যথাযথ ব্যবস্থা নিতে হবে। যে কোনো অঙ্কের লেনদেনের তথ্য এসএমএস অ্যালার্ট সার্ভিসের মাধ্যমে তাৎক্ষণিক গ্রাহককে জানাতে হবে। ইলেকট্রনিক পদ্ধতির সব ধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে গ্রাহকদের সতকর্তা অবলম্বনের জন্য গণমাধ্যমে প্রচার চালাতে বলা হয়েছে। এসব লেনদেনের ক্ষেত্রে কোনো অবস্থায় গ্রাহক যেন হয়রানির শিকার না হন সে ব্যবস্থা নেওয়া এবং সার্বক্ষণিক ব্যাংকের হেল্পলাইন সহায়তা চালু রাখতে হবে। এসব সেবার বিষয়ে এর আগে জারি করা নির্দেশনা যথাযথভাবে পরিপালন করতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ফেব্রুয়ারি পর্যন্ত দেশে কার্যরত ব্যাংকগুলোর মোট ১০ হাজার ৫৩৬ এটিএম বুথ রয়েছে। পস টার্মিনাল রয়েছে ৪৯ হাজার ৬২টি। মোট কার্ড রয়েছে এক কোটি ৬০ লাখ ৩০ হাজার। এর মধ্যে এক কোটি ৪৬ লাখ ৬০ হাজার রয়েছে ডেবিট কার্ড। ক্রেডিট কার্ড রয়েছে ১১ লাখ ৩৬ হাজার। এ ছাড়া প্রিপেইড কার্ড রয়েছে দুই লাখ ৩৩ হাজার।

এসব কার্ড ব্যবহার করে ফেব্রুয়ারিতে ১৩ হাজার ৬৭৮ কোটি টাকার লেনদেন হয়েছে। এর বাইরে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ বা এনপিএসবির আওতায় থাকা ৫১টি ব্যাংকের আন্তঃএটিএম বুথ ব্যবহার করে এক হাজার ৪১৭ কোটি টাকা লেনদেন হয়েছে। পস থেকে পরিশোধ হয়েছে ১৭০ কোটি টাকা এবং ১৮ ব্যাংকের আন্তঃব্যাংক ইন্টারনেট ব্যাংকিং থেকে ৯১ কোটি টাকা লেনদেন হয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0038330554962158