ঈদের ছুটিতে কর্মস্থল ত্যাগ করতে পারবে না সরকারি কর্মকর্তারা - দৈনিকশিক্ষা

ঈদের ছুটিতে কর্মস্থল ত্যাগ করতে পারবে না সরকারি কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক |

দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরোধে সাধারণ ছুটি ১৪ মে পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১৫ ও ১৬ মে সাপ্তাহিক  ছুটি। সে হিসেবে ছুটির মেয়াদ ১৬ মে পর্যন্তই বাড়লো। আর, ঈদুল ফিতরের সরকারি ছুটিতে কোনো সরকারি কর্মকর্তা কর্মস্থল ত্যাগ করতে পারবে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার (৪ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন  জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকার ঘোষিত সাধারণ ছুটি ও সাপ্তাহিক ছুটির ধারাবাহিকতায় আগামী ৭ মে থেকে ১৪ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হলো। সাধারণ ছুটির সাথে ৮ ও ৯ মে এবং ১৪ ও ১৫ মে সাপ্তাহিক ছুটি সংযুক্ত থাকবে। আর ৬ মে বুদ্ধ পূর্ণিমার সরকারি ছুটি। ছুটির সময় জনসাধারণকে স্বাস্থ্য সেবা বিভাগ থেকে জারি করা স্বাস্থ্য নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, জরুরি পরিসেবার যেমন, বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন, বন্দরসমূহ, ডাকসেবা ও ইন্টারনেট ইত্যাদি ক্ষেত্রে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এ ছুটির আওতার বাইরে থাকবে। সড়ক ও নৌপথে সকল প্রকার পণ্য পরিবহনে নিয়োজিত যানবাহন চলাচল অব্যাহত থাকবে। কৃষি পণ্য, সার, কাটিনাশক, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ঔষধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতার বাইরে থাকবেন। 

প্রজ্ঞাপনে আরও বলা হয়, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, ওষুধ পরিবহনে নিয়োজিত যানবাহন ও কর্মী, গণমাধ্যমকর্মী এবং ক্যাবল টিভি নেটওয়ার্ক কর্মীরা এই ছুটির আওতার বাইরে থাকবেন। এ সাধারণ ছুটিতে কোনো শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে না। পবিত্র ঈদুল ফিতরের সরকারি ছুটি তাকেও কর্মস্থল ত্যাগ করতে পারবে না।

প্রজ্ঞাপনে বলা হয়,  প্রয়োজনে ঔষধ শিল্প, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্প কলকারখানা চালু রাখতে পারবে। মানুষের জীবন জীবিকার স্বার্থে রিক্সা ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে চালু করা হবে। 

প্রজ্ঞাপনে আরও বলা হয়, জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটির সময়ে বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেৰে।

এর আগে গত ২৩ এপ্রিল ৫ মে পর্যন্ত ছুটির মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0040218830108643