উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণে নীতিমালা তৈরির কাজ শুরু - দৈনিকশিক্ষা

উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণে নীতিমালা তৈরির কাজ শুরু

রুম্মান তূর্য |

উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণে  নীতিমালা তৈরির কাজ শুরু করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। ‘বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক’ শিরোনামের এ নীতিমালার খসড়া তৈরি করেছে কমিশনের কোয়ালিটি অ্যাসিউরেন্স ইউনিট। খসড়া নীতিমালাটি চূড়ান্ত করে শিক্ষা শিগগিরই মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে ইউজিসি সূত্র। মন্ত্রণালয় থেকে অ্যাক্রিডেশন কাউন্সিলের মতামত নিয়ে নীতিমালাটি জারি করা হবে। 

নীতিমালায় শিক্ষার পদ্ধতির ওপর ও কর্মক্ষেত্রের গ্রহণযোগ্যতার ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের অর্জিত সনদগুলোর বিভিন্ন শ্রেণিতে ভাগ করা হয়েছে। এ ক্ষেত্রে মানদণ্ড হিসেবে ব্যবহৃত হয়েছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ব্যবস্থা। নীতিমালায় একটি সুনির্দিষ্ট পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়নের কথা বলা হয়েছে। এছাড়া নীতিমালাটির মাধ্যমে বিশ্ববিদ্যালয় ও শিক্ষার ক্ষেত্র পরিবর্তনে শিক্ষার্থীদের ক্রেডিট স্থানান্তরের জাতীয় পদ্ধতি প্রণয়ন করা হবে।   

  

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কোয়ালিটি অ্যাসিউরেন্স ইউনিটের পরিচালক অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী দৈনিক শিক্ষাকে বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ডিগ্রি প্রদানের কোন বাধা ধরা নিয়ম নেই। এ প্রতিবন্ধকতা থেকেই শিক্ষার মান নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার মান নিশ্চিতকরণের জন্য এ নীতিমালাটি প্রণয়ন করা হবে। খসড়া নীতিমালাটি চূড়ান্ত করে মন্ত্রণালয়ে পাঠানো হবে।  

খসড়া নীতিমালাটি চূড়ান্ত করতে মঙ্গলবার (১৮ ডিসেম্বর) উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণে বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অডিটরিয়ামে এ কর্মশালার আয়োজন করে ইউজিসির কোয়ালিটি অ্যাসিউরেন্স ইউনিট (কিউএইউ)। কর্মশালায় ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক নীতিমালার খসড়ার বিভিন্ন তুলে ধরা হয়। 

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা ও অধ্যাপক ড. মো: আখতার হোসেন। 

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা সচিব বলেন মো: সোহরাব হোসাইন বলেন, বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের টিকে থাকার জন্য উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিতকরণের লক্ষ্যে ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক খুবই জরুরি। এ সময় দেশের জনগোষ্ঠীকে জনসম্পদে রূপান্তর করার উপরও গুরুত্বারোপ করেন তিনি। 

সভাপতির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে বিপ্লব সাধিত হয়েছে। এখন উচ্চশিক্ষার মান নিশ্চিত করা প্রয়োজন। এসময় দেশের নতুন প্রজন্মকে আধুনিক জ্ঞান ও দক্ষতায় গড়ে তোলার লক্ষ্যে শিক্ষা তথা উচ্চশিক্ষার সাথে সংশ্লিষ্ট সকলকে একত্রে কাজ করার উদাত্ত আহবান জানান তিনি।

কর্মশালায় উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত, ইউজিসির সচিব ড. মো: খালেদ, বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মো: মোকলেছুর রহমান, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা এবং শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, বিশ্ব ব্যাংক ও উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।                                                                                                                                                                                                                          

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0041961669921875