উচ্চশিক্ষার মানোন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয় ও ৭৪ কলেজের চুক্তি - দৈনিকশিক্ষা

উচ্চশিক্ষার মানোন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয় ও ৭৪ কলেজের চুক্তি

নিজস্ব প্রতিবেদক |

কলেজ পর্যায়ে শিক্ষার মানোন্নয়নে জাতীয় বিশ্ববিদ্যালয় ও দেশের ৭৪টি সরকারি-বেসরকারি কলেজের মধ্যে মঙ্গলবার (২৫ জুন) চুক্তি সম্পাদিত হয়েছে। ইউজিসিতে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ এবং নির্বাচিত কলেজের অধ্যক্ষ বা প্রতিনিধিরা চুক্তিতে স্বাক্ষর করেন। 

কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের (সিইডিপি) আওতায় অনার্স ও মাস্টার্স পাঠদানকারী দেশের ১২২টি কলেজকে প্রতিযোগিতার ভিত্তিতে প্রাতিষ্ঠানিক উন্নয়নে মঞ্জুরি দেয়া হবে। প্রথম পর্যায়ে ৭৪টি কলেজকে তিনটি ক্যাটাগরিতে এ মঞ্জুরী টাকা দেয়া হবে। এ ক্যাটাগরির কলেজগুলোকে ৮ কোটি, বি ক্যাটাগরির কলেজগুলোকে ৪ কোটি এবং সি ক্যাটাগরির কলেজগুলোকে ২ কোটি ৪০ লাখ টাকা করে দেয়া হবে। কলেজে শিখন-শিক্ষণ পরিবেশের মানোন্নয়ন, শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদেরকে কর্মক্ষেত্রে যুগোপযোগী করে গড়ে তোলার জন্য এ টাকা করা হচ্ছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। 

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, এ প্রকল্পের মাধ্যমে দেশে কলেজ পর্যায়ে উচ্চশিক্ষার পরিবেশ উন্নত হবে। কর্মসংস্থান ও বেকারত্ব কমাতে এ প্রকল্প অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. হারুন-অর-রশিদ বলেন, একটি বিশেষজ্ঞ প্যানেলের মূল্যায়নের মাধ্যমে এ কলেজগুলো নির্বাচন করা হয়েছে। অত্যন্ত স্বচ্ছতার ভিত্তিতে গ্রাম ও শহরের কলেজকে এ প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে বলে তিনি দাবি করেন।

অনুষ্ঠানে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, অধ্যাপক ড. এম. শাহ্ নওয়াজ আলি, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রভিসি অধ্যাপক মশিউর রহমান, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির মহাপরিচালক অধ্যাপক আহাম্মেদ সাজ্জাদ রশীদসহ ইউজিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের মানোন্নয়নে প্রথমবারেরমতো বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে ৫ বছর মেয়াদী ১ হাজার ৪০ কোটি টাকার কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) গ্রহণ করা হয়। ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয় এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0059068202972412