উচ্চশিক্ষায় ৫৪০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি - দৈনিকশিক্ষা

উচ্চশিক্ষায় ৫৪০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

নিজস্ব প্রতিবেদক |

দেশের উচ্চশিক্ষা ও মানবসম্পদ উন্নয়নে ৫৪০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ (সফট লোন) দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সাথে দেখা করতে এসে এ তথ্য জানিয়েছেন এডিবির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিভাগের পরিচালক সাংসুপ রা।  মি. সাংসুপ রার নেতৃত্বে এডিবির ছয় সদস্যের প্রতিনিধিদল সোমবার (১০ ডিসেম্বর)  বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সাথে দেখা করেন।

এডিবির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিভাগের পরিচালক সাংসুপ রা বলেন, কম্পিউটার ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার, উন্নত কৃষির জন্য ১৫০ মিলিয়ন মার্কিন ডলার, ডিজিটাল ইউনিভার্সিটির জন্য ১৯০ মিলিয়ন মার্কিন ডলার এবং তৈরি পোশাক ও টেক্সটাইল খাতের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা দেয়া হবে। 

তিনি আরও বলেন, প্রকল্পগুলোর পরিচালনার ক্ষেত্রে ইউজিসির তদারকির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এডিবির উদ্যোগকে এগিয়ে নিতে ইউজিসির বলিষ্ঠ ভূমিকা ও সহযোগিতা জরুরি। তিনি আরও বলেন, এ প্রকল্পের জন্য শিগগির ডিপিপি চূড়ান্ত করা দরকার। 

ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেন, প্রকল্পটির সফল বাস্তবায়ন হলে উচ্চশিক্ষার গুণগতমান, মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি এবং বিশ্ববিদ্যালয়সমূহের সক্ষমতা বৃদ্ধি পাবে। তিনি আরও বলেন, বিগত এক দশকে বাংলাদেশে উচ্চশিক্ষার ব্যাপক সম্প্রাসারণ ঘটেছে। এখন দরকার গুণগতমান নির্ধারণ করা।  এডিবির প্রকল্পগুলো বেশ উৎসাহব্যঞ্জক। এটি উচ্চশিক্ষার মান বৃদ্ধি এবং সক্ষমতা অর্জনে ইতিবাচক ভূমিকা পালন করবে।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এবং ইউজিসির বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035800933837891