এই দিনে: ১১ অক্টোবর ২০১৮ - দৈনিকশিক্ষা

এই দিনে: ১১ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ১১ অক্টোবর ২০১৮, বুধবার। ২৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

দিবস
আন্তর্জাতিক কন্যা শিশু দিবস

ঘটনা
১৫০৩- দ্বিতীয়বার ভারত ভ্রমণ শেষে পর্তুগিজ নাবিক ভাস্কো-দা-গামা মোজাম্বিকের তাগুসে উপস্থিত হন।
১৭৩৭- কলকাতায় একসঙ্গে আঘাত হানা ভূমিকম্প ও ঘূর্ণিঝড়ে তিন লাখ লোকের প্রাণহানি।
১৮৯৯- দক্ষিণ আফ্রিকায় নেদারল্যান্ড ও ব্রিটেনের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ।
১৯৩৭- সাংহাইয়ে চীন-জাপানের সামরিক বাহিনীর মধ্যে তীব্র লড়াই হয়। এতে দু’পক্ষের বিপুল সংখ্যক সৈন্য হতাহত হয়।
১৯৯১- সোভিয়েত ইউনিয়ন ভাঙার আগে দেশটির গোয়েন্দা সংস্থা কেজিবির তৎপরতা বন্ধ করে দেওয়া হয়।
১৯৬২- দ্বিতীয় ভ্যাটিকান কাউন্সিল প্রতিষ্ঠা।

জন্ম
১৮৭১ - পুঁথি সংগ্রাহক ও লেখক আব্দুল করিম সাহিত্যবিশারদ।
১৮৭৭- সাহিত্যিক সমালোচক চারুচন্দ্র বন্দ্যোপাধ্যায়।
১৮৮৫- নোবেলজয়ী ফরাসি সাহিত্যিক ফ্রাঁসোয়া মরিয়াক।
১৯২১- শিক্ষাবিদ ও লেখক ড. নীলিমা ইব্রাহিম।

তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেন এবং ১৯৭২ সালে অধ্যাপক হন। এছাড়া ১৯৭৪-৭৫ সালে তিনি বাংলা একাডেমির অবৈতনিক মহাপরিচালক ছিলেন। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ ড. নীলিমা অনেক সম্মাননায় ভূষিত হয়েছেন। ২০০২ সালের ১৮ জুন মারা যান তিনি।

১৯৪২- খ্যাতিমান বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন।

তার জন্ম নাম ‘অমিতাভ হরিবংশ বচ্চন’। ভক্তদের কাছে তিনি বিগ-বি এবং শাহেনশাহ নামেও পরিচিত। ১৯৬৯ সালে সাত হিন্দুস্তানি নামক একটি চলচ্চিত্রের মাধ্যমে তিনি ছবির জগতে আত্মপ্রকাশ করেন। এরপর ১৯৭০ সালের প্রথম দিকে তিনি বলিউড সিনেমা জগতে বিশেষ খ্যাতি অর্জন করেন এবং সময়ের সঙ্গে তিনি ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তি হয় উঠেন।

অমিতাভ বচ্চন ভারতের চারটি জাতীয় চলচ্চিত্র এবং ১২টি ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য গুরুত্বপূর্ণ পদক পেয়েছেন। ফিল্মফেয়ারের শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারের বিভাগে তিনি সর্বাধিক মনোনয়ন পাওয়ার রেকর্ডও করেন।

অভিনয় ছাড়াও তাকে নেপথ্য গায়ক, চলচ্চিত্র প্রযোজক, টেলিভিশন সঞ্চালক এবং ১৯৮৪ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত ভারতীয় সংসদে নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবেও দেখা গেছে।

মৃত্যু
১৯১৯- নোবেলজয়ী ড্যানিশ সাহিত্যিক কার্ল অ্যাডলফ ইয়েলেরুপ।
১৯৯১- সাহিত্যিক, গবেষক ও অনুবাদক গোলাম সামদানী কোরায়শী।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0038900375366211