এই দিনে: ২০ অক্টোবর ২০১৯ - দৈনিকশিক্ষা

এই দিনে: ২০ অক্টোবর ২০১৯

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।


তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২০ অক্টোবর ২০১৯ রোববার। ০৫ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ। ২০ সফর ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
৪৮০- এথেন্স পোতাশ্রয়ের নিকটবর্তী সাগরে মালমিসের যুদ্ধ শুরু হয়।
১৮১৮- ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পাদিত এক চুক্তি বলে ৪৯ ডিগ্রি অক্ষরেখাকে আমেরিকা ও কানাডার সীমানা হিসাবে নির্ধারণ করা হয়।
১৮৫৪- অবিভক্ত বাংলায় প্রথম ডাকটিকিট বিক্রি শুরু হয়। ডাকটিকিটের চিত্রশিল্পী ছিলেন নুমারউদ্দীন।
১৯২২- ইতালিতে বেনিতো মুসোলিনি ক্ষমতা দখল করেন।
১৯৪৪- গুয়াতেমালায় একনায়কতন্ত্রের অবসান ঘটে।
১৯৬৩- কিউবায় পণ্য রপ্তানি নিষিদ্ধ করে যুক্তরাষ্ট্র।
১৯৬৪- আফগানিস্তানের পার্লামেন্ট নতুন সংবিধান অনুমোদন হয়।
১৯৯২- আহসান মঞ্জিল জাদুঘর উদ্বোধন করা হয়।

জন্ম
১৬২০- ডাচ চিত্রশিল্পী আয়েল্বেরট কুয়প।
১৭৮৬- বাংলা ভাষায় বিজ্ঞানবিষয়ক রচনার পথিকৃৎ এবং এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার পঞ্চম সংস্করণের বঙ্গানুবাদক ফেলিক্স কেরি।
১৮৭১- ভারবর্ষের একজন বিশিষ্ট বাঙালি গীতিকার, সুরকার ও গায়ক অতুলপ্রসাদ সেন।

তার রচিত গানের মূল উপজীব্য বিষয় ছিল দেশপ্রেম, ভক্তি ও প্রেম। তিনি বাংলা গানে ঠুংরি ধারার প্রবর্তক। তিনিই প্রথম বাংলায় গজল রচনা করেন। তার ‘মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা’ গানটি বাংলাদেশ মুক্তিযুদ্ধে বিশেষ অনুপ্রেরণা জুগিয়েছিল। অতুলপ্রসাদ তার সমগ্র জীবনের উপার্জিত অর্থেরও বৃহৎ অংশ জনকল্যাণে ব্যয় করেন। তিনি ১৯৩৪ সালের ২৬ আগস্ট মৃত্যুবরণ করেন।

১৯১৪- কমিউনিস্ট আন্দোলনের অন্যতম নেতা ভূপেশ গুপ্ত।
১৯৭৮- ভারতীয় সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ।

মৃত্যু
১৯৩৫- নোবেলজয়ী স্কটিশ বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিবিদ আর্থার হেন্ডারসন।
১৯৬৪- যুক্তরাষ্ট্রের ৩১তম রাষ্ট্রপতি হার্বার্ট হুভার।
২০১১- লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মর আল-গাদ্দাফি।
২০১২- ভাষা সৈনিক অলি আহাদ।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0039129257202148