এই দিনে: ২৫ এপ্রিল ২০১৯ - দৈনিকশিক্ষা

এই দিনে: ২৫ এপ্রিল ২০১৯

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ   ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার। ১২ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৯২- প্যারিসে প্রথম গিলোটিন স্থাপিত হয়।
১৮৫৯- সুয়েজ খাল খননের কাজ শুরু।
১৮৮২- খুলনা জেলার যাত্রা।
১৯০১- যুক্তরাষ্ট্রে প্রথম অঙ্গরাজ্য হিসেবে নিউইয়র্কে অটোমোবাইলের প্লেট চালু।
১৯৭৫- ৫০ বছর পর পর্তুগালে প্রথম অবাধ নির্বাচন।

জন্ম
১৫৯৯- ইংরেজ রাষ্ট্রনায়ক, সৈনিক, ও বিপ্লবী অলিভার ক্রমওয়েল।
১৮৭৪- বেতার টেলিগ্রাফের আবিষ্কারক গুগলিয়েলমো মাকর্নি।
১৯২১- ডাচ চিত্রকর ক্যারল অ্যাপল।
১৯২৮- আমেরিকান চিত্রশিল্পী ও ভাস্কর সাই টম্বলি।
১৯৪০- মার্কিন মঞ্চ ও চলচ্চিত্র অভিনেতা আল পাচিনো।

তাকে চলচ্চিত্র ইতিহাসের সর্বকালের শ্রেষ্ঠ মাত্র কয়েকজন অভিনেতার একজন বলা হয়। চলচ্চিত্রে ব্যাপক উপস্থিতি এবং অভিনীত চরিত্রগুলোর বৈচিত্রময়তার দিক দিয়ে বিচার করলে তার জুড়ি হতে পারেন কেবল মার্লোন ব্রান্ডো এবং রবার্ট ডি নিরোর মতো মহান অভিনেতারা। গডফাদার এবং ডগ ডেই আফটারনুনের মতো অমর চলচ্চিত্রে করা অতুলনীয় অভিনয় অভিনেতা হিসাবে পাচিনোকে নিয়ে গেছে সাফল্যের শীর্ষ উচ্চতায়।

মৃত্যু
১০৭৭- হাঙ্গেরি রাজা প্রথম গেযা।
১৮০০- ইংরেজ কবি উইলিয়াম কাউপার।
১৯৭২- ইংরেজ অভিনেতা জর্জ স্যান্ডার্স।
২০০০- ফরাসি গণিতবিদ লুচিন লে ক্যাম।
২০১২- আইরিশ চিত্রকর লুই লি ব্রকিয়।
২০১৪- স্প্যানিশ ফুটবলার ও ম্যানেজার টিটো ভিলানোভা।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0032939910888672