এই দিনে: ৮ ডিসেম্বর ২০১৮ - দৈনিকশিক্ষা

এই দিনে: ৮ ডিসেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ০৮ ডিসেম্বর ২০১৮, শনিবার। ২৪ অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬০৯- ইউরোপের দ্বিতীয় পাবলিক লাইব্রেরি চালু হয়।
১৯১৭- ব্রিটেনের কাছে জেরুজালেমের আত্মসমর্পণ।
১৯১৮- ব্রিটেন জেরুজালেম দখল করে।
১৯২৩- যুক্তরাষ্ট্র ও জার্মানির মধ্যে বন্ধুত্ব চুক্তি হয়।
১৯৪১- গ্রেট ব্রিটেন, অস্ট্রেলিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র জাপানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধে ভারতীয় নৌবাহিনী পাকিস্তানের করাচি বন্দরে হামলা করে।
১৯৭১- শেরপুরের নকলা পাক হানাদার মুক্ত হয়।


১৯৭৪- গ্রিসে রাজতন্ত্র বিলুপ্ত হয়।
১৯৮৫- দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক প্রতিষ্ঠিত হয়।

এর সদস্য দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ, ভুটান ও আফগানিস্তান। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন এবং অন্য উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সহযোগিতা করার লক্ষ্যে সার্ক প্রতিষ্ঠিত হয়।

এটি অর্থনৈতিক, প্রযুক্তিগত, সামাজিক, সাংস্কৃতিক এবং উন্নয়নের যৌথ আত্মনির্ভরশীলতায় নিবেদিত। ২০০৭ খ্রিস্টাব্দে আফগানিস্তান সার্কের সদস্য পদ লাভ করে। নেপালের কাঠমান্ডুতে সার্কের সদর দফতর অবস্থিত।

১৯৯১- রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নেতারা একটি চুক্তির মাধ্যমে সোভিয়েত ইউনিয়ন বিলুপ্ত করেন এবং কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস গঠন করেন।
১৯৯৬- জাকার্তায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রী সম্মেলন শুরু হয়।
১৯৯৭- ৪৫ বছর বয়সী জেনি হিপলি নিউজিল্যান্ডসের প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন এবং দেশের ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেব দ্বায়িত্ব গ্রহণ করেন।

জন্ম
১৬২৬- সুইডেনের রানি ক্রিশ্চিয়ানা।
১৮৩২- নোবেলজয়ী নরওয়েজিয়ান কবি ও নাট্যকার বিওর্নস্টার্নে বিওর্নসন।
১৮৬৫- ফরাসি গণিতবিদ জাক হাদামার্দ।
১৯০০- বাংলাদেশের খ্যাতিমান নৃত্যশিল্পী উদয়শঙ্কর।
১৯১৩- কমিউনিস্ট বুদ্ধিজীবী ও ইতিহাসবিদ চিন্মোহন সেহানবীশ।
১৯২৭- ইংলিশ চ্যানেল বিজয়ী সাঁতারু ব্রজেন দাস।
১৯৪১- সাবেক ব্রিটিশ ফুটবলার জিওফ্রে চার্লস হার্স্ট।

মৃত্যু
১৫৬০- সুইডেনের রাজা ফ্রেডরিক।
১৯০৩- খ্যাতনামা ব্রিটিশ চিন্তাবিদ ও দার্শনিক হার্বাট স্পেনসার।
১৯৫৫- জার্মান গণিতবিদ হেরমান ভাইল।

১৯৮০- ব্রিটিশ কিংবদন্তি গীতিকার, গায়ক, সুরকার, চিত্রশিল্পী, লেখক জন লেনন।

লেনন জনপ্রিয় ব্যান্ড দ্য বিটলসের প্রতিষ্ঠাতা। তিনি বিটলস ও অন্যদের জন্য অসংখ্য গান লিখেছেন যা বাণিজ্যিকভাবে বেশ সফল ছিল। ২০০৪ খ্রিস্টাব্দে রোলিং স্টোন সর্বকালের শ্রেষ্ঠ পঞ্চাশজন শিল্পীর তালিকায় লেননকে ৩৮তম অবস্থানে স্থান দিয়েছিল এবং তার প্রতিষ্ঠান দ্য বিটলসকে এক নম্বরে রেখেছিল।

১৯৮০ খ্রিস্টাব্দের ৮ ডিসেম্বর রেকর্ডিং থেকে ফেরার সময় আততায়ীর হাতে মারা যান লেনন।

১৯৮৬- বাংলাদেশি সাহিত্যিক ও শিক্ষাবিদ আ ন ম বজলুর রশীদ।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037648677825928