এইচএসসি বা আলিম পাসে সৌদি আরবে স্কলারশিপ - দৈনিকশিক্ষা

এইচএসসি বা আলিম পাসে সৌদি আরবে স্কলারশিপ

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাংলাদেশি মুসলিম শিক্ষার্থীদের স্নাতক পর্যায়ে স্কলারশিপ দিচ্ছে সৌদি আরবের মাদীনা মুনাওয়ারার নগরীতে অবস্থিত তাইবাহ ইউনিভার্সিটি। এখনই ১৪৪২ হিজরী (২০২০-২১) সনের শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ব্যাচেলর (অনার্স) ডিগ্রিতে ফুল স্কলারশিপে আবেদন করা যাচ্ছে।

তাইবাহ ইউনিভার্সিটি বিশ্বের আটশত’ ইউনিভার্সিটির মাঝে রেঙ্কিং এ ৯১-১০০তম এবং সৌদী আরবে ১৫তম স্থানে থাকা অন্যতম। স্কলারশীপে শিক্ষার্থীদের জন্য আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত আবাসন ব্যবস্থা রয়েছে। এছাড়াও মাসিক স্টাইপেন্ড, বই ক্রয়ের জন্য বার্ষিক অর্থ প্রদান, ট্রান্সপোর্ট সুবিধা, হেলথ ইন্সুরেন্স, প্রতি বছর দেশে আসা-যাওয়ার জন্য এয়ার টিকেট স্কলারশীপ পেয়ে সৌদিতে পৌছলে ১৭০০ রিয়াল প্রস্তুতি ভাতা প্রদান, বিবাহিতদের জন্য ফ্যামিলি ভিসা প্রদান ও আবাসন সহ হজ্জ্ব ও উমরা্র সুযোগ প্রদান রয়েছে।

তাইবাহ ইউনিভার্সিটির শিক্ষার মান ঠিক রাখতে রয়েছে— শিক্ষা কারিকুলাম সম্পূর্ণ আধুনিক, কম্পিউটারাইজড ল্যাব। অসংখ্য কিতাব সমৃদ্ধ লাইব্রেরী এবং ই-লাইব্রেরী। ডিবেট, সেমিনার-সিম্পোজিয়াম। প্রফেসরদের তত্বাবধানে মাসিক ঐতিহাসিক স্থান সমূহে সফর। স্কাউট, জিমনেসিয়াম, মার্শাল আর্ট, ফটোগ্রাফি, চারুকলা, সাঁতার প্রশিক্ষণসহ আরো অনেক কিছু।

যে বিষয়ে অধ্যয়ন করা যাবে: তাফসীর, কিরাত, ইসলামিক স্টাডিজ ও আরবী ভাষা নিয়ে অধ্যয়ন করা যাবে। ফার্মাসি, আর্কিটেকচার, কম্পিউটার সাইন্স, ইংলিশ, ট্যুরিজম, জার্নালিজম, ইকোনোমিক্স সহ প্রায় সকল সাব্জেক্ট।

স্কলারশিপে শিক্ষার্থীদের বয়স ২৫ বছরের বেশি হতে পারবে না। সৌদি আরবের অন্য কোনো ইউনিভার্সিটি বা কোন সংস্থা কর্তৃক স্কলারশীপ পেয়েছে এমন হলে আবেদন বাতিল হয়ে যাবে। ইন্টারমিডিয়েট/আলিম সার্টিফিকেট ও মার্কশীট। পাসপোর্ট। কমপক্ষে ৬ মাস মেয়াদ থাকতে হবে। মেডিক্যাল সার্টিফিকেট। আরবী ভাষায় দক্ষতার সার্টিফিকেট । তাজকিয়া (রিকেমন্ডেশন) ২টি। মেয়েরাওআবেদনকরতে_পারবে,তবে মেয়ের মাহরাম তথা বৈধ গার্ডিয়ানের ইকামার কপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0062201023101807