এইচএসসি’র ফল এক নজরে - দৈনিকশিক্ষা

এইচএসসি’র ফল এক নজরে

নিজস্ব প্রতিবেদক |

উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে আজ। সারাদেশে ৮ টি সাধারণ বোর্ডসহ মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার গড় পাসের হার এবার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ শিক্ষার্থী। গতবছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৬৬ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। গতবছর ২৯ হাজার ২৬২ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছিল।

বুধবার (১৭ জুলাই) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলন করে ফলের কিছু তথ্য তুলে ধরেন তিনি।

৮টি সাধারণ বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ। ৮ শিক্ষা বোর্ডে এ বছর ৪১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। গতবছর সংখ্যা ছিল ২৯ হাজার ২৬২ জন।

এ বছর এইচএসসিতে ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৭১ দশমিক ০৯ শতাংশ। এ বছর ঢাকা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১৮১ জন পরীক্ষার্থী। শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। গত বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ১৩ শতাংশ। 

বরিশাল বোর্ডে ৭০ দশমিক ৬৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২০১ জন। গত বছর পাসের হার ছিল ৭০ দশমিক ৫৫ শতাংশ। বরিশাল বোর্ডে সামান্য বেড়েছে পাসের হার।

রাজশাহী বোর্ডে পাসের হার পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭২৯ জন। গত বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ৫১ শতাংশ। রাজশাহী বোর্ডে এ বছর পাসের হার বেড়েছে। 

কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৩৭৫ জন। গত বছর পাসের হার ছিল ৬৫ দশমিক ৪২ শতাংশ। কুমিল্লা বোর্ডে পাসের হার বেড়েছে। 

যশোর বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৬৫ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৩১২ জন। গত বছর পাসের হার ছিল ৬০ দশমিক ৪ শতাংশ। এ বছর যশোর বোর্ডে পাসের হার বেড়েছে। 

চট্টগ্রাম বোর্ডে পাসেরহার ৬২ দশমিক ১৯ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮৬০ জন। গত বছর পাসের হার ছিল ৬২ দশমিক ৭৩ শতাংশ।

এ বছর সিলেট বোর্ডে পাসের হার ৬৭ দশমিক ৫০ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৬২ দশমিক ১১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৪ জন। সিলেট বোর্ডে পাসের হার বেড়েছে।

দিনাজপুর বোর্ডে পাসের হার হার ৬৭ দশমিক ৫০ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৬২ দশমিক ১১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৯ জন। দিনাজপুর বোর্ডে পাসের হার বেড়েছে।

এ ছাড়া করিগরি শিক্ষা বোর্ডের পাসের হার হার ৮২ দশমিক ৬২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৩৬ জন। গত বছর পাসের হার ছিল হার ৭৫ দশমিক ৫০ শতাংশ। এ বছর কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার বেড়েছে। 

এদিকে মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় এ বছর পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৭ শতাংশ। এ বছর মাদরাসা বোর্ডে জিপিএ ৫ পেয়েছেন ২ হাজার ২৪৩ জন শিক্ষার্থী। এ বছর পাসের হার বেড়েছে। 

এদিকে ২০১৯ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে পাস করেছে ২ লাখ ২৫ হাজার ১২ জন শিক্ষার্থী। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে ২ লাখ ৬২ হাজার ৯৫২ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। বিজ্ঞান বিভাগে পাসের হার ৮৫ দশমিক ৫৭ শতাংশ। এ বিভাগ থেকে ৩৩ হাজার ১৯২ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।  

ব্যবসায় শিক্ষা বিভাগে পাস করেছে ১ লাখ ৯৪ হাজার ৭১৬ জন শিক্ষার্থী। এ বছর ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২ লাখ ৬৪ হাজার ৮৮০ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এ বিভাগে পাসের হার ৭৩ দশমিক ৫১ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩ হাজার ৯৯০ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।  

মানবিক বিভাগে পাস করেছে ৩ লাখ ৮৯ হাজার ৪২১ জন শিক্ষার্থী। এ বছর মানবিক বিভাগ থেকে ৫ লাখ ৯৮ হাজার ২৯৪ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এ বিভাগে পাসের হার ৬৫ দশমিক ০৯ শতাংশ। মানবিক বিভাগ থেকে ৪ হাজার ৬২৫ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0033948421478271