এক অভিজ্ঞতায় দুই পদোন্নতি, অধ্যাপকের ডিন পদ স্থগিত - দৈনিকশিক্ষা

এক অভিজ্ঞতায় দুই পদোন্নতি, অধ্যাপকের ডিন পদ স্থগিত

ময়মনসিংহ প্রতিনিধি |

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের কম্পিউটার সায়েন্স ও প্রকৌশল (সিএসই) বিভাগের শিক্ষক অধ্যাপক জান্নাতুল ফেরদৌসের বিরুদ্ধে একই অভিজ্ঞতায় দু'বার পদোন্নতি নেওয়ার অভিযোগে তার ডিন পদটি স্থগিত করেছে বিশ্ববিদ্যালয়ের ৭১তম সিন্ডিকেট। ওই সভায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ডিন পদটি স্থগিত করার বিষয়টি নিশ্চিত করেন সিন্ডিকেটের সদস্য সচিব ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১০ সালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে লেকচারার পদে যোগদান করেন ড. জান্নাতুল ফেরদৌস। ২০১১ সালে তিনি সহকারী অধ্যাপক ও ২০১৭ সালে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পান। চলতি বছরের ২০ জানুয়ারি অধ্যাপক হিসেবে পদোন্নতি দিয়ে তাকে বিভাগীয় প্রধান করা হয়। গত ১৯ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ৭০তম সিন্ডিকেট সভায় বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্বও দেওয়া হয় তাকে।

সূত্র আরও জানায়, বিশ্ববিদ্যালয় নীতিমালা অনুযায়ী পদোন্নতির জন্য নিজস্ব জার্নাল প্রকাশসহ বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত কোনো দায়িত্ব পালন করে থাকলে সেটা অভিজ্ঞতা হিসেবে প্রযোজ্য হয়। জান্নাতুল ফেরদৌস ২০১৬ সালে বিশ্ববিদ্যালয়ের অগ্নিবীণা হলের হাউস টিউটর হিসেবে দায়িত্ব পালন করেন। সেই অভিজ্ঞতা সংযোজন করে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি নেওয়ার এক বছর পর সহযোগী অধ্যাপকের অভিজ্ঞতায় সংযোজিত হাউস টিউটরের দায়িত্ব বাতিলের জন্য সিন্ডিকেটে আবেদন করেন। তা কার্যকর করে কোনো চিঠি দেয়নি প্রশাসন। পরবর্তী সময়ে অধ্যাপক হিসেবে পদোন্নতি নেওয়ার সময় তিনি একই অভিজ্ঞতা উল্লেখ করে শর্তপূরণ দেখিয়ে পদোন্নতি গ্রহণ করেন। এদিকে ৭০তম সিন্ডিকেট সভায় ড. জান্নাতুল ফেরদৌসকে ডিনের দায়িত্ব দেওয়ার পর, নিয়মবহির্ভূতভাবে তার পদোন্নতি ও জ্যেষ্ঠতা নিয়ে নানা প্রশ্ন ও অভিযোগ তুলেন প্ল্যানিং কমিটি এবং শিক্ষকরা। পরে সর্বশেষ ৭১তম সিন্ডিকেট সভায় তার ডিন পদটি স্থগিত করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

তদন্ত কমিটির সদস্যরা হলেন- অতিরিক্ত সচিব বেলায়েত হোসেন তালুকদার, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাকির হোসেন। ওই তিনজনই কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য।

কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের একাধিক শিক্ষক জানান, প্ল্যানিং কমিটির আপত্তি ও কাগজপত্রে অসংলগ্ন তুলে ধরার পরও তার পদোন্নতি দেওয়া হয়েছে।

এ ব্যাপারে ড. জান্নাতুল ফেরদৌস বলেন, 'আমার পদোন্নতিতে আইনের কোনো লঙ্ঘন হয়নি। আমি সহযোগী অধ্যাপক হওয়ার সময় হাউস টিউটরের অভিজ্ঞতা প্রত্যাহারের আবেদন করেছিলাম। পরবর্তী সময়ে ওই অভিজ্ঞতা ও হল প্রভোস্টের দায়িত্বের অভিজ্ঞতা নিয়ে আমি অধ্যাপক পদে পদোন্নতি পাই। সিন্ডিকেট আমাকে আগের সভায় ডিন হিসেবে দায়িত্ব দিয়ে পরের সভায় তা স্থগিত করায় আমি মানসিকভাবে দুঃখ পেয়েছি এবং এটা আমার ক্যারিয়ারের জন্য লজ্জাজনক।'

তদন্ত কমিটির সদস্য অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, প্ল্যানিং কমিটির সুপারিশ ও শিক্ষকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ৭১তম সিন্ডিকেট সভা জান্নাতুল ফেরদৌসের পদোন্নতির বিষয়টি যাচাই-বাছাইয়ের জন্য তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত করে আমরা আগামী সিন্ডিকেট সভায় ওই প্রতিবেদন জমা দেব।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0063531398773193