একাডেমিক সুপারভাইজারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ - দৈনিকশিক্ষা

একাডেমিক সুপারভাইজারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

বাউফল প্রতিনিধি |

মাধ্যমিক স্তরে শিক্ষার্থীদের শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত গাওয়া, শিক্ষকদের নিয়মিত পাঠটীকা প্রস্তুত, শ্রেণিকক্ষ পরিচালনা, প্রাত্যহিক সমাবেশ এবং সে অনুযায়ী ক্লাস নেয়া ও শিক্ষকদের নিয়মিত ডায়েরি অনুসরণ করাসহ শিক্ষার মানোন্নয়নে সরকারি পরিপত্র অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করা হচ্ছে কি না সেগুলো দেখভাল করার জন্য সরকার প্রতি উপজেলায় একাডেমিক সুপারভাইজার নিয়োগ দিলেও বাউফলে দায়িত্বপ্রাপ্ত একাডেমিক সুপারভাইজারের বিরুদ্ধে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যথাযথভাবে পরিদর্শন না করার অভিযোগ উঠেছে।

জানা গেছে, বাউফলে ৬২ মাধ্যমিক বিদ্যালয় এবং ৬৭ মাদরাসা দেখভাল করার জন্য কেএম সোহেল রানা একাডেমিক সুপারভাইজার হিসেবে নিয়োগ দেয়া হয় এবং তার কাজের গতি সচল রাখার জন্য একটি মোটরসাইকেলসহ জ্বালানি খরচও সরকাভাবে দেয়া হচ্ছে। কিন্তু সোহেল রানা নিয়মিতভাবে কোন শিক্ষাপ্রতিষ্ঠান তদারকি না করে নিজের খেয়াল-খুশি মতো কাজ করে যাচ্ছেন।

অভিযোগ রয়েছে, বছরে দু’একবার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে গিয়ে বিভিন্ন খাতাপত্রে স্বাক্ষর করে তার সক্রিয়তা ঠিক রাখছেন। নানাবিধ অসুবিধার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা তার কাজের প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণ জানিয়েছেন, একজন একাডেমিক সুপারভাইজারের কাজ হচ্ছে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে সরকার কর্তৃক নির্দেশিত ‘পারফর্মেন্সে বেইজড ম্যানেজমেন্ট’ শক্তিশালী করা। অথচ কোন নিয়মই অনুসরণ করছেন না বাউফলে কর্মরত একাডেমিক সুপারভাইজার সোহের রানা। কয়েকজন প্রধান শিক্ষক জানান, একাডেমিক সুপারভাইজার কেএম সোহেল রানা একমাস তো দূরের কথা দশ মাসেও তাদের বিদ্যালয়ে আসেননি।

অভিযোগ অস্বীকার করে একাডেমিক সুপারভাইজার কেএম সোহেল রানা বলেন, এ অভিযোগ ভিত্তিহীন। ৬-৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের নাম উল্লেখ করে তিনি জানান, জানুয়ারি মাসেই ওই প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করেছি। কিন্তু তার উল্লেখিত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে দুটি শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করা হলে তারা পরিদর্শনের বিষয়টি অস্বীকার করেন।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সহিদুল ইসলাম বলেন, আপনারা তো সবই দেখেন। পরিদর্শনের বিষয়টি তাকে বহুবার বলা হয়েছে। তবে কাছাকাছি প্রতিষ্ঠানগুলোতে তিনি পরিদর্শনে যান।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0047800540924072