একাদশে ভর্তি হতে পারছে না যশোর বোর্ডের ২০ হাজার শিক্ষার্থী - দৈনিকশিক্ষা

একাদশে ভর্তি হতে পারছে না যশোর বোর্ডের ২০ হাজার শিক্ষার্থী

যশোর প্রতিনিধি |

যশোর শিক্ষা বোর্ডের প্রায় ২০ হাজার শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারছে না। অনলাইনে আবেদনের মাধ্যমে কলেজ নিশ্চায়ন, নিশ্চায়নের টাকা জমা না দেয়া, আবেদনে ভুল থাকাসহ নানা জটিলতায় এ সকল শিক্ষার্থী ভর্তি হতে পারছে না। কিন্তু কলেজে সিট খালি থাকা সাপেক্ষে যদি মন্ত্রণালয় বিশেষ কোনো সুযোগ দেয় তখন তারা পুনরায় আবেদনের মাধ্যমে ভর্তির সুযোগ পাবে। এ তথ্য নিশ্চিত করেছেন যশোর শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক কে এম রব্বানি।

বোর্ড সূত্রে জানা গেছে, যশোর বোর্ডে মোট ১ লাখ ৮২ হাজার ৩শ’ ১০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয় ১ লাখ ৬৫ হাজার ৬শ’ ৮৮ জন। পাসের হার ৯০ দশমিক ৮৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৯শ’ ৪৮ জন। যার মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করে ১ লাখ ৫৩ হাজার ৫শ’ ৫২ জন। আবেদনে যা ১ লাখ ৫০ হাজার শিক্ষার্থী কলেজ পেয়েছে।

বোর্ড কর্মকর্তরা বলছেন, তিনটি ক্যাটাগরিতে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হয়। প্রথম ধাপে আবেদন করার পর কলেজ পছন্দ না হলে ২য় বা ৩য় বার পর্যন্ত মাইগ্রেশনের মাধ্যমে আবেদন করার নিয়ম ছিল। কিন্তু এই প্রক্রিয়ার মাধ্যমে বোর্ডের প্রায় ২০ হাজার শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারছে না। আবেদনকারীর কলেজ নিশ্চায়ন না হওয়া, নিশ্চয়নের টাকা জমা না দেয়া, আবেদনপত্রে ভুল থাকাসহ নানা জটিলতায় এসব শিক্ষার্থী ভর্তি হতে পারছে না। তবে ক্লাস শুরুর পর যদি কোনো কলেজে সিট খালি থাকে; আর মন্ত্রণালয় যদি বিশেষ কোনো সুযোগ দেয় তাহলে আবেদনের মাধ্যমে তারা ভর্তি হতে পারবে।

এদিকে সন্তানকে কলেজে ভর্তি করাতে না পেরে হতাশ হয়ে পড়েছেন অভিভাবকরা। গত ২৫ জুন থেকে যশোর শিক্ষা বোর্ডে এসে অভিভাবকসহ শিক্ষার্থীরা হইচই ও কান্নাকাটি করছে বলেও জানা গেছে।

মাগুরার শ্রীরামপুর এলাকার বাসিন্দা একাদশে ভর্তি ইচ্ছুক মাহজারুর ইসলাম বলেন, অনলাইনে আবেদন করেও নিজের পছন্দ মতো ভালো কলেজ না পাওয়ায় ভর্তি হয়নি। অন্যদিকে, আবার অনেক শিক্ষার্থী অনলাইন সম্পর্কে বুঝতে না পেরে আবেদন না করেই ভর্তি হতে গিয়ে ফিরে এসেছে। আবার অনলাইনে আবেদনের পরেও অপেক্ষমান তালিকাধারীরা কোনো নির্দেশনা না পেয়ে ভর্তি হতে পারেনি।

যশোরের কেশবপুর থেকে রাসেল ইসলাম বলেন, প্রথমে অনলাইনে ৭টি কলেজ পছন্দ করি। যশোরের সিটি কলেজ চান্স হয়। কিন্তু ভালো কলেজে ভর্তি হবো বলে মাইগ্রেশন করি। কিন্তু কলেজ নিশ্চায়ন না করায় ভর্তি বাতিল হয়ে যায়।

শুধু রাসেল নয়, এমনও নানা জটিলতায় প্রতিদিনই যশোর শিক্ষা বোর্ডে ধরনা দিচ্ছে শিক্ষার্থীরা।

এ বিষয়ে যশোর শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক কে এম রব্বানি বলেন, তিন ধাপে আবেদন করার সময় পেয়েও কলেজে ভর্তি না হওয়াটা শিক্ষার্থীদের ব্যর্থতা। মাইগ্রেশন, কলেজ নিশ্চায়ন, আবেদনে ত্রুটি বা নিশ্চায়নের টাকা না পাঠানোর কারণে প্রায় ২০ হাজার শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারছে না।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0042111873626709