এনসিটিবির সচিব ইমরুল স্ট্যান্ড রিলিজড - দৈনিকশিক্ষা

এনসিটিবির সচিব ইমরুল স্ট্যান্ড রিলিজড

নিজস্ব প্রতিবেদক |

নানা অনিয়মে যুক্ত থাকার অভিযোগে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সচিব মো. ইমরুল হাসানকে স্ট্যান্ড রিলিজ করা হয়েছে। ৫ই এপ্রিলের মধ্যে তাকে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ সরকারি কলেজে যোগদান করতে হবে অন্যথায় তাকে তাৎক্ষণিক অবমুক্ত বলে গণ্য করা হবে।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নিজামুল করিম ইমরুলের স্থলাভিষিক্ত হয়েছেন। শিক্ষা মন্ত্রণালয়েরে ৪ এপ্রিলের এক আদেশে এ খবর জানা গেছে। নিজামুল এর আগে কুমিল্লা শিক্ষা বোর্ড ও টিকিউআইর গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। তার সঙ্গে পদচ্যুত এপিএস বাড়ৈ ও ডিআইএর রাশেদুজ্জামানের সুসম্পর্ক রয়েছে বলে শিক্ষা খাতে বলাবলি হচ্ছে।

সরকারি চাকরিতে বদলি কোনো শাস্তি নয়। ইমরুলের বিরুদ্ধে কঠোর শাস্তির দাবী করেছেন পাঠ্যপুস্তক বোর্ড কর্মচারী সমিতির নেতৃবৃন্দ।

বি সি এস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা মো: ইমরুল হাসান কীভাবে পাঠ্যপুস্তক বোর্ডের সচিব হলেন? কী তাঁর শিক্ষা ও পারিবারিক জীবনের রাজনীতি সংশ্লিষ্টতা? এই দুই প্রশ্নের উত্তর বি সি এস সাধারণ শিক্ষা ক্যাডারের সিনিয়র-জুনিয়র নির্বিশেষে সবারই জানা।

এতোদিন পাঠ্যপুস্তক বোর্ডে সচিব পদে কর্মরত এই ইমরুলের জন্য বিশ্ববিদ্যালয় জীবনে মুজিববাদী ছাত্রলীগের কর্মীরা কোনঠাসা ছিলেন। তারা আক্ষেপ করে বলেন, একজন সাচ্চা শিবিরের অধীনে পাঠ্যপুস্তক বোর্ডে চাকরি করছি। সংক্ষুব্ধরা বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিবির নেতা ইমরুল এখন পাঠ্যপুস্তক বোর্ডের সচিব।

এদিকে ইমরুলের বদলির খবরেএনসিটিবিতে ছড়িয়ে পড়লে কর্মকর্তাদের মাঝে স্বস্তি ফিরে আসে বলে দৈনিক শিক্ষাকে একাধিক কর্মকর্তা জানান।

জানা যায়, ইমরুল বিএনপি-জামাত জমানায় কুমিল্লা বোর্ডের গুরুত্বপূর্ণ পদে ছিলেন। তখন শিক্ষা ক্যাডারের কিছু বদলির ক্ষমতা ছিলো শিক্ষাবোর্ডগুলোর হাতে। ইমরুলের ভাই চাঁদপুরের কচুয়ার ইউএনও ছিলেন। ওই সময়ের শিক্ষাপ্রতিমন্ত্রীর পুরো ক্ষমতা কাজে লাগিয়েছেন ইমরুল।

বি সি এস সাধারণ শিক্ষা সমিতির সুবিধাবাদী, বিএনপি-জামাত, মধ্যপন্থী ও জাসদ ও ছাত্র ইউনিয়নমনস্কদের অংশের আন্তর্জাতিক সম্পাদক পদে গত বছর নির্বাচিত হয়েছিলেন ইমরুল।

এছাড়াও চলতি শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বিনা মূল্যের পাঠ্যবইয়ে ভুলের জন্য দায়ী জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সাত কর্মকর্তার মধ্যে একজনকে মঙ্গলবার সরিয়ে ঢাকার মধ্যেই বদলি করা হয়েছে। তিনি হলেন এনসিটিবির গবেষণা কর্মকর্তা রেবেকা সুলতানা। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের এই প্রভাষককে রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে বদলি করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বইয়ে আরবি বানান ভুলের জন্য এই কর্মকর্তাকে দায়ী করেছিল ভুল তদন্তে করা সরকারের কমিটি। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বলেছিলেন, দায়ী কর্মকর্তাদের সরিয়ে বিভাগীয় মামলা করা হবে। কিন্তু ঢাকার মধ্যে বদলিকে শাস্তি হিসেবে দেখছেন না এনসিটিবির কর্মকর্তারা।

আবদুল মান্নানসহ আরো পাঁচজন কর্মকর্তা রয়েছেন শাস্তির তালিকায়।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0064640045166016