এবার সোলার মিনিবাস বানালেন সেই তরুণ উদ্ভাবক বুলবুল! - দৈনিকশিক্ষা

এবার সোলার মিনিবাস বানালেন সেই তরুণ উদ্ভাবক বুলবুল!

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি |

ডাক নাম বুলবুল। পুরো নাম এনামুল হাসান বুলবুল। একজন তরুণ উদ্ভাবক। একের পর এক নতুন উদ্ভাবনের মাধ্যমে আলোচনায় আসা তরুণ বুলবুল এবার তৈরি করলেন সোলার মিনিবাস। সম্পূর্ণ সৌর বিদ্যুতের ওপর নির্ভর করে এ মিনিবাসটি তৈরি করা হয়েছে। ১২ সিটের এ মিনিবাসটি দেখতে ভীড় করছেন অসংখ্য উৎসুক জনতা। যা তৈরি করতে সময় লেগেছে মাস খানেকে আর কয়েকজন শ্রমিক।

সোলার মিনিবাস

দূর থেকে দেখে বোঝার উপায় নেই যে, এটি সৌরবিদ্যুত দ্বারা চালিত একটি মিনিবাস। সম্প্রতি সোলার মিনিবাসটি একজন গ্রাহক সাড়ে ৪ লাখ টাকা দিয়ে কিনে নিয়েছেন।

উপজেলা সদরের হাপানিয়া ব্যাপারী বাড়ি এলাকার এমদাদুল হক জসিমের ছেলে এনামুল হক বুলবুল। তার তৈরি প্রযুক্তি জেলা ও বিভাগীয় পর্যায়ে সেরা তরুণ উদ্ভাবনের পুরস্কার পেয়েছে। সোলার মোটরবাইক বানিয়ে ২০১৬ খ্রিষ্টাব্দে ঢাকা বিভাগীয় বিজ্ঞান মেলায় শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবকের খ্যাতি অর্জন করেন।

গত ৪ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে সোলার মিনিবাসটি উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সোলার মিনিবাসটি উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.নাহিদ হাসান। একই দিন ওই গ্রাহকের কাছে চাবি হস্তান্তরের মাধ্যমে মিনিবাসটি বুঝিয়ে দেয়া হয়।

৫শ ওয়াটের সোলার প্যানেল, ৬০ ভোল্টের ১৫০ অ্যাম্পিয়ারের দুটি ব্যাটারি দ্বারা তৈরি মিনিবাসটির গতি ঘন্টায় ৪০ থেকে ৪৫ কি.মি.। একবারের পূর্ণ চার্জে মিনিবাসটি ২শ কিলোমিটার পর্যন্ত চলবে। আর সোলার সংযোগ থাকলে ২৪ ঘণ্টায় চালানো সম্ভব। 

রয়েছে বিদ্যুৎ দ্বারা চার্জের ব্যবস্থাও। সম্পূর্ণ পরিবেশ বান্ধব এ যানে স্বাচ্ছন্দে চলাচল করতে পারবে যে কোনো বয়সের যাত্রী। এটি লোকাল ভাড়া ছাড়াও রিজার্ভ গাড়ি হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে ব্যবহার যোগ্য বলেও জানান এর নির্মাতা এনামুল হক বুলবুল।

এনামুল হক বুলবুল বলেন, ‘অক্লান্ত পরিশ্রম ও অধ্যাবসায়ের মাধ্যমে দীর্ঘ ১০বছর প্রচেষ্টার পর সোলার দিয়ে বিভিন্ন যান তৈরি করেছি। যা ব্যাপকভাবে সাড়া ফেলেছে। সোলার মোটরবাইক তৈরি করেও উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবকের পুরস্কার অর্জন করেছি। কাজের এমন স্বীকৃতি পেয়ে আমি বেশ উজ্জীবিত। এরই ধারাবাহিকতায় সোলার চালিত মিনিবাস তৈরি করেছি।  সরকারি পৃষ্ঠপোষকতা পেলে সোলার দ্বারা আরও নতুন কিছু তৈরি করতে চাই’। 

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবদুল আজিজ আকন্দ বলেন, বুলবুল একজন সফল যুব আত্মকর্মী। তার পাশে রয়েছে উপজেলা যুব উন্নয়ন অফিস।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)মো.নাহিদ হাসান বলেন, সোলার দ্বারা নির্মিত এসব নতুন উদ্ভাবন দেশের উন্নয়নে ব্যাপক অবদান রাখবে। সেজন্য বুলবুল সহ তরুণ উদ্ভাবকদের সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0033822059631348