এভিয়েশন বিশ্ববিদ্যালয় অধ্যাদেশকে আইন করতে বিল সংসদে - দৈনিকশিক্ষা

এভিয়েশন বিশ্ববিদ্যালয় অধ্যাদেশকে আইন করতে বিল সংসদে

দৈনিক শিক্ষা ডেস্ক |

এই লক্ষ্যে গতবছর জারি করা একটি অধ্যাদেশকে আইনে পরিণত করতে সংসদে বিল তুলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। মঙ্গলবার ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় বিল-২০১৯’ সংসদে উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

গত ২৬ ডিসেম্বর এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য অধ্যাদেশ জারি করেন রাষ্ট্রপতি। নিয়ম অনুযায়ী চলতি অধিবেশনের শুরুর দিন অধ্যাদেশটি সংসদে উপস্থাপন করা হয়। অধ্যাদেশটি জারি করার পর সরকার যদি সেটা নতুন আইন করতে চায় তবে সংসদে উপস্থাপনের পর ৩০ দিনের মধ্যে সংসদে বিল আকারে নিয়ে আসার বাধ্যবাধকতা রয়েছে।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, বিমান বাহিনী একাডেমি, ফ্লাইং ইন্সট্রাকটর স্কুল, ফ্লাইট সেফটি ইনস্টিটিউট, কমান্ড অ্যান্ড স্টাফ ট্রেনিং ইনস্টিটিউট, অফিসার্স ট্রেনিং স্কুল নতুন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে। বিশ্ববিদ্যালয় এভিয়েশন, এভিয়েশন সংক্রান্ত প্রকৌশল, এভিয়েশন ব্যবস্থপনা ও যুদ্ধ কৌশল, নিরাপত্তা ইত্যাদি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষাদান, গবেষণা করবে। প্রস্তাবিত আইনে বলা হয়েছে, চ্যান্সেলর বিমান বাহিনীর কর্মরত এয়ার ভাইস মার্শাল বা তার ওপরের পদবীর কোনে কর্মচারী অথবা অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল বা তার এর চেয়ে ওপরের পদবীর কাউকে চার বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ দেবেন।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, “এভিয়েশন সংশ্লিষ্ট উচ্চশিক্ষার বিভিন্ন পর্যায়ে অগ্রসর বিশ্বের সাথে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে এভিয়েশন বিষয়ে উচ্চ শিক্ষা, গবেষণা, আধুনিক জ্ঞানচর্চা, পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠার এই উদ্যোগ।”

আরপিও সংশোধনে বিল উত্থাপন

আইনমন্ত্রী আনিসুল হক ১৯৭২ সালের গণ প্রতিনিধিত্ব আদেশ সংশোধনের একটি বিল সংসদে উত্থাপন করেছেন।

গত ৩০ ডিসেম্বর ভোটের আগে প্রতিনিধিত্ব আদেশে কিছু সংশোধনী এনে অধ্যাদেশ জারি করা হয়। সে অনুযায়ীই একাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়। সেই অধ্যাদেশটি আইনে পরিণত করতে এবার সংসদে বিল আনা হয়েছে। জাতীয় সংসদ নির্বাচনে ব্যালটের পাশাপাশি ইলেক্ট্রনিক ভোটিং মেশিনেও (ইভিএম) ভোট গ্রহণের বিধান রেখে গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধনের কথা বলা হয়েছে বিলে। সংশোধিত আরপিও অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের আগ পর্যন্ত খেলাপি ঋণ পরিশোধের সুযোগ রাখা হয়েছে। এতদিন মনোনয়নপত্র দাখিলের সাত দিন আগে প্রার্থীদের খেলাপি ঋণ পরিশোধ করতে হত।

এছাড়া বিদ্যমান ব্যবস্থার পাশাপাশি অনলাইনেও মনোনয়নপত্র দাখিলের সুযোগ রাখা হয়েছে। সংশোধিত আরপিওতে ইভিএমের অপব্যবহার করলে সর্বনিম্ন তিন বছর এবং সর্বোচ্চ সাত বছর কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের আগে সংসদ অধিবেশন না থাকায় গত বছরের ৩১ অক্টোবর অধ্যাদেশের মাধ্যমে এসব সংশোধনী আনা হয়। তার মধ্য দিয়েই সংসদের ভোটে ইভিএম ব্যবহারের সুযোগ তৈরি হয়েছিল। সারাদেশে ৩০০ আসনের মধ্যে ৬টি আসনে ইভিএম-এ ভোট নেওয়া হয়।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.01590895652771