এমপিও নীতিমালা সংশোধনী চূড়ান্তকরণের দ্বিতীয় সভায় যেসব আলোচনা - দৈনিকশিক্ষা

এমপিও নীতিমালা সংশোধনী চূড়ান্তকরণের দ্বিতীয় সভায় যেসব আলোচনা

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর কয়েকটি ধারা ও উপধারা সংশোধনী চূড়ান্তকরণের সভা আজ বুধবার (১৫ জুলাই) ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। যদিও এমপিও নীতিমালার সংশোধনীর কোনও কিছুই চূড়ান্ত হয়নি আজকের সভায়। নীতিমালা ও জনবল কাঠামো চূড়ান্তকরণে আরও কয়েকদফা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

বুধবার (১৫ জুলাই) সন্ধ্যায় সভায় উপস্থিত একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য জানিয়েছে। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, সভায় এমপিওভুক্তির যোগ্যতা হিসেবে বিভাগওয়ারী শিক্ষার্থী সংখ্যা কমানোর বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এমপিওভুক্তির জন্য প্রতিষ্ঠান যোগ্যতা হিসেবে শিক্ষার্থীর সংখ্যা কিছুটা কমানো হতে পারে। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে আরও জানায়, সভায় অতিরিক্ত শ্রেণি শাখা প্রেক্ষিতে শিক্ষক নিয়োগ নিয়ে আলোচনা হয়েছে। অনুমোদিত বিষয়ের অতিরিক্ত শিক্ষক নিয়োগ দেয়া হবে নাকি অন্য বিষয়ের শিক্ষক নিয়োগ দেয়া হবে সে বিষয়ে আলোচনা হয়েছে। তবে, এ ব্যাপারেও কোনো কিছু চূড়ান্ত হয়নি।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন বুধবার সন্ধ্যায় দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এমপিও নীতিমালাটি অনেক বড়। এর যেসব অংশে আমরা সংশোধনী আনতে চাচ্ছি, সেগুলো নিয়ে আলোচনা করেছি। আজকের সভায় বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হলেও কিছুই চূড়ান্ত হয়নি। এরপর আরও কয়েক দফা সভা করতে হবে। 

কবে নাগাদ এমপিও নীতিমালা চূড়ান্ত করা হবে জানতে চাইলে অতিরিক্ত সচিব দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমরা যথাসম্ভব দ্রুত কাজ করে যাচ্ছি। নীতিমালাটি অনেক বড়, অনেকগুলো দিক নিয়ে কাজ চলছে। তাই কিছুটা সময় লাগছে।

এরআগে গত সোমবার (১৩ জুলাই) প্রথম দফায় এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধন চূড়ান্তকরণের সভা অনুষ্ঠিত হয়। ৭০ পৃষ্ঠার নীতিমালার খুব কম অংশ নিয়েই আলোচনা হয়েছে গত দুইদিনে। 

গত বছরের শেষ দিকে এমপিওভুক্ত শিক্ষকদের মধ্য থেকে দাবি বিদ্যমান নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনের উদ্যোগ নেয় সরকার। এ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় কমিটি গঠন করে। কমিটি গত জুন মাসে নীতিমালা সংশোধনের সুপারিশ প্রতিবেদন তৈরি করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে জমা দেয়। 

গত ১২ নভেম্বর বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক শাখার অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিনকে কমিটির আহ্বায়ক করা হয়।  এমপিও নীতিমালা ও জনবল কাঠামো পর্যালোচনা করে প্রয়োজনীয় সংস্কারের সুপারিশ করতে বলা হয়েছিল এ কমিটিকে। এরপর এ  লক্ষ্যে পাঁচটি সভা করে কমিটি।

গত ১১ মার্চ এমপিও নীতিমালা কমিটির পঞ্চম সভা, ৭ জানুয়ারি চতুর্থ সভা, ২২ ডিসেম্বর তৃতীয় সভা, ১২ ডিসেম্বর দ্বিতীয় সভা এবং ৪ ডিসেম্বর এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভাগুলোর আলোচনা নিয়েই এমপিও নীতিমালা সংশোধনের লিখিত সুপারিশ তৈরি করা হয়েছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানায় শিক্ষা মন্ত্রণালয় সূত্র।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0053849220275879