এমপিওবিহীন তৃতীয় শিক্ষকদের নাম চেয়েছে অধিদপ্তর - দৈনিকশিক্ষা

এমপিওবিহীন তৃতীয় শিক্ষকদের নাম চেয়েছে অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্ত ডিগ্রি কলেজে বিষয় অনুমোদনের বিপরীতে নিয়োগপ্রাপ্ত এমপিওবিহীন তৃতীয় শিক্ষকদের নামের তালিকা চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।  এ তালিকা তৈরিতে অধ্যক্ষের দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়া গেলে বিধি মোতাবেক ব্যবস্থা নেবে অধিদপ্তর। শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি চিঠি এমপিওভুক্ত কলেজ অধ্যক্ষদের কাছে পাঠানো হয়েছে। 

চিঠিতে কলেজ অধ্যক্ষের স্বাক্ষরসহ স্ব স্ব প্রতিষ্ঠানের ইমেইল থেকে চিঠিতে এমপিওবিহীন তৃতীয় শিক্ষকদের নামের তালিকার সফটকপি ৩ কর্মদিবসের মধ্যে ইমেইলযোগে ([email protected]) অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে। 

দৈনিকশিক্ষার অনুসন্ধানে জানা যায়, গত ১৫ মে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভার সিদ্ধান্ত অনুযায়ী এ তালিকা চাওয়া হয়েছে। এই তালিকার মানে এই নয় যে সবাইকে এমপিওভুক্ত করা হবে। 

জানা যায়, এর আগে দুইদফায় উচ্চ আদালতের রায়ের ভুল ব্যাখা দিয়ে ১৫৩ জন তৃতীয় শিক্ষককে এমপিওভুক্ত করার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয় দুর্নীতিবাজদের একটি সিন্ডিকেট। ২৪টি রিটের প্রেক্ষিতে আদালতের দেয়া রায়ের ভুল ব্যাখ্যা দিয়ে  ১৫৩ জন তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির অভিপ্রায়ে  ১৫ মে শিক্ষা মন্ত্রণালয়ে এক সভা ডাকা হয়। ওই সভায় উপস্থিত শিক্ষা অধিদপ্তরের একজন কর্মকর্তা দৈনিকশিক্ষা ডটকমকে জানিয়েছিলেন, “কোর্টের আদেশের ভুল ব্যাখ্যা দিয়ে এমপিওভুক্তির চেষ্টা করা হয় একাধিকবার।” 

তবে, মন্ত্রণালেয়ের অপর একজন কর্মকর্তা দৈনিকশিক্ষা ডটকমকে জানান, “গত ১৫ মে অনুষ্ঠিত সভার সভাপতি ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন বুঝতে পেরেছেন যে, আদালত ১৫৩জন এমপিওভুক্তির নির্দেশ দেননি। বরং বিষয়টি মন্ত্রণালয় তথা সরকারের ওপর ছেড়ে দিয়েছেন।”

তিনি বলেন, “সভাকে বোঝানো হয়েছে যে এই ১৫৩ জনকে এমপিওভুক্ত করা হলে, এই দৃষ্টান্ত দেখিয়ে রাতারাতি ব্যাকডেটে আরও হাজার হাজার লোক নিয়োগ দিয়ে এমপিওভুক্তির জন্য হাজির হবেন। তাই এদেরকে না দিয়ে বরং সারাদেশে মোট কত জন তৃতীয় শিক্ষক রয়েছেন তা জানার সিদ্ধান্ত হয় সভায়।”

জানা যায়, সিন্ডিকেট সদস্যদের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী সমিতির এক নেতা, একজন নারী যুগ্ম-সচিব, শিক্ষা অধিদপ্তরের একজন প্রভাবশালী কর্মকর্তার ড্রাইভার ও আইন শাখার দুজন কর্মকর্তা রয়েছেন।

এর আগে এই সিন্ডিকেটের খপ্পড়ে পড়ে চলতি বছরের জানুয়ারি মাসে এই ১৫৩ জনকে এমপিওভুক্তির নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক শাখার যুগ্ম-সচিব নুসরাত জাবীন বানু স্বাক্ষরিত ২ জানুয়ারির আদেশটি শিক্ষা অধিদপ্তেরের মহাপরিচালকের কাছে পাঠানো হলেও তা স্থগিত রাখা হয়েছে।

২ জানুয়ারির আদেশে বলা হয়, “সরকারের সিদ্ধান্ত যদিও অতিরিক্ত শিক্ষক হিসেবে তারা সুবিধাদি ভোগ করবে। কিন্তু তাদের অবসরের পর উক্ত পদের বিপরীতে কোন তৃতীয় শিক্ষক নিয়োগ করা যাবে না মর্মে যেহেতু একই প্রকৃতির ১০২ জন শিক্ষককে ইতিপূর্বে এমপিওভূক্ত করা হয়েছে সেক্ষেত্রে মহামান্য সুপ্রীম  কোর্টের আপীল বিভাগের রায়/নির্দেশনার আলোকে মহামান্য হাইকোর্ট বিভাগ কর্তৃক প্রদত্ত রায়/আদেশ অনুযায়ী আলোচ্য রিট পিটিশনার ১৫৩ জন শিক্ষককেও এমপিওভুক্ত করা যেতে পারে”।

১৫৩ জন শিক্ষক ২০০১ খ্রিস্টাব্দের জুলাই মাস থেকে ২০১১ খ্রিস্টাব্দের মার্চ মাসের মধ্যে বিভিন্ন সময়ে বিভিন্ন কলেজে নিয়োগ পেয়ে শিক্ষকতা করে আসছেন। একইসঙ্গে এমপিওভুক্তির জন্য রিট মামলা চালিয়ে আসছেন। কলেজের নিজস্ব অর্থায়নে তৃতীয় শিক্ষকদের বেতন-ভাতা দেয়ার শর্তে নিয়োগ পেয়ে আসছেন তারা।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0078978538513184