এমপিওভুক্তি-নিয়োগে ঘুষ বন্ধের তাগিদ শিক্ষা আইন পরিমার্জন সভায় - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তি-নিয়োগে ঘুষ বন্ধের তাগিদ শিক্ষা আইন পরিমার্জন সভায়

নিজস্ব প্রতিবেদক |

অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক, বিশেষ করে মাদরাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার ও সহকারী সুপার নিয়োগে ঘুষ বাণিজ্য বিষয় নিয়ে ব্যাপক আলোচনা হয় শিক্ষা আইনের খসড়া পরিমার্জনের সভায়। এছাড়া এন্ট্রি পদে এনটিআরসিএর সুপারিশ পাওয়ার শিক্ষকরাও যোগদানসহ এমপিওভুক্তিতে ঘুষ বাণিজ্যের শিকার হচ্ছেন বলেও সভাকে জানান কর্মকর্তারা। এসব ঘুষের হাত থেকে শিক্ষকদের রক্ষার বিষয়েও আলোচনা হয়েছে সভায়।  

এছাড়া নোট গাইড ব্যবসা ও কোচিংয়ের সাথে শিক্ষকদের সংশ্লিষ্টতা নিয়ে সভায় আলোচনা হয়েছে। তবে, নোট-গাইড বই বন্ধ এবং কোচিং ব্যবসা বন্ধ রাখার পক্ষেই মত দিয়েছেন সভায় উপস্থিত কর্মকর্তারা। 

বুধবার (২৫ সেপ্টেম্বর) সকালে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হল শিক্ষা আইনের খসড়া পরিমার্জনের সভা অনুষ্ঠিত হয়।

আগামী একমাসের মধ্যে শিক্ষা আইনকে চূড়ান্ত করে মন্ত্রিপরিষদে পাঠানোর পরিকল্পনা করেছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া শিক্ষার বিদ্যমান বিভিন্ন আইন ও বিধিমালার ত্রুটি নিয়ে আলোচনা হয়েছে। সভায় উপস্থিত সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের এসইডিপি প্রকল্পের সভাকক্ষে সভায় উপস্থিত এই কর্মকর্তা দৈনিক শিক্ষাকে জানান, শিক্ষা আইন পরিমার্জনের বিষয়ে পরামর্শকদের চিন্তাধারা স্টেকহোল্ডারদের জানাতে এ সভার আয়োজন করা হয়েছিল। তবে, সভায় পরামর্শকরা শিক্ষা আইনের নানা ত্রুটির দিকগুলো নিয়ে আলোচনা করেছেন। সভায় শিক্ষক নিয়োগে ঘুষ বাণিজ্য নিয়ে আলোচনা হয়েছে। এ প্রেক্ষিতে শিক্ষক নিয়োগ বিধি নিয়ে আলোচনা করেন সভায় উপস্থিত কর্মকর্তারা। অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক, বিশেষ করে মাদরাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার ও সহকারী সুপার নিয়োগে ঘুষ বাণিজ্য বিষয়টি তুলে ধরেন কর্মকর্তারা। এছাড়া এন্ট্রি পদে এনটিআরসিএর সুপারিশ পাওয়ার শিক্ষকরাও যোগদানসহ এমপিওভুক্তিতে ঘুষ বাণিজ্যের শিকার হচ্ছেন বলেও সভাকে জানানো হয়। এসব ঘুষের হাত থেকে শিক্ষকদের রক্ষার বিষয়েও আলোচনা হয়েছে সভায়।  

এছাড়া নোট গাইড ব্যবসা ও কোচিংয়ের সাথে শিক্ষকদের সংশ্লিষ্টতা নিয়ে সভায় আলোচনা হয়েছে। তবে, নোট-গাইড বই বন্ধ এবং কোচিং ব্যবসা বন্ধ রাখার পক্ষেই মত দিয়েছেন সভায় উপস্থিত কর্মকর্তারা

এ কর্মকর্তা জানান, এবার আটঘাঁট বেঁধেই শিক্ষা মন্ত্রণালয় আইনটির খসড়া চূড়ান্ত করতে নেমেছে। সব কাজ শেষ করে আগামী একমাসের মধ্যেই শিক্ষা আইনের খসড়া মন্ত্রিপরিষদে পাঠানো হবে বলে তিনি জানান। সভায় শিক্ষাবিদ, শিক্ষক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, ২০১০ খ্রিষ্টাব্দে জাতীয় শিক্ষানীতি প্রণয়নের পর ২০১১ খ্রিষ্টাব্দ থেকে শিক্ষা আইনের খসড়া তৈরির কাজ শুরু করে শিক্ষা মন্ত্রণালয়। আইনের খসড়া চূড়ান্ত করে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। খসড়টি মন্ত্রিসভার বৈঠকে উঠলে তা তিন দফা ফেরত পাঠানো হয় শিক্ষা মন্ত্রণালয়ে। সর্বশেষ ২০১৭ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বরে আইনের একটি চূড়ান্ত খসড়া মন্ত্রিসভায় অনুমোদনের জন্য পাঠানো হলে ২০১৮ খ্রিষ্টাব্দের মে মাসে তা ফেরত আসে। তখন শিক্ষা সংক্রান্ত সব আইন সমন্বয় করে শিক্ষা আইনের খসড়া তৈরি করতে শিক্ষা মন্ত্রণালয়কে পর্যবেক্ষণ দেয় মন্ত্রিসভা। আইনের খসড়াটি ঠিক করতে ১২টি পর্যবেক্ষণ দেয়া হয়েছিল। মন্ত্রিসভার পর্যবেক্ষণ নিয়ে কাজ করছে আইনের খসড়া পরীক্ষায় গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটি। এ লক্ষে ইউনিসেফের পরামর্শক হিসেবে চৌধুরী মুফাদ আহমদ এবং শিক্ষা মন্ত্রণালয়ের পরামর্শক হিসেবে প্রাক্তন সচিব কাজী কাজী হাবিবুল আউয়ালকে নিয়োগ দেয়া হয়েছে।

শিক্ষা আইনের খসড়ায় নোট-গাইড নিষিদ্ধ ও কোচিং বাণিজ্য বন্ধের ‘বিধি-বিধান’ থাকায় তা চূড়ান্ত হওয়া বাধার মুখে পড়েছে বলে অভিযোগ শিক্ষাবিদদের। তাদের মতে, নোট-গাইড ব্যবসা ও কোচিং বাণিজ্য বন্ধ করে তৈরি করা খসড়াটিকে দমিয়ে রাখতেই একটি সিন্ডিকেট একজোট হয়ে কাজ করছে। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.004194974899292