এমপিওভুক্তিতে কর্তৃত্ব কমলো ডিডিদের, বাড়লো শিক্ষা ক্যাডারের - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তিতে কর্তৃত্ব কমলো ডিডিদের, বাড়লো শিক্ষা ক্যাডারের

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষক কর্মচারীদের অনলাইনে এমপিওভুক্তিতে আঞ্চলিক উপপরিচালকদের একচ্ছত্র কর্তৃত্ব কমলো। এতদিন একচ্ছত্রভাবে আঞ্চলিক উপপরিচালকরা স্কুল-কলেজ মাদরাসা ও কারিগরির শিক্ষক-কর্মচারীদের এমপিভুক্তির আবেদন নিষ্পত্তি করে ইএমআইএস সেলে পাঠাতেন। তবে, এখন থেকে মাধ্যমিক পর্যায়ে শিক্ষক কর্মচারীদের এমপিও আবেদন উপপরিচালক এবং কলেজ পর্যায়ের শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন আঞ্চলিক কলেজ পরিচালকদের নিষ্পত্তির দায়িত্ব দেয়া হয়েছে। এমপিও আবেদন নিষ্পত্তি করার দায়িত্ব এভাবেই সুনির্দিষ্ট করে পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (১১ ডিসেম্বর) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়।

জানা গেছে, ২০১৫ খ্রিষ্টাব্দের ৮ সেপ্টেম্বর বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের এমপিও অনলাইনে বিতরণের বিষয়ে পরিপত্র জারি করা হয়। এ পরিপত্রে বলা ছিল, ‘সকল শিক্ষা অঞ্চলের উপপরিচালক বা অঞ্চল প্রধান বিধি-বিধান অনুসারে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও আবেদন নিষ্পত্তি করবেন।’এ আদেশ জারির পর আঞ্চলিক উপপরিচালকরাই একচ্ছত্রভাবে শিক্ষক কর্মচারীদের এমপিও আবেদন নিষ্পত্তি করতেন।  এ বিষয়টি নিয়ে ছিল নানা প্রশ্ন। 

তাই, ফের পরিপত্র জারি করে সুনির্দিষ্টভাবে মাধ্যমিক পর্যায়ে উপপরিচালক  ও কলেজ পর্যায়ে পরিচালকদের এ দায়িত্ব দেয়া হয়েছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র।  এ  বিষয়ে বুধবার (১১ ডিসেম্বর) রাতে দৈনিক শিক্ষার ইউটিউবে একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ হয়।  

সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের এমপিও বিতরণের বিষয়ে জারি করা পরিপত্রে ‘সকল শিক্ষা অঞ্চলের উপপরিচালক বা অঞ্চল প্রধান বিধি-বিধান অনুসারে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও আবেদন নিষ্পত্তি করবেন’বিষয়টি সুনির্দিষ্ট না থাকায় এ পরিপত্র জারির তারিখ থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট অঞ্চলের মাধ্যমিক পর্যায়ে উপপরিচালক ও কলেজ পর্যায়ে পরিচালকরা এমপিও কার্যক্রম সম্পাদন করবেন। বিষয়টি সংশোধন করে সুনির্দিষ্ট করা হল।

তবে, ২০১৫ খ্রিষ্টাব্দের ৮ সেপ্টেম্বর এমপিও বিতরণের বিষয়ে জারি করা পরিপত্রের অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে বলেও জানানো হয়েছে পরিপত্রে।

উল্লেখ্য, ডিডি পদে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি হাইস্কুল এবং আঞ্চলিক পরিচালক পদে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজ শিক্ষকরা পদায়ন পেয়ে আসছেন।  পরিচালক পদে অধ্যাপকরা রয়েছেন। তারা এবার কলেজের এমপিওর কাজ করবেন। 

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0068919658660889