এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন

রুম্মান তূর্য |

শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন  জারি করবে।  আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। তবে, কতগুলো প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন সে বিষয়ে সুস্পষ্ট কোনও তথ্য জানায়নি শিক্ষা মন্ত্রণালয়।  

জানা গেছে, নতুন এমপিও নীতিমালা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা চূড়ান্তকরণ এবং যোগ্য প্রতিষ্ঠানগুলোই এমপিওভুক্তির অনুমোদন পেয়েছে। এক্ষেত্রে চরাঞ্চল ও হাওর অঞ্চলের প্রতিষ্ঠান অগ্রাধিকার পেয়েছে বলেও জানা গেছে। 

তবে, অনুমোদিত তালিকায় সাধারণ স্কুল-কলেজ রয়েছে। মাদরাসা, কারিগরি ও বিএমের তালিকা এখনো অনুমোদিত হয়নি বলে জানা গেছে। এ বিষয়ে সোমবার বিকেলে দৈনিক শিক্ষার ফেসবুক পেজে  এমপিও বিষয়ে লাইভ অনুষ্ঠান হয়েছে। সেখানে দৈনিক শিক্ষার সম্পাদকের সাথে সারাদেশের শত শত শিক্ষক প্রশ্ন করতে পেরেছেন।   

আরও পড়ুন: ‘এমপিও নীতিমালা মানি না’ (ভিডিও)

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী, প্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতির বয়স, শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীর সংখ্যা এবং পাসের হার বিবেচনা করে এমপিওভুক্তির খসড়া তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছিল। 

এদিকে কবে নাগাদ এমপিওভুক্তির তালিকা প্রকাশ করা হবে সে বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্র্রণালয়ের একটি সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন গুরুত্বপূর্ণ কাজে দেশের বাইরে অবস্থান করছেন। তাঁরা দেশে ফিরলে তালিকা প্রকাশ ও প্রজ্ঞাপনের বিষয়ে সুস্পষ্টভাবে জানা যাবে। 

এদিকে নতুন এমপিও নীতিমালা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকায় অনুমোদন দেয়া হলেও সোমবার (১৫ অক্টোবর)  সকাল থেকে স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন কয়েকশ শিক্ষক-কর্মচারী। এসময় নতুন নীতিমালায় অনেক পুরানো প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত হবেনা দাবি করে তারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, নতুন এমপিও নীতিমালা মানিনা। 

আগামীকাল বুধবার সন্ধ্যার মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ না পেলে বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা শুরু করবেন তারা। পথিমধ্যে বাঁধা পেলে ফিরে এসে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন শুরু করবেন তারা। 

প্রসঙ্গত, দীর্ঘ প্রায় নয় বছর বন্ধ থাকার পর আবার এমপিওভুক্ত হচ্ছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। গত ১৩ জুন জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় এমপিওভুক্তির কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অর্থের জোগান রাখার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় বাজেটের এই অংশটি পড়েন প্রধানমন্ত্রী। 

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0038058757781982