এমপিওভুক্তির তালিকায় হাটহাজারীতে ছয় শিক্ষা প্রতিষ্ঠান - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তির তালিকায় হাটহাজারীতে ছয় শিক্ষা প্রতিষ্ঠান

হাটহাজারী প্রতিনিধি |

দীর্ঘ নয় বছর পর সারাদেশে নতুন করে এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) হওয়া ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় হাটহাজারী উপজেলার ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের নাম স্থান হয়েছে। এর ফলে উপজেলার অর্ধশতাধিক শিক্ষক-কর্মচারীর কপাল খুলছে। 

বুধবার (২৩ অক্টোবর) গণভবনে এমপিওভুক্ত এসব প্রতিষ্ঠানের তালিকা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন। এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা আগামী ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এমপিওভুক্তির কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অর্থের যোগান রাখার ঘোষণা দেয়া হয়েছে বলে জানা গেছে।

উপজেলা শিক্ষা অফিস সূত্র জানায়, নতুন এমপিওভুক্ত মাধ্যমিক স্কুলগুলোর মধ্যে চট্টগ্রাম জেলায় ৪২টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তারমধ্যে হাটহাজারী উপজেলায় ফতেপুরে ইউনিয়নে ১টি, মেখল ইউনিয়নে ২টি এবং হাটহাজারী পৌরসভায় ১টিসহ সর্বমোট ৪টি শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হল ফতেপুরে ইউনিয়নের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজ, মেখল ইউনয়নের নগেন্দ্রনাথ মহাজন জুনিয়র হাইস্কুল,  জাফরাবাদ হাইস্কুল এবং  পৌরসভার মীর নওয়াবুল হক মেমোরিয়াল হাইস্কুল।
 
সূত্র আরও জানায়, নতুন এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক স্কুলগুলোর মধ্যে চট্টগ্রাম জেলায় রয়েছে ২৫টি। তারমধ্যে হাটহাজারী উপজেলায় মির্জাপুর ইউনিয়নে ১টি ও মাদার্শা ইউনিয়নে ১টিসহ মোট ২টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। হাটহাজারী উপজেলার প্রতিষ্ঠান ২টি হলো, বুড়িশ্চর ইউনিয়নের সাফা মোতালেব কলেজিয়েট হাই স্কুল ও মির্জাপুর ইউনিয়নের পশ্চিম মির্জাপুর জুনিয়র হাই স্কুল। তবে উচ্চ মাধ্যমিক (কলেজ), উচ্চ মাধ্যমিক (স্কুল অ্যান্ড কলেজ), দাখিল মাদরাসা, আলিম মাদরাসা, ভোকেশনাল কোন শিক্ষা প্রতিষ্ঠান এবার এমপিওভুক্ত হয়নি বলে জানা গেছে।
 
নতুন করে এমপিওভুক্তির তালিকায় প্রতিষ্ঠানের নাম থাকায় আনন্দিত মেখল ইউনয়নের নগেন্দ্রনাথ মহাজন জুনিয়র হাইস্কুল রঞ্জিত কুমার নাথ দৈনিক শিক্ষাডটকমকে জানান, দীর্ঘ সময় পরে এমন প্রাপ্তিতে আমরা মহাখুশি। আমাদের শিক্ষক-কর্মচারীদের বহু বছরের দু:খ-দুর্দশা লাঘব হবে। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0040209293365479