এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের অনশন অব্যাহত - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের অনশন অব্যাহত

নিজস্ব প্রতিবেদক |

স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে ননএমপিও শিক্ষকদের আমরণ অনশন কর্মসূচি অব্যহত রয়েছে। শনিবার (৭ জুলাই) কর্মসূচির ১৩তম দিনে জাতীয় প্রেস ক্লাবের সামনে উত্তর পাশের সড়কে এমপিওভুক্তির দাবিতে অনশনরত আছেন ননএমপিও শিক্ষকরা। ২৮ দিনের অবস্থান কর্মসূচি ও ১৩ দিন ধরে রাজপথে অনশন করলেও দাবি আদায়ে সরকার থেকে এখন পর্যন্ত কোনো সাড়া পাননি তারা। অনশনে  ইতোমধ্যে প্রায় ২ শতাধিক শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়েছেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ২৩ জন এবং অন্যান্য হাসপাতালে ৫০ জন শিক্ষক-কর্মচারী চিকিৎসা নিয়েছেন।

সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভুষণ রায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ফিরে আবার অনশনে যোগ দিয়েছেন। তারা সংকল্প ব্যক্ত করেছেন, মরতে হয় মরব তবুও আর হাসপাতালে যাবো না, স্যালাইনও নেব না। 

সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, আমরা ১ জুলাই মাননীয় প্রধানমন্ত্রীর সাক্ষাত চেয়ে এবং শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য দুটি পত্র দিয়েছি। আমাদের অবস্থান হল বরাদ্দকৃত অর্থ অপর্যাপ্ত হলে সকল ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওর আওতায় এনে আংশিক বেতন চালু ও পরবর্তী অর্থবছরে বেতনের সমন্বয়সাধন করা এবং দীর্ঘ ১৫-২০ বছর এমপিওভুক্ত না হওয়া দুর্বল শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সক্ষমতা যাচাই করার উদ্দেশ্যে এমপিওভুক্তির পর ৩ বছর সময় প্রদান ও এসময়কালে সক্ষমতা অর্জনে ব্যর্থ হলে বিকল্প ব্যবস্থা গ্রহণ। আমরা আশা করি মাননীয় প্রধানমন্ত্রী দ্রুত আমাদের সাক্ষাত দেবেন এবং সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির নির্দেশ দিবেন।

সভাপতি আরও বলেন, স্বীকৃতিপ্রাপ্ত নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য একমাত্র নীতি হবে প্রতিষ্ঠানের একাডেমীক স্বীকৃতি। যাহার মাধ্যমে অতীতে সারা দেশের ২৮ হাজার বেসরকারী শিক্ষা-প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। আমাদের স্পষ্ট বক্তব্য বর্তমানে ৫ হাজার ২৪২টি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা-প্রতিষ্ঠান ও পূর্বের এমপিওভুক্তি নীতিতে এমপিওভুক্ত হবে। যাহা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা তাঁর একান্ত সচিব জনাব সাজ্জাদুল হাসানকে পাঠিয়ে তাঁর মাধ্যমে ৫ জানুয়ারী ২০১৮ মেনে নিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রী স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও সকল শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তকরণের যে প্রতিশ্রুতি দিয়েছেন তা বাস্তবায়নের উপযোগী একটি নীতিমালা প্রত্যাশা করছি। মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমাদের আমরণ অনশন চলবে।

১৩তম দিনে আমরণ অনশন কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, মহান জাতীয় সংসদের রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক জনাব ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, আপনাদের দাবি যৌক্তিক, ন্যায্য ও মানবিক। অতিতেও আপনাদের সঙ্গে ছিলাম বর্তমানেও আছি ভবিষ্যতেও থাকবো এবং সুযোগ পেলে মহান জাতীয় সংসদে আপনাদের বিষয়ে জোরালো ভুমিকা রাখবো। অনশনে আরও সংহতি জানান, বাংলাদেশ ওয়ার্কাস পার্টির পলিটব্যুরোর সদস্য জনাব ড. শুশান্ত কুমার। 

বর্তমানে সারাদেশে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ২৮ হাজার। এগুলোতে শিক্ষক-কর্মচারী আছেন প্রায় ৫ লাখ। তাদের বেতন-ভাতা বাবদ মাসে খরচ হয় প্রায় সাড়ে ৯০০ কোটি টাকা। এর বাইরে স্বীকৃতি পাওয়া ননএমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান আছে ৫ হাজার ২৪২টি। এগুলোতে শিক্ষক-কর্মচারী আছেন ৭৫ থেকে ৮০ হাজার। স্বীকৃতির বাইরে আছে ২ হাজারেরও বেশি ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা  অধিদপ্তরের সূত্রমতে, স্বীকৃতিপ্রাপ্ত সব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হলে এবং ওই সব প্রতিষ্ঠানের প্রায় ৮০ হাজার শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করলে মাসে আরও প্রায় দেড়শ কোটি টাকা খরচ হবে। যদিও সরকারের পরিকল্পনা হলো হাজারখানেক প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা।

 

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.022871971130371