এমপিওভুক্তির নতুন আদেশের পরেও বঞ্চিত অতিরিক্ত শ্রেণি শিক্ষকরা - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তির নতুন আদেশের পরেও বঞ্চিত অতিরিক্ত শ্রেণি শিক্ষকরা

মোস্তফা কামাল সুমন |

এমপিওভুক্তির নতুন আদেশের পরেও এমপিওভুক্ত হতে ব্যর্থ হচ্ছেন প্রায় হাজারেরও বেশি শিক্ষক। অতিরিক্ত শ্রেণি শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হলেও এবারের আদেশের পরেও এমপিওভুক্তকরণ অনিশ্চিত হয়ে গেছে তাদের। ২০১১ খ্রিস্টাব্দের আগে অনুমোদিত শাখায় এই সব শিক্ষক নিয়োগ পেলেও দীর্ঘদিন ধরে তাদের এমপিওভুক্তি করা হচ্ছে না। 

অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের এমপিওভুক্ত করার লক্ষ্যে গত ৯ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত আদেশে বলা হয়, ২০১১ খ্রিস্টাব্দের ১৩ নভেম্বর থেকে থেকে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারির পূর্ব পর্যন্ত অতিরিক্ত শ্রেণি শাখা ও বিভাগ/বিষয় অনুমোদনের বিপরীতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদেরকে এমপিওভুক্ত করার সিন্ধান্ত গ্রহণ করা হয়েছে। কিন্তু এই আদেশের পরেও হতাশা সৃষ্টি করেছে তেরো এগারোর পূর্বের অনুমোদিত শাখায় নিয়োগ পাওয়া হাজারের অধিক শিক্ষকের। শুধু গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা ২০১১ খ্রিস্টাব্দের আগের শাখায় নিয়োগ পাওয়া অতিরিক্ত শ্রেণি শিক্ষকের সংখ্যা প্রায় ৫০ জন। এই চিত্র শুধু গোবিন্দগঞ্জ উপজেলার নয়, সারা দেশেই ২০১১ সালের আগের শাখায় নিয়োগ পেয়ে মানবেতর জীবন যাপন করছে হাজারের অধিক শিক্ষক।

গোবিন্দগঞ্জ উপজেলার লোলতলা উচ্চ বিদ্যালয়ের অতিরিক্তি শ্রেণি শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়া আব্দুস সালাম জানান, ৯ অক্টোবরের আদেশের পরেও আমরা বঞ্চিত হচ্ছি। আমাদের ২০০৪ খ্রিস্টাব্দের অনুমোদিত শাখায় নিয়োগ দেওয়া হয়েছে। এর আগেও ১৩ নভেম্বরের পরে অনুমোদিত শাখায় নিয়োগ পাওয়া শিক্ষকদের এমপিওভুক্ত করার আদেশ জারি করা হলেও তখনো আমরা উপেক্ষিত থেকে যাই। 

একই রকম অভিমত ব্যক্ত করে উপজেলার বিশুবাড়ী উচ্চ বিদ্যালয়ের অতিরিক্ত শ্রেণি শিক্ষক রতন চন্দ্র জানান, তাঁর বিদ্যালয়ে তিনটি শাখা আছে। সর্বশেষ শাখা অনুমোদন ২০০৪ সালে। ২০১৪ খ্রিস্টাব্দে অতিরিক্ত শ্রেণি শাখায় নিয়োগপ্রাপ্ত হলেও দীর্ঘদিন এমপিওভুক্ত না হওয়ায় মানবেতর জীবনযাপনে বাধ্য হচ্ছি। আমার বিদ্যালয়ে তেরো এগারোর আগে অনুমোদিত শাখায় নিয়োগপ্রাপ্ত এমপিওবিহীন দুইজন শিক্ষক আছে।


 
অতিরিক্তি শ্রেণি শাখায় নিয়োগ পাওয়া পৌর শহরের গোবিন্দগঞ্জ বি,এম বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সরোয়ার হোসেন ৯ অক্টোবরের আদেশ সংশোধন করে তেরো এগারোর পূর্বের শাখায় নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের অর্ন্তভুক্ত করে নতুন আদেশ প্রদানের আবেদন জানান। তাছাড়া তাদের মত বহু শিক্ষক নতুন আদেশের পরেও এমপিওভুক্ত হতে ব্যর্থ হবে।


লেখক : সহকারী শিক্ষক, বিশুবাড়ী উচ্চ বিদ্যালয়, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা।

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0043749809265137