এমপিওর পাসওয়ার্ড কর্মচারীর হাতে, ফাঁসছেন শিক্ষা কর্মকর্তা - দৈনিকশিক্ষা

এমপিওর পাসওয়ার্ড কর্মচারীর হাতে, ফাঁসছেন শিক্ষা কর্মকর্তা

রুম্মান তূর্য |

এমপিওভুক্তির আবেদন প্রক্রিয়াকরণের জন্য অতি গোপনীয় পাসওয়ার্ড থাকার কথা জেলা শিক্ষা কর্মকর্তার নিজের কাছে। সে পাসওয়ার্ড অন্য কারো কাছে হস্তান্তর করার কথা নয়। কিন্তু মানিকগঞ্জের জেলা শিক্ষা কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম গোপনীয় পাসওয়ার্ড দিয়ে রেখেছেন ডাটা এন্ট্রি অপরাটের ফাহিম আব্দুল্লাহর কাছে। আর এই ডাটা এন্ট্রি অপারেটর এমপিওসহ জেলা শিক্ষা কর্মকর্তার অন্যান্য দাপ্তরিক কাজ করে দেন। সেই পাসওয়ার্ড দিয়ে অযোগ্যদের এমপিওভুক্তির সুপারিশ করারও অভিযোগ দৈনিক অফিসে এসেছে।  

একজন অদক্ষ কর্মকর্তা হিসেবে আখ্যায়িত করে ফরিদুলকে অতি সত্বর তার মূল পদ সরকারি হাইস্কুলে বদলি করার সুপারিশ করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক গঠিত তদন্ত কমিটি। 

মানিকগঞ্জের জেলা শিক্ষা কর্মকর্তা মো. ফরিদুল ইসলামের বিরুদ্ধে দায়িত্ব পালনে অবহেলার অভিযোগের সত্যতা পেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। জেলা শিক্ষা কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম কর্মস্থলে নিয়মিত অবস্থান করেন না। কর্মস্থল মানিকগঞ্জে হলেও তার বাসা রাজধানীর মিরপুরে। প্রতিদিন ২ ঘন্টা দেরিতে অফিসে আসেন তিনি। উপস্থিত থাকেন না জাতীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠানগুলোতেও। দাপ্তরিক কাজেও অবহেলা করেন। জেলা শিক্ষা কর্মকর্তা মো. ফরিদুল ইসলামের এমপিও পাসওয়ার্ড ডাটা এন্ট্রি অপারেটরের কাছে দিয়ে রাখা এবং তাকে দিয়ে এমপিওর কাজ করানোর অভিযোগের সত্যতা মিলেছে। সরকারি এ কর্মকর্তার বিরুদ্ধে এসব অভিযোগের সত্যতা পাওয়া গেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের তদন্তে। তদন্ত প্রতিবেদনে বলা হয়, মানিকগঞ্জের জেলা শিক্ষা কর্মকর্তা মো. ফরিদুল ইসলামের বাসা ঢাকার মিরপুরে। কখনো মানিকগঞ্জে অবস্থান করেন না তিনি। মো. ফরিদুল ইসলাম প্রতিদিন বেলা ১১টায় কর্মস্থলে অসেন বলে জানিয়েছেন জেলা শিক্ষা অফিসের কর্মকর্তা-কর্মচারীরা।

গত ৩ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জেলা পর্যয়ে সব শিক্ষা প্রতিষ্ঠানকে নিয়ে 'বিজয়ফুল' প্রতিযোগিতা আয়োজনের নির্দেশনা দেয়া হয়। সেই নির্দেশনার প্রেক্ষিতে ২৭ অক্টোবর মানিকগঞ্জ জেলা পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় স্থানীয় কালেক্টরেট পাবলিক স্কুলে। সরকারের নির্দেশনা থাকা সত্ত্বেও এ ধরনের জাতীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না জেলা শিক্ষা কর্মকর্তা।   

প্রতিবেদনে আরও বলা হয়, দাপ্তরিক কজেও অবহেলা করেন জেলা শিক্ষা কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। নিজে এমপিওর কাজ করেন না। জেলা শিক্ষা কর্মকর্তার পাসওয়ার্ড থাকে জেলা শিক্ষা অফিসের ডাটা এন্ট্রি অপারেটর ফাহিম আবদুল্লাহর কাছে। তার বিরুদ্ধে আরো অভিযোগ, উর্ধ্বতন অফিস থেকে চাওয়া তথ্য পাঠাতে অহেতুক বিলম্ব করেন মো. ফরিদুল ইসলাম। উর্ধ্বতন কর্মকর্তাদের ফোন রিসিভ করেন না তিনি। এমনকি পরবর্তীতে কলব্যাকও করেন না। কর্তৃপক্ষের আদেশ নির্দেশ পালনে সব সময় তার অনীহা প্রকাশ সরকারি কর্মচারী শৃঙ্খলা বিধি অনুযায়ী অসদাচরণ হিসেবে উল্লেখ করা হয়।   

প্রতিবেদনে মানিকগঞ্জের জেলা শিক্ষা কর্মকর্তা মো. ফরিদুল ইসলামকে দায়িত্ব পালনে অদক্ষ ও অক্ষম বলে মন্তব্য করা হয়েছে। বলা হয়, তাকে এই পদে বহাল রাখলে শিক্ষা প্রশাসনের মারাত্মক ক্ষতি হতে পারে। তাই মো. ফরিদুল ইসলামকে তার মূল পদ প্রধান শিক্ষক পদে জরুরি ভিত্তিতে পদায়নের সুপারিশ করা হয়েছে।

জানতে চাইলে মানিকগঞ্জের জেলা শিক্ষা কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেন। বিজয়ফুল প্রতিযোগিতায় তার প্রতিনিধি উপস্থিত ছিলেন বলেও দৈনিক শিক্ষার কাছে দাবি করেন। 

জেলা শিক্ষা অফিসারের পাসওয়ার্ড কর্মচারীর হাতে ---দৈনিক শিক্ষার কাছ থেকে এমন তথ্য পেয়ে চোখ কপালে তুলেছেন নবনিযুক্ত মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো: গোলাম ফারুক। অভিযোগটি আমলে নিয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন মহাপরিচালক। 

উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ - dainik shiksha স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে - dainik shiksha শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে please click here to view dainikshiksha website Execution time: 0.0070919990539551