এমপির ভাগনে ছিলেন সেই স্কুলের ঠিকাদার - দৈনিকশিক্ষা

এমপির ভাগনে ছিলেন সেই স্কুলের ঠিকাদার

নিজস্ব প্রতিবেদক |

বরগুনার তালতলী উপজেলার সেই ছোটবগী পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঠিকাদার ছিলেন এমপির ভাগনে। তবে ঠিকাদার প্রতিষ্ঠানটির মালিক ছিলেন এমপির ভাগনের বন্ধু।

জানা গেছে, পিডিপি-২ প্রকল্পের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) বাস্তবায়নে ২০০২ খ্রিষ্টাব্দে একতলা বিশিষ্ট এ স্কুল ভবনটির নির্মাণকাজ শুরু হয়। ২০০৪ খ্রিষ্টাব্দে ভবনটি হস্তান্তর করা হয়। ভবনটির দরপত্র আহ্বান করা হলে তৎকালীন সরকার দলীয় বরগুনা-২ আসনের সংসদ সদস্য মতিয়ার রহমান তালুকদারের ভাগনে আবদুল্লাহ আল  মামুনের ঘনিষ্ঠ বন্ধু কবীর উদ্দিন সেতুর ঠিকাদার প্রতিষ্ঠান সেতু এন্টারপ্রাইজ কাজটি পায়। অভিযোগ রয়েছে সেতু এন্টারপ্রাইজ কাজটি পেলেও নির্মাণ কাজ করেন এমপির ভাগনে।

গত শনিবার ওই স্কুলেরই ছাদের একাংশ খসে পড়ে প্রাণ হারায় তৃতীয় শ্রেণির ছাত্রী মানসুরা। ঘটনার একদিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত পুলিশে অভিযোগ করেনি কেউ। পরিবারের অনুরোধে ময়নাতদন্ত ছাড়াই নিহত ছাত্রীকে দাফন করা হয়েছে। স্থানীয়দের অভিযোগ, দুর্নীতিবাজ ঠিকাদারের স্কুল নির্মাণে নিম্নমান ও প্রাথমিক শিক্ষা বিভাগের উদাসীনতার কারণে এমন দুর্ঘটনার শিকার হয়েছে শিশু শিক্ষার্থীরা।

আরও পড়ুন: স্কুলের ছাদ খসে শিক্ষার্থী নিহত, আহত ৯

অন্যদিকে, ঘটনার তদন্তে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে বরগুনা জেলা প্রশাসন। দায়ীদের কঠোর শাস্তি নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী। এ ঘটনায় নিহত ছাত্রীর পরিবারকে এক কোটি টাকা ও আহতদের ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে উচ্চ আদালতে রিট করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট হাসান তারেক পলাশ।

স্থানীয়দের অভিযোগ, সংসদ সদস্যের প্রভাব বিস্তার করে অত্যন্ত নিম্নমানের নির্মাণসামগ্রী ও কাজের মাধ্যমে ভবন নির্মাণ সম্পন্ন করেন আবদুল্লাহ আল   মামুন। ফলে প্রত্যাশিত আয়ুষ্কালের অনেক আগেই ভবনটি প্রাণঘাতী হয়ে উঠেছে। নিম্নমানের নির্মাণের কারণে ভবনটির সংস্কার কাজও কোনো কাজে আসেনি। এছাড়া স্কুলের ঝুঁকিপূর্ণ ভবন শনাক্তে প্রাথমিক শিক্ষা বিভাগের গাফিলতির অভিযোগও তোলেন অনেকে।

আরও পড়ুন: ছাদ ধসে স্কুলছাত্রীর মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

সংশ্লিষ্ট ছোটবগী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও তালতলী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তৌফিক উজ জামান তনু বলেন, নির্মাণে নিম্নমানের কারণে খুব অল্প সময়ের ব্যবধানে ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। এছাড়া ভবনের ছাদের যে অংশ খসে প্রাণহানি ঘটেছে, সেই অংশে ব্যবহৃত রডে ব্যাপক মরিচা ধরেছে। একাধিকবার ভবনটি সংস্কার করা হলেও তৎকালীন সংসদ সদস্যের ভাগিনা আবদুল্লাহ আল মামুনের নির্মাণকাজে ব্যাপক অনিয়মের ফলে কোনো সংস্কারই কাজে আসেনি। ফলে মাত্র ১৫ বছরের ব্যবধানে ভবনটি প্রাণঘাতী হয়ে উঠেছে। এ ধরনের ঘটনা নিম্নমানের নির্মাণ সামগ্রী ও ঠিকাদারদের দায়িত্বে অবহেলাকেই চিহ্নিত করে বলে তিনি জানান।

এ বিষয়ে সেতু এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী কবীর উদ্দিন সেতু জানান, সেতু এন্টারপ্রাইজের মালিক তিনি। সংসদ সদস্যের ভাগনে আবদুল্লাহ আল   মামুন তার ঘনিষ্ঠ বন্ধু। তার লাইসেন্সের অনুকূলে মামুন ভবনটি নির্মাণ করেছে বলে জানান তিনি। এ বিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠান সেতু এন্টারপ্রাইজের অনুকূলে স্কুল ভবন নির্মাণকারী আবদুল্লাহ আল  মামুন বলেন, ভবনটি ১৫ বছর আগে নির্মাণ করা হয়েছে। এ ভবনটি যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করা হয়নি বলে এ দুর্ঘটনা ঘটেছে। এ ঘটনার জন্য স্কুল কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা রয়েছে বলেও জানান তিনি।

পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আবুল কালাম আজাদ জানান, ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ার বিষয়টি শিক্ষক ও অভিভাবকরা ম্যানেজিং কমিটির মাধ্যমে মৌখিকভাবে উপজেলা শিক্ষা কমিটিকে অবহিত করেন। সাধারণত একটি স্কুল ভবনের আয়ুষ্কাল ধরা হয় কমপক্ষে ৪০-৪৫ বছর। সেখানে মাত্র ১৫ বছরে একটি স্কুল ভবন ঝুঁকিপূর্ণ হওয়ার পরও বিষয়টি কেউ আমলে নেয়নি।

এ বিষয়ে বরগুনা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ডিপিও) এম এম মিজান বলেন, স্কুল ভবনটি ব্যবহার অনুপযোগী হয়েছে কিনা, তা পরীক্ষা করে দেখা হবে। নিহত ওই শিক্ষার্থীর পরিবারকে আর্থিক সহায়তা করা হবে।

বরগুনার এলজিইডির নির্বাহী প্রকৌশলী এ এস এম কবীর বলেন, স্কুল ভবনটির গুণগত মান যাচাইয়ের জন্য এলজিইডি কাজ করছে। এছাড়া স্কুল ভবনের ছাদ খসে ছাত্রীর প্রাণহানির ঘটনায় জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটিতেও তিনি রয়েছেন। তদন্তে নির্মাণ কাজে অনিয়ম ও কারও দায়িত্ব অবহেলা পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে, এ ঘটনা তদন্ত করে দায়ীদের কঠিন শাস্তি নিশ্চিতের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ নির্দেশ দেয়ার কথা জানান। মন্ত্রী বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনগুলোর নির্মাণের দায়িত্বপ্রাপ্ত সংস্থা। এলজিইডি ঠিকাদারদের মাধ্যমে স্কুল ভবনগুলো নির্মাণ করে।

এ বিষয়ে বরগুনার জেলা প্রশাসক কবির মাহমুদ বলেন, শ্রেণিকক্ষে ছাদের অংশ খসে শিক্ষার্থী নিহতের ঘটনায় বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক মো. মাহবুব আলমকে প্রধান করে শিক্ষা, প্রকৌশল ও জেলা প্রশাসনের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, গত শনিবার বরগুনার তালতলীর ৫নং পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষের ছাদের একাংশ খসে তৃতীয় শ্রেণির ছাত্রী মানসুরা নিহত হয়। আহত  হয় আরও  চার শিক্ষার্থী। নিহত মানসুরার বাবার নাম নজির হোসেন তালুকদার। তিনি পেশায় একজন  কৃষক। তার দুই মেয়ে ও এক  ছেলের মধ্যে মানসুরা ছোট। এ ঘটনায় আহতরা হলো সাদিয়া আক্তার, রুমা, ইসমাইল, এবং শাহিন। তারা তৃতীয় শ্রেণির শিক্ষার্থী।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0036709308624268