এরাই করবেন উচ্চশিক্ষার মান নিশ্চিত? - দৈনিকশিক্ষা

এরাই করবেন উচ্চশিক্ষার মান নিশ্চিত?

নিজস্ব প্রতিবেদক |

ভুল দিয়েই যাত্রা শুরু দেশের উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণ কাউন্সিলের। গত সোমবার (৬ মে) রাজধানীর মহাখালীতে নবগঠিত অ্যাক্রেডিটেশন কাউন্সিলের অফিস উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তাঁর সঙ্গে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেজবাহ উদ্দিন আহমেদসহ অনেক শিক্ষাবিদ। উদ্বোধনের চারদিন পর শুক্রবার (১০ মে) কাউন্সিল অফিসের একজন সিনিয়র সহকারী সচিব স্বাক্ষরিত একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশের অনুরোধসহ কয়েকটি পত্রিকা অফিসে পাঠানো হয়। ইংরেজিতে লেখা সংবাদ বিজ্ঞপ্তিটির শিরোনামেই রয়েছে ভুল। এছাড়া প্রায় প্রতিটি লাইনেই ভুল রয়েছে। সোমবার অনুষ্ঠান হলেও সংবাদ বিজ্ঞপ্তিতে লেখা রয়েছে বুধবার।      

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, প্রতিবছর বিভিন্ন পরীক্ষায় লাখ লাখ শিক্ষার্থী পাস করে বের হচ্ছে। কিন্তু গুণগত কোনও পরিবর্তন চোখে পড়ে না। যে কোনও ভাইবা বোর্ডে বসলেই দেখা যায় অনর্গল ইংরেজিতে কথা বলছে, প্রযুক্তিতে নিজের দখল এনেছে কিন্তু মৌলিক শিক্ষা, গুণগত মানে পিছিয়ে তারা। এরাই মূলত আমাদের জন্য বোঝা বলে মন্তব্য করেন মন্ত্রী।

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, উচ্চ শিক্ষার মান বাড়াতে হবে আগে। বাজারের কাটতি দেখে বিশ্ববিদ্যালয়গুলো তাদের মনের মতো করে ডিপার্টমেন্ট খোলে। এগুলোতে তাদের নেই পূর্ব অভিজ্ঞতা, পড়াশোনা। এ লাগাম টেনে ধরার এখনই সময়। অ্যাক্রেডিটেশন কাউন্সিল এখন থেকে সেই কাজটি করে যাবে।

জানা যায়, ২০১৭ খ্রিষ্টাব্দের মার্চে জাতীয় সংসদের পাস হয় অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন। আইন অনুযায়ী দেশের সব বিশ্ববিদ্যালয়কেই কাউন্সিলের স্বীকৃতি পেতে হবে। সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের অ্যাক্রেডিটেশন সনদ সবার অবগতির জন্য কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। সনদ ছাড়া কোনো প্রতিষ্ঠান নিজেদের অ্যাক্রেডিটেশনপ্রাপ্ত বলে প্রচার করতে পারবে না।

গত বছরের আগস্টে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি মেজবাহ উদ্দিন আহমেদকে চার বছরের জন্য কাউন্সিলের চেয়ারম্যান নিয়োগ দেয়া হয়েছে। প্রফেসর মেজবাহ উদ্দিন দীর্ঘদিন ইউজিসি’র অধীনে কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের প্রধান হিসেবে কাজ করেছেন। 

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035789012908936