কবি আবুল হোসেনের মৃত্যুবার্ষিকী আজ - দৈনিকশিক্ষা

কবি আবুল হোসেনের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক |

বাংলা সাহিত্যের অন্যতম কবি আবুল হোসেনের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ সোমবার। ২০১৪ খ্রিষ্টাব্দের আজকের এই দিনে ৯২ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

১৯২২ খ্রিষ্টাব্দের ১৫ আগস্ট তৎকালীন খুলনার বাগেরহাট মহকুমার ফকিরহাট থানার আড়ূয়াডাঙায় জন্মগ্রহণ করেন আবুল হোসেন। তার বাবা এসএম ইসমাইল হোসেন পুলিশ বিভাগে কাজ করতেন। স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনীর হাতে তিনি নিহত হন। আবুল হোসেন পড়াশোনা করেছেন কৃষ্ণনগর কলেজিয়েট স্কুল, কুষ্টিয়া হাই স্কুল, কলকাতা প্রেসিডেন্সি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে।

১৯৪০ খ্রিষ্টাব্দে প্রকাশিত হয় আবুল হোসেনের প্রথম কবিতার বই 'নববসন্ত'। তার প্রকাশিত অন্যান্য কবিতার বইয়ের মধ্যে রয়েছে- 'বিরস সংলাপ', 'হাওয়া তোমার কি দুঃসাহস', 'দুঃস্বপ্ন থেকে দুঃস্বপ্নে', 'এখনও সময় আছে', 'আর কিসের অপেক্ষা', 'রাজকাহিনী' প্রভৃতি। 'আমার এই ছোট ভুবন' ও 'আর এক ভুবন' নামে দুটি স্মৃতিকথামূলক বই লিখেছেন তিনি। 'অরণ্যের ডাক' তার অনুবাদ উপন্যাস। এ ছাড়া তিনি 'পার্বত্যের পথে' নামে ভ্রমণকাহিনীও লিখেছেন।

আবুল হোসেন সরকারি চাকরিতে নিযুক্ত ছিলেন। পরে সেখান থেকে অবসর গ্রহণ করে বারডেম হাসপাতালের সঙ্গেও যুক্ত ছিলেন তিনি।

কবি আবুল হোসেন একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, জাতীয় কবিতা পুরস্কার, নাসিরুদ্দিন স্বর্ণপদক, পদাবলি পুরস্কার, কাজী মাহবুবুল্লাহ পুরস্কার ও স্বর্ণপদক, আবুল হাসানাত সাহিত্য পুরস্কার, জনবার্তা স্বর্ণপদক, বঙ্গীয় সাহিত্য পরিষদ পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। সংবাদ বিজ্ঞপ্তি।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0032980442047119