করোনা ভাইরাস : বিশ্বে আক্রান্ত ৬৪ হাজার, কম ঝুঁকিতে বাংলাদেশ - দৈনিকশিক্ষা

করোনা ভাইরাস : বিশ্বে আক্রান্ত ৬৪ হাজার, কম ঝুঁকিতে বাংলাদেশ

দৈনিকশিক্ষা ডেস্ক |

প্রাণঘাতী করোনা ভাইরাস ভয়ংকর রূপ নিয়েছে। গতকাল শুক্রবার পর্যন্ত বিশ্বের ৬৪ হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে শুধু চীনেই রয়েছে ৬৩ হাজার। দেশটিতে এক দিনে ডাক্তারসহ ছয় জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন এই পেশার আরো ১ হাজার ৭১৬ জন। এছাড়া সিঙ্গাপুরে চার বাংলাদেশিসহ ৫৮ জন আক্রান্ত হয়েছেন।

চীন, সিঙ্গাপুর, জাপান, হংকংসহ আক্রান্ত দেশগুলোতে মাস্ক ও হাত জীবাণুমুক্ত করার স্যানিটাইজারের সংকট দেখা দিয়েছে। এদিকে করোনা ভাইরাস ব্যবস্থাপনা নিয়ে চীন সরকার উদ্বিগ্ন হয়ে পড়েছে। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশাবাদ ব্যক্ত করে বলেছেন, চীন পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম হবে। বৃহস্পতিবার একটি সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাত্কারে তিনি এ কথা বলেন। 

এমন অবস্থায় করোনা ভাইরাসকে ‘বিশ্বের অন্য দেশের জন্য অত্যন্ত গুরুতর হুমকি হিসেবে দেখা দিয়েছে’ বলে হুঁশিয়ার করে দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরস আধানম গোব্রিয়াসেস। তিনি বলেছেন, ‘চীনের মতো উন্নত দেশ এই ভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে। তাই উন্নয়নশীল দেশগুলোসহ সারা বিশ্বকে এটা মোকাবিলায় সক্ষমতা বাড়াতে হবে।’

করোনা ভাইরাসকে এতদিন নভেল বা নতুন করোনা ভাইরাস বা সংক্ষেপে ২০১৯-এনসিওভি বলা হচ্ছিল। এ ভাইরাস যে রোগ সৃষ্টি করছে, তার নতুন নাম দেয়া হয়েছে কভিড-১৯। চীনের উহানে হাসপাতালগুলোতে এখন মোট ৩৭ হাজার রোগীকে চিকিত্সাসেবা দেয়া হচ্ছে। এদের মধ্যে ১ হাজার ৬৮৫ জনের অবস্থা আশঙ্কাজনক। 

শুক্রবার নাগাদ দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৮০ জনে। আর বিশ্বব্যাপী সংক্রমিত হয়েছে ৬৪ হাজারেরও বেশি মানুষ। সংক্রমণ প্রতিরোধে ব্যর্থতার দায়ে চীনের কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে হুবেইয়ের প্রাদেশিক কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া কথা জানিয়েছে। গতকাল হুবেই প্রদেশে নতুন করে শতাধিক প্রাণ কেড়েছে নিয়েছে কভিড-১৯।

 তাই হুবেই প্রদেশের স্বাস্থ্যব্যবস্থা এখন প্রচণ্ড চাপের মুখে পড়েছে। একই অবস্থা ভাইরাসটির উত্পত্তিস্থল উহান শহরে। কভিড-১৯ প্রতিরোধে বিশেষায়িত কিছু হাসপাতাল স্থাপনের পরেও সেখানে নতুন রোগীর চাপ সামাল দিতে কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে। তবে এখন পর্যন্ত ৬ হাজার ৭২৩ জন রোগী চিকিত্সাসেবা নিয়ে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে বলে জানা গেছে।

কম ঝুঁকিতে বাংলাদেশ!

বাংলাদেশ আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, করোনা ভাইরাস সন্দেহে রংপুরে ভর্তি আরেক রোগীর রক্ত পরীক্ষায় নেগেটিভ ধরা পড়েছে। তিনি করোনা ভাইরাসে আক্রান্ত নন। তিনি বলেন, করোনা ভাইরাস বা কভিড-১৯ নিয়ে বাংলাদেশের আতঙ্কিত হওয়ার কিছু নেই। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিভিন্ন ধরনের ‘রিস্ক অ্যাসেসমেন্ট’ করে উচ্চ ঝুঁকিতে থাকা যেসব দেশ চিহ্নিত করেছে, বাংলাদেশ সেই তালিকায় নেই। তিনি বলেন, ‘চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ অন্যান্য দেশের সঙ্গে আমাদের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। তাই যাত্রীদের মাধ্যমে এই ভাইরাস প্রবেশের ঝুঁকি এড়াতে স্ক্রিনিং করা হচ্ছে। এর মানে এই নয়, আমাদের অবস্থা অনেক জটিল, আতঙ্কিত হতে হবে।’ তবে কোনো রোগী যদি শনাক্ত হয়, তাকে অন্যদের থেকে আলাদা রাখার বিষয়ে সতর্কতামূলক প্রস্তুতি সারাদেশেই নেয়া হয়েছে বলে তিনি জানান।

প্রমোদতরিতে আক্রান্ত বেড়ে ২১৮

জাপানের ইয়োকোহামা বন্দরের কাছে পৃথক করে রাখা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসে বৃহস্পতিবার আরো ৪৪ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। এদের মধ্যে ৪৩ যাত্রী এবং একজন ক্রু। নতুন আক্রান্তদের মধ্যে ২৯ জনই জাপানি নাগরিক। সংক্রমণ ঠেকাতে কয়েক সপ্তাহ ধরে পৃথক করে রাখা প্রমোদতরীটির যাত্রী ও ক্রু মিলিয়ে মোট ২১৮ জনের দেহে কভিড-১৯ রোগ ধরা পড়েছে বলে জাপান টাইমস জানিয়েছে। এর আগে আক্রান্ত পাঁচ যাত্রীকে হাসপাতালে পাঠানো হয়েছিল। তাদের সবাইকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

প্রমোদতরিটিসহ জাপানে কভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা ২৪৭ এ পৌঁছাল। বৃহস্পতিবার দেশটি করোনা ভাইরাসে এক নারীর মৃত্যু খবরও নিশ্চিত করেছে। এ নিয়ে চীনের বাইরে তৃতীয় কারও মৃত্যু খবর মিলল। কভিড-১৯ এ মারা যাওয়া অশীতিপর ওই জাপানি নারী থাকতেন টোকিওর দক্ষিণ-পশ্চিমের কানাগাওয়া এলাকায়। মৃত্যুর পর তার করোনা ভাইরাস সংক্রমণের বিষয়টি নিশ্চিত হন কর্মকর্তারা।

জাপানি গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ডায়মন্ড প্রিন্সেসের যে ৪৪ জনের আক্রান্তের খবর নিশ্চিত হওয়া গেছে, তাদের মধ্যে ৪০ জনেরই বয়স ৭০ কিংবা এর উপরে। এর যাত্রীদের ৮০ শতাংশই ষাটোর্ধ্ব। ২১৫ জনের বয়স ৮০, ১১ জন পেরিয়েছেন ৯০। গত মাসে জাহাজে থাকা হংকংয়ের ৮০ বছর বয়সী এক ব্যক্তি ভাইরাসটিতে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়ার পর আরোহীদের পরীক্ষা করা শুরু হয়।

লন্ডনে সম্মেলনে করোনা ভাইরাস রোগী

লন্ডনের রানি দ্বিতীয় এলিজাবেথ সেন্টারে অনুষ্ঠিত একটি সম্মেলনে অংশ নিয়েছিলেন করোনা ভাইরাসের এক রোগী। এ কারণে সম্মেলনটিতে অংশ নেয়া অন্তত আড়াইশ অংশগ্রহণকারীকে সতর্কতা জানিয়ে ইমেইল করা হয়েছে। শুক্রবার যুক্তরাজ্যের স্বাস্থ্য দপ্তরের বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0070018768310547