করোনায় ব্যতিক্রমী গ্র্যাজুয়েশন অনুষ্ঠান - দৈনিকশিক্ষা

করোনায় ব্যতিক্রমী গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দৈনিকশিক্ষা ডেস্ক |

এই সপ্তাহে যুক্তরাষ্ট্রজুড়ে শিক্ষার্থীরা পড়াশোনা শেষে স্কুল গ্র্যাজুয়েশন ও কলেজ গ্র্যাজুয়েশন উদযাপন করছে। নভেল করোনাভাইরাসের কারণে চলমান লকডাউনের মধ্যে এমন অনুষ্ঠানের আয়োজন মানুষের কৌতূহল জাগিয়েছে। অনেক স্কুল ইন্টারনেটের মাধ্যমে ভার্চুয়াল বা গাড়ির মধ্যে থেকেই ড্রাইভ-থ্রোর মাধ্যমে গ্র্যাজুয়েশন উদযাপন করছে। তবে কিছু স্কুল গ্র্যাজুয়েশন উদযাপনের আরো নিরাপদ উপায় সন্ধান করছে।

ইন্ডিয়ানা রাজ্যের একটি উচ্চবিদ্যালয় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। ইন্ডিয়ানাপোলিস মোটর স্পিডওয়ের কাছে অবস্থিত এ বিদ্যালয়টি রেসট্র্যাকের শেষ লাইনে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেবে। প্রত্যেক শিক্ষার্থী ও তার পরিবারের জন্য একটি গাড়ির অনুমতি দেয়া হবে। তারা স্পিডওয়েতে গাড়ি চালিয়ে এসে সনদ নিয়ে ফিনিস লাইন দিয়ে বেরিয়ে যাবে।

তবে কলেজ গ্র্যাজুয়েশন পাওয়া শিক্ষার্থীদের জন্য এ প্রক্রিয়াটি খুব মানসিক চাপযুক্ত বলে মনে হচ্ছে। কারণ তারা এমন একটি সময়ে কলেজের পাঠ শেষ করছে যখন কভিড-১৯-এর কারণে পুরো শ্রমবাজার বিধ্বস্ত অবস্থায় রয়েছে। তবে তারা কয়েক দিনের জন্য ছাত্রজীবন এবং কয়েক বছরের কঠোর পরিশ্রমের সমাপ্তি উদযাপন করতে পারবে।

অনেক গ্র্যাজুয়েট উদযাপনের জন্য এ সপ্তাহে তাদের ক্যাম্পাস ও ছাত্রাবাসগুলোতে ফিরে গিয়ে মাস্ক ও গাউন পরে ছবি তুলেছেন। নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে বার্ষিক ঐতিহ্যবাসী স্নাতকোত্তর অনুষ্ঠান উদযাপনে মঙ্গলবার রাতে এম্পায়ার স্টেট ভবনে বেগুনি আলোকসজ্জা করা হয়েছিল। আজ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে গ্র্যাজুয়েশন উদযাপনে আলোকসজ্জা করা হবে।

সূত্র : সিএনএন

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0062339305877686