কষ্টের বিদায় ভাতাহীন বোশেখ - Dainikshiksha

কষ্টের বিদায় ভাতাহীন বোশেখ

অধ্যক্ষ মুজম্মিল আলী |

বোশেখের আটাশ তারিখ আজ। মাত্র দু’দিন পর এ মাসের দুরত্ব হবে তিনশ’ পয়ষট্টি দিনের । আবার পুরো বছর ঘুরে আসবে প্রিয় বোশেখ। এক বছরে পৃথিবীতে কত ওলট পালট হবে । কত শিশুর জন্ম হবে । কত লোক মারা যাবে । কত জনে বেঁচে রবে। এ বোশেখ কত জনের জীবনে শেষ বোশেখ হবে-সে কেবল আল্লাহ মালিকই জানেন । বোশেখ বাঙ্গালির অস্তিত্বের সত্যিকারের ঠিকানা। জাতীয়তাবাদের শাশ্বত খুঁটি । বাঙ্গালি জাতির চিরন্তন সেতু বন্ধন। জাতির যে কোন ক্রান্তি লগ্নে বোশেখই বাঙ্গালিকে জোরে টেনে ঐক্যবদ্ধ রেখেছে । দুর্দিনে জুগিয়েছে সাহস । বিভেদ ও বৈষম্যহীন জাতির মর্যাদায় বাঙ্গালিকে করে রেখেছে মর্যাদার আসনে অধিষ্ঠিত ।

বোশেখ বাঙ্গালি মানসে এক অনন্য উচ্ছাসের মাস বটে। এবারের বোশেখ মিলিয়ে গত দু’টো বোশেখ বাংলা নববর্ষকে অনন্য মর্যাদায় করেছে মহিমান্বিত। বাঙ্গালির ভাষা আন্দোলন , ছয় দফার সংগ্রাম , মহান মুক্তিযুদ্ধ তথা প্রতিটি আন্দোলন-সংগ্রামে যে জাতীয়তাবাদী চেতনা কাজ করেছে – সেটির পেছনে বোশেখের সবচে’ বড় অবদান ।

আমাদের বোশেখ আজ প্রধানমন্ত্রি শেখ হাসিনার সৃজনশীল ভাবনার কারণে অনন্য মর্যাদায় আসীন । সারা পৃথিবী জেনেছে বাঙ্গালির নববর্ষ কত মর্যাদা ও সম্মানের । কিন্তু, অতি সুকৌশলে এ বোশেখ তথা নববর্ষকে বিতর্কিত করে বাঙ্গালি জাতি ও জাতীয়তাবাদের অস্তিত্বে আঘাত করা হয়েছে । মাননীয় প্রধানমন্ত্রির সৃজনশীল চিন্তা-চেতনা ও ভাবনাকে ভু-লুন্ঠিত ও বিতর্কিত করা হয়েছে। নষ্ট করা হয়েছে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনটি । বাঙ্গালির চিরায়ত নববর্ষের উৎসব-আনন্দকে মাটি করে দেয়া হয়েছে । শিক্ষক-বিদ্বেষী একটি শ্রেণির শিক্ষকদের বঞ্চিত রাখার এ এক কুট কৌশল। এরা শিক্ষকদের হেয় প্রতিপন্ন করে কী যেন কি মজা পায় । তারা শিক্ষকদের কী যে মনে করে সে কেবল তারাই জানে । সন্দেহ হয় – এরা শিক্ষকদের মানুষ মনে করে কীনা ? তারা যত রকমে পারে শিক্ষকদের হেয় প্রতিপন্ন করতে পারলে বড় সুখ পায় ।

দেশের পাঁচ লক্ষ এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীর বেদনায় কেটেছে দু’টি বছর , দু’টো বোশেখ। তাদের জাতীয়তাবাদ নিয়ে তুচ্ছ তাচ্ছিল্য করা হয়েছে। পরিবার-পরিজন ও বন্ধু-বান্ধবের কাছে হেয় প্রতিপন্ন করা হয়েছে । খাটো করা হয়েছে দেশের সাধারণ লোকজনের কাছে । এ অমর্যাদা কেবল শিক্ষকদের নয় । এ অপমান গোটা জাতির ।

বোশেখী উৎসব তথা নববর্ষ উদযাপন যথাযথ পালন করে কারা ?  দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সমুহে মঙ্গল শোভাযাত্রা সহ বাঙ্গালির চিরায়ত বোশেখি উৎসব পালন করেন বোশেখি ভাতা বঞ্চিত শিক্ষকগণ । এ যেন তাদের নিজেদের সাথে এক নির্দয় ও নির্মম উপহাস করার তাগিদ ।

এবারের বোশেখে নববর্ষ ভাতা পাবার আস্থা ও বিশ্বাস সবার দৃঢ় ছিল । সকলে ভেবেছিলেন – এবার যাই হোক বোশেখি ভাতাটি পাওয়া যাবে । একসাথে পাঁচ লক্ষ মানুষের চাওয়াটি কেউ ফিরিয়ে দিতে পারেনা । পারার কথা ও নয় । তবু , ওরা পেরেছে । ওরা কেমন মানুষ ?

সবাই নববর্ষ ভাতাটি সময় মত হাতে পেলেও এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীগণ বোশেখের প্রতিটি দিন বিশেষ করে এপ্রিল মাসের বেতন বিল পর্যন্ত অপেক্ষা করেছেন-এই বুঝি বোশেখি ভাতা এলো বলে । কিন্তু , যারা মানুষ নয়-তাদের তো মানুষের কষ্ট উপলব্ধি করার সামর্থ্য নেই।কেউ সে কাজটি করে দিতে এগিয়ে আসেনি ।

দেশের কোন সিনিয়র সিটিজেন কিংবা মাননীয় সিনিয়র কোন মন্ত্রি যখন বলেন, এমপিও শিক্ষকদের বোশেখি ভাতা পাওয়া উচিত-তখন শিক্ষকের বঞ্চিত হবার কষ্টটা আরো বড় হয়ে ওঠে । যখন তারা বলেন, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা তা পায় না, সেটি আমরা জানতাম না-তখন পাবার বেদনার চেয়ে নিজেদের অসহায়ত্বের বেদনাটি আরো অনেক বড় কষ্টের হয়ে ওঠে । তাদের সত্যি কেউ নেই বুঝি !  শিক্ষা মন্ত্রণালয় তাদের পর মনে করে কেন ?

প্রিয় বোশেখ ! তোমাকে কষ্টের বিদেয়। আবার এসো। এমপিও শিক্ষক-কর্মচারীদের বোশেখি ভাতাটি নিয়ে আসতে আর যেন ভুলনা কিন্তু ।

অধ্যক্ষ মুজম্মিল আলী: চরিপাড়া উচ্চ বিদ্যালয় কলেজ, কানাইঘাট, সিলেট  দৈনিকশিক্ষার নিজস্ব সংবাদ বিশ্লেষক।
জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0034389495849609