কেন্দ্র পরিবর্তনে ভোগান্তির শঙ্কায় ৬০০ এইচএসসি পরীক্ষার্থী - দৈনিকশিক্ষা

কেন্দ্র পরিবর্তনে ভোগান্তির শঙ্কায় ৬০০ এইচএসসি পরীক্ষার্থী

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি |

পটুয়াখালীর বাউফলে এইচএসসির কেন্দ্র পরির্বতনের কারণে ভোগান্তির শঙ্কায় ৬০০ পরীক্ষার্থী। পৌর সদর থেকে  প্রায় ৬  কিলোমিটার দূরে গ্রামের একটি কলেজে নির্ধারণ করা হয় এসব পরীক্ষার্থীদের কেন্দ্র ভেন্যু। এতে উদ্বেগ ও অসন্তোষ সৃষ্টি হয়েছে পরীক্ষার্থী ও অভিভাবকদের মাঝে। তবে, কিছু অভিযোগের প্রেক্ষিতে কেন্দ্র পরিবর্তন করা হয়েছে মর্মে জানা যায়। 

জানা গেছে, উপজেলার পৌর সদরের বাউফল সরকারি কলেজ কেন্দ্রের অধীনে তিনটি কেন্দ্র ভেন্যুতে (বাউফল সরকারী কলেজ, ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা কলেজ ও ইদ্রিস মোল্লা ডিগ্রি কলেজ) আগামী ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা হবে। এবারও ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা কলেজ ভেন্যুতে বাউফল সরকারি কলেজের শিক্ষার্থীদের পরীক্ষা হওয়ার কথা। অপরদিকে, ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা কলেজসহ কালাইয়া ইদ্রিস মোল্লা ডিগ্রি কলেজের পরীক্ষার্থীদের কেন্দ্র ভেন্যু বাউফল সরকারি কলেজে হওয়ার কথা থাকলেও এ বছর পৌর সদর থেকে প্রায় ৬ কিলোমিটার দূরে কালাইয়া বন্দরের ইদ্রিস মোল্লা ডিগ্রি কলেজে ভেন্যু নির্ধারণ করা হয়েছে। বাউফল সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের অধিকাংশের বাড়ি কলেজ থেকে প্রায় ১০-১২ কিলোমিটার দূরে। ভেন্যু পরিবর্তনে এসব পরীক্ষার্থীদের গড়ে প্রায় ১৫-১৬ কিলোমিটার দূরের কেন্দ্রে যেতে হবে। 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পরীক্ষার্থী অভিযোগ করে, ইঞ্জিনিয়ার ফারুক তালুকদার মহিলা কলেজ ভেন্যুতে পরীক্ষা নিতে কোনো সমস্যা থাকলে ভেন্যু পরিবর্তন করে পৌর সদরের বাউফল মডেল মাধ্যমিক বিদ্যালয় কিংবা বাউফল আদর্শ উচ্চ বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের মতো কোনো ভেন্যু নির্ধারণ করা যেত। বগা ডা. ইয়াকুর শরীফ ডিগ্রি কলেজের পরীক্ষা বগা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়, নওমালা আবদুর রশিদ খান ডিগ্রি কলেজের পরীক্ষা নগরের হাট মাধ্যমিক বিদ্যালয়, কালিশুরী কলেজের পরীক্ষা কালিশুরী এস এ ইনস্টিটিউটের মতো ভেন্যুতে করা হলেও অদৃশ্য কোনো কারণে বাউফল সরকারি কলেজ কেন্দ্রের ভেন্যু নির্ধারণে এমন বৈপরীত্য।   

এ ব্যাপারে বাউফল উপজেলা নির্বাহী অফিসার পীযুষ কান্তি দে বলেন, সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষদের নিয়ে বৈঠক করেই পরীক্ষার হল নির্ধারণের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ব্যাপারে কেউ আপত্তি দেননি। বাউফল সরকারি কলেজের ছয় শ’ শিক্ষার্থীর পরীক্ষা বাউফল মডেল মাধ্যমিক বিদ্যালয় নেওয়া যেত কিনা এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, এতে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়াশুনা বিঘিœত হতো। 

এ ব্যাপারে এইচএসসি পরীক্ষার কেন্দ্র সচিব ও বাউফল সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম বলেন, আমি ভেন্যু পরিবর্তনের ক্ষেত্রে আপত্তি দিয়েছি। কিন্তু আপত্তি আমলে নেয়া হয়নি। এতে দুর্ভোগের শিকার হবে আমার কলেজের ৬০০ পরীক্ষার্থী।

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.004058837890625