কোচিং বাণিজ্যে অভিযুক্ত ২৫ শিক্ষককে বদলি - দৈনিকশিক্ষা

কোচিং বাণিজ্যে অভিযুক্ত ২৫ শিক্ষককে বদলি

নিজস্ব প্রতিবেদক |

অবশেষে ঢাকার বাইরে স্কুল বদলি করা হয়েছে দুর্নীতি দমন কমিশনের তালিকাভুক্ত ২৫ জন সরকারি হাইস্কুল শিক্ষককে। ২৯ জানুয়ারি মাধ্যমিক ও ‍উচ্চশিক্ষা অধিদপ্তরের এক আদেশে এ তথ্য জানা যায়। আগামীকাল ১ ফেব্রুয়ারির মধ্যে তাঁদের পুরনো কর্মস্থল ছাড়তে বলা হয়েছে। দুদকের সুপারিশের ভিত্তিতে শিক্ষা অধিদপ্তর এই বদলির আদেশ জারি করে।

বদলি করা ওই শিক্ষকদের মধ্যে মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ১২ জন, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের আটজন, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের তিনজন, আরমানিটোলার নিউ গভর্নমেন্ট হাই স্কুলের একজন এবং খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের একজন।

স্কুলভিত্তিক বদলি শিক্ষকরা হলেন—

মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় : এই স্কুলের সহকারী প্রধান শিক্ষক মোহাম্মদ কবীর চৌধুরীকে বগুড়ার সহকারী জেলা শিক্ষা কর্মকর্তা হিসেবে বদলি করা হয়েছে। একই স্কুলের সহকারী শিক্ষক আবুল হোসেন মিয়াকে শরীয়তপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, মো. মোখতার আলমকে গোপালগঞ্জের বীণাপাণি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, মো. মাইনুল হাসান ভূইয়াকে নেত্রকোনার এমকেসিএম পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে, মুহাম্মদ বেলায়েত হোসেনকে ফরিদপুরের রোকনউদ্দিন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, মো. আফজালুর রহমানকে গাইবান্ধার আমিনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, মো. ইমরান আলীকে গোপালগঞ্জের এসএম মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে, এ বি এম ছাইফুদ্দিন ইয়াহইয়াকে সাতক্ষীরার শহীদ আলী আহম্মদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, মো. মিজানুর রহমানকে বরগুনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, মো. আবুল কালাম আজাদকে জয়পুরহাটের পিএনএম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, মো. জহিরুল ইসলামকে নেত্রকোনার দুর্গাপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ও মো. জামাল উদ্দিন বেপারীকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়েছে।

গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল : এই স্কুলের সহকারী শিক্ষক মো. শাহজাহান সিরাজকে জামালপুরের বকশীগঞ্জ উলফাতুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, মোহাম্মদ ইসলামকে নোয়াখালীর সেনবাগ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, মো. জাকির হোসেনকে নোয়াখালীর চাটখিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, মো. শাহজাহানকে চাঁদপুর গভ. টেকনিক্যাল হাই স্কুলে, মো. আবদুল ওয়াদুদ খানকে লক্ষ্মীপুরের রামগঞ্জ এমইউ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে, মো. আলতাফ হোসেন খানকে নেত্রকোনার জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ে, মো. আযাদ রহমানকে পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে ও রণজিৎ কুমার শীলকে হবিগঞ্জের রাজারবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়েছে।

মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় : এই স্কুলের সহকারী শিক্ষক শাহ্ মো. সাইফুর রহমানকে মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে, নুরুন্নাহার সিদ্দিকাকে মুন্সীগঞ্জের কেকে গভ. ইনস্টিটিউশনে ও মোসা. নাছিমা আক্তারকে মুন্সীগঞ্জের এভিজেএম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়েছে।

আরমানিটোলার নিউ গভ. গার্লস হাই স্কুল : এই স্কুলের সহকারী শিক্ষক মো. শাহ আলমকে বদলি করা হয়েছে শরীয়তপুরের পালং তুলাসার জিডি সরকারি উচ্চ বিদ্যালয়ে।

খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় : এই স্কুলের সহকারী শিক্ষক মো. নাছির উদ্দিন চৌধুরীকে ব্রাহ্মণবাড়িয়ার কসবা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়েছে।

গত ডিসেম্বরে রাজধানীর আট স্কুলের ৯৭ জন শিক্ষকের তালিকা প্রকাশ করেছিল দুদক। তাদের মধ্যে সরকারি চার স্কুলের ২৪ জন এবং এমপিওভুক্ত চার স্কুলের ৭৩ জন শিক্ষক ছিলেন। এসব শিক্ষকের বিরুদ্ধে বছরের পর বছর একই প্রতিষ্ঠানে থেকে কোচিং বাণিজ্যের অভিযোগ করা হয়েছিল। তাই সে সময়ে সরকারি স্কুলের শিক্ষকদের বদলির সুপারিশ করেছিল দুদক। এ ছাড়া দুদকের পক্ষ থেকে মন্ত্রিপরিষদসচিবকেও চিঠি পাঠানো হয়েছিল।

এর আগে গত নভেম্বরে রাজধানীর ২৪ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ৫২২ জন শিক্ষককেও বদলির সুপারিশ করেছিল দুদক। সে সময় কমিশনের এক তদন্ত প্রতিবেদনে বলা হয়েছিল, ওই শিক্ষকরা ১০ বছর থেকে সর্বোচ্চ ৩৩ বছর পর্যন্ত এক বিদ্যালয়ে রয়েছেন। তাঁরা দীর্ঘদিন ধরে শিক্ষকতার পাশাপাশি কোচিং বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট আছেন। তাঁরা সরকারি নির্দেশনা অমান্য করে অর্থ উপার্জন করছেন।

 

 

 

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0036380290985107