দুই দিনব্যাপী ভারতীয় শিক্ষা মেলা চলছে - দৈনিকশিক্ষা

দুই দিনব্যাপী ভারতীয় শিক্ষা মেলা চলছে

নিজস্ব প্রতিবেদক |

ভারতের বিশ্ববিদ্যালয় এবং আবাসিক স্কুলগুলো সম্পর্কে তথ্য জানাতে রাজধানীতে  চলছে ‘ভারতীয় শিক্ষা মেলা-২০১৮’।  শুক্রবার (৬ই জুলাই) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা শুরু হয়েছে। শনিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা চলবে।

৩০টিরও অধিক ভারতীয় শিক্ষাপ্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করেছে। মেলায় শিক্ষার্থী এবং অভিভাবকরা ভারতীয় শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিদের সঙ্গে সরাসরি কথা বলে ভর্তি এবং বৃত্তির সকল ধরনের সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পারছেন।

গতকাল মেলার উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা। তিনি বলেন, আমরা চাই বাংলাদেশের শিক্ষার্থীরা ভারতে গিয়ে পড়াশোনা করুক। তাদের জন্য স্বল্প খরচে পড়াশোনার ব্যবস্থা করার পাশাপাশি আমরা প্রতি বছরই স্কলারশিপ দিচ্ছি। আমরা ভিসা প্রক্রিয়া অনেক সহজ করেছি। শিক্ষার্থীদের ভিসা নিতে কোনো দুর্ভোগে পড়তে হচ্ছে না। বাংলাদেশ ভারতের সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু বলে জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন, এসএস এক্সিবিশিন অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা মনীষা দেবনাথ, জিইই বাংলাদেশের সিইও বিপ্লব চন্দ্র চক্রবর্তী।

আয়োজকরা জানান, ভারতের বিশ্ববিদ্যালয় এবং আবাসিক স্কুলগুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের সহজে, কম খরচে অধ্যয়নের তথ্যাদি জানাতে এ মেলার আয়োজন করা হয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037438869476318