কোন হস্তক্ষেপ ছাড়াই এমপিওভুক্তির তালিকা করা হয়েছে: শিক্ষামন্ত্রী - দৈনিকশিক্ষা

কোন হস্তক্ষেপ ছাড়াই এমপিওভুক্তির তালিকা করা হয়েছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

কোনো ধরণের হস্তক্ষেপ ছাড়াই নতুন করে এমপিওভুক্তির জন্য যোগ্য শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়া তালিকায় যেসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির যোগ্য বলে বিবেচিত হয়নি, সেসব প্রতিষ্ঠানকে যোগ্য করার আহ্বান জানিয়েছেন তিনি। সোমবার (২৪ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, কোনো হস্তক্ষেপ ছাড়াই এমপিওভুক্তির তালিকা করা হয়েছে। যেগুলো যোগ্য বিবেচিত হয়নি, আসুন সেসব প্রতিষ্ঠানকে যোগ্য করার চেষ্টা করি। কেউ কেউ বলতে পারেন এমপিও দিলে যোগ্য হবে। তাহলে যারা এমপিও ছাড়া যোগ্য তাদের বেলায় কী হবে?

শিক্ষামন্ত্রী আরও বলেন, সবার কাছে গুরুত্বপূর্ণ বিষয় এমপিও। চারটি ক্রাইটেরিয়া ধরে নীতিমালা তৈরি হয়েছে। আমরা সকল ক্ষেত্রে রিওয়ার্ড ও পেনাল্টির কথা বলি। একজন শিক্ষকের যোগ্যতা প্রমাণ হয় শিক্ষা প্রতিষ্ঠানে তার পারফরমেন্স দিয়ে। শিক্ষক যোগ্য মানে শিক্ষার্থী ভালো ফলাফল করবে। আমরা শুনেছি কোনো কোনো শিক্ষক টাকার বিনিময়ে গাইড কিনতে বাধ্য করেন। শ্রেণিকক্ষে না পড়িয়ে কোচিংয়ে পড়তে বাধ্য করেন।

মন্ত্রী আরও বলেন, যে শিক্ষকরা এ ধরনের কর্মকাণ্ডে জড়িত তাদের পুরস্কার দিতে চাই না। কাউকে বঞ্চিত করা উদ্দেশ্য না। শিক্ষার মান উন্নয়ন করা আমাদের উদ্দেশ্য। সম্পদ সীমিত হলেও যোগ্য বিবেচিত সকল প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সংসদ সদস্যদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, এমপি সাহেবদের প্রতি অনুরোধ যেসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির যোগ্য হয়নি সেগুলোর প্রতি সবাই মনোযোগ দিলে অদূর ভবিষ্যতে যোগ্য হবে।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0095460414886475