কয়েকশ’ আইসিটি প্রদর্শকের মানবেতর জীবন - দৈনিকশিক্ষা

কয়েকশ’ আইসিটি প্রদর্শকের মানবেতর জীবন

মো. আব্দুস সালাম |

বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। ১৯৯৬ খ্রিষ্টাব্দে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে বেসরকারি বিভিন্ন কলেজে উচ্চমাধ্যমিক স্তরে কম্পিউটার বিজ্ঞান বিষয় চালু হয় (বিদ্যুৎ সংযোগ, ল্যাব, বিষয় অনুমোদন)। পরবর্তীতে সরকার কম্পিউটার বিজ্ঞান বিষয়কে কম্পিউটার শিক্ষা বিষয় নামে সংশোধন করে। বিভিন্ন সময় কম্পিউটার শিক্ষার প্রভাষক ও প্রদর্শক পদেও নিয়োগ দিয়েছে (বর্তমানে বেশির ভাগ প্রভাষক ও প্রদর্শক দীর্ঘ ভোগান্তির পর এমপিওভুক্ত এবং কিছু সংখ্যক প্রদর্শক এমপিওভুক্তির অপেক্ষায়)।

শিক্ষানীতি-২০১০ অনুযায়ী শিক্ষাকে যুগোপযোগী করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (কম্পিউটার শিক্ষা) বিষয়কে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়েছে। ২০১২ খ্রিষ্টাব্দে সরকার জাতীয় শিক্ষানীতির আলোকে আইসিটি বিষয়কে আবশ্যিক বিষয় হিসাবে অন্তর্ভুক্ত করে। বিষয়টি পাঠদানের দায়িত্বপান নিয়োগপ্রাপ্ত উচ্চমাধ্যমিক স্তরে কর্মরত  কম্পিউটার শিক্ষা বিষয়ক প্রভাষক ও প্রদর্শক (এমপিও/ননএমপিও) পদের শিক্ষকগণই। এরাই আবশ্যিক বিষয় আইসিটির শিক্ষক।

বর্তমান জারিকৃত ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’  অনুযায়ী উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজগুলোতে প্রতি বিষয়ে একজন করে মোট চারজন প্রদর্শক (পদার্থ, রসায়ন, জীব বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) প্যাটার্নভুক্ত পদ। নিয়োগ ও এমপিও বিষয়ে নতুন বেসরকারি (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর আলোকে প্যাটার্নভুক্ত হওয়ায় ২৪ এর (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী বৃদ্ধিপ্রাপ্ত পদে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ হতে এমপিওভুক্তির জন্য অফিস আদেশ জারি করা দরকার। এখনও শিক্ষা মন্ত্রণালয় হতে কোন অফিস আদেশ জারি হয়নি।

হঠাৎ করে ২০০৫ খ্রিষ্টাব্দ থেকে প্রদর্শক (আইসিটি/কম্পিউটার শিক্ষা) পদে কর্মরতরা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর হতে এমপিওভুক্ত হতে পারছেন না।  কলেজে উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি কলেজে ২০০৫ খ্রিষ্টাব্দের আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর হতে প্রদর্শক (আইসিটি/কম্পিউটার শিক্ষা) বিষয়ে পদে মৌখিক ছাড়ে অসংখ্য এমপিওভুক্ত হয়েছে। ২০০৫ খ্রিষ্টাব্দে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর অতিরিক্ত জনবল কাঠামো ধরে ও সঠিক দিকনির্দেশনা না থাকায় আইসিটি বিষয় প্রদর্শক পদে নতুন কোন এমপিও দেয়নি। তবে এ বিষয়ে প্রদর্শক  বা অন্য পদে যাদের এমপিও হয়েছিল, তাদের এমপিও অধিদপ্তর হতে স্টপ পেমেন্ট হলে ভুক্তভোগী প্রদর্শকগণ রিট করলে হাইকোর্টের নির্দেশে শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ‘স্টপ পেমেন্ট’দের এমপিও ছাড় করে।

তবে যারা এমপিওভুক্ত বেসরকারি উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজগুলোতে সরকারি বিধি মোতাবেক গত ২০ মার্চ ২০০৫ খ্রিষ্টাব্দের আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) প্রতিনিধির মাধ্যমে নিয়োগপ্রাপ্ত প্রদর্শক, কিন্তু এমপিও হয়নি বা এমপিও হবার অপেক্ষায় ছিল, সে ধরনের প্রায় কয়েকশ’ (এমপিওভুক্ত কলেজে ১৪/১৫ বছর ধরে) ননএমপিও আইসিটি প্রদর্শক আছেন। যারা মানবেতর জীবনযাপন করে আসছেন। তারা এখনও এমপিওভুক্ত হতে পারেননি। কেউ কেউ এমপিওভুক্ত কলেজে প্রদর্শক আইসিটি পদে এমপিওর জন্য রিট করে নিজেদের পক্ষে রায় পেয়েছে। কিন্তু এর আগে জনবল কাঠামোর বাইরে থাকায় এমপিওভুক্ত না হয়ে অপেক্ষায় ছিল, কখন পদটি সরকার জনবল কাঠামোর অন্তর্ভুক্ত করে। বর্তমানে এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী  প্রদর্শক পদ প্যাটার্নভুক্ত হয়েছে।

২০০৬ খ্রিষ্টাব্দে ২০ মার্চ ২০০৫ এর পূর্বে নিয়োগকৃত দেশের এমপিওভুক্ত কলেজে প্রদর্শক আইসিটি পদে ননএমপিওরা হাইকোর্টে  রিট করেন। আদালত তাদের এমপিওভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব  এবং মহাপরিচালক মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দেয়। তারপর অনেক প্রদর্শক রিট করেও রায় নেন।

নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে বৃদ্ধিপ্রাপ্ত নতুন পদ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ও ডিগ্রি কলেজে তৃতীয় পদ শিক্ষক পূর্বের নিয়োগকৃতদের নিম্ন মাধ্যমিকে আইসিটি শিক্ষক পদে এমপিও প্রদানের জন্য এবং যে প্রতিষ্ঠানে পূর্বে নিয়োগ নেই শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের মাধ্যমে নিয়োগ করতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ৬ আগস্ট ২০১৮ ও ১০ সেপ্টেম্বর ২০১৮ খিষ্টাব্দে অফিস আদেশ জারি করেছে। এমপিওভুক্ত বেসরকারি কলেজ গুলোতে জনবল কাঠামোর বাইরে পূর্বে নিয়োগপ্রাপ্ত/প্যাটার্ন  বহির্ভুত ডিগ্রি স্তরের পূর্বের তৃতীয় শিক্ষক পদে এমপিওভুক্তির জন্য ২৮ আগস্ট ২০১৮ এ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ অফিস আদেশ জারি করেছে।  বর্তমানে তারা এমপিওভুক্ত হয়েছেন।

তবে এখনও এমপিওভুক্ত বেসরকারি উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি কলেজ গুলোতে ২০ মার্চ ২০০৫ এর আগে হতে নিয়োগকৃত ও যোগদানকৃত এবং বিষয় অধিভুক্ত প্রদর্শক পদে কর্মরত কয়েকশত প্রদর্শক এমপিওভুক্ত হননি। এমপিও করতে শিক্ষা মন্ত্রণালয় হতে অফিস আদেশও জারি হয়নি।  দেশে এমপিওভুক্ত বেসরকারি উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজে গত ২০ মার্চ ২০০৫ এর আগে নিয়োগ ও যোগদানকৃত এবং সকল ননএমপিও প্রদর্শক আইসিটি (কম্পিউটার শিক্ষা) শিক্ষকদের এমপিওভুক্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর ২৪ এর (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী অফিস আদেশ জারি করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া দরকার।

 

লেখক : প্রদর্শক, (আইসিটি), জয়লা জুয়ান ডিগ্রি কলেজ, শেরপুর, বগুড়া।

মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! স্কুলের অর্থ আত্মসাৎ, প্রধান শিক্ষক গ্রেফতার - dainik shiksha স্কুলের অর্থ আত্মসাৎ, প্রধান শিক্ষক গ্রেফতার শিক্ষা অধিদপ্তরে ডিজির রুটিন দায়িত্ব, জিয়া পরিষদ সদস্যদের পোয়াবারো! - dainik shiksha শিক্ষা অধিদপ্তরে ডিজির রুটিন দায়িত্ব, জিয়া পরিষদ সদস্যদের পোয়াবারো! জাল সনদে শিক্ষকের একযুগ চাকরির অভিযোগ - dainik shiksha জাল সনদে শিক্ষকের একযুগ চাকরির অভিযোগ ‘পুরো মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে’ - dainik shiksha ‘পুরো মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে’ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033779144287109