খুবিতে অটোমেশন পদ্ধতিতে প্রথম ভর্তি শুরু - দৈনিকশিক্ষা

খুবিতে অটোমেশন পদ্ধতিতে প্রথম ভর্তি শুরু

খুবি প্রতিনিধি |

খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথমবর্ষে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এবার তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের পর ঘোষিত ফলাফলের ভিত্তিতে রোববার (২ ডিসেম্বর) এ ইউনিটের মেধা তালিকার প্রথম পর্যায় থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। সকাল ৯টা থেকে এবং তা চলে বিকেল ৫টা পর্যন্ত। 

এ ইউনিটে মোট ৬৮৫টি আসনের মধ্যে রোববার ৫২৫ শিক্ষার্থী ভর্তি হয়। ফলে ১৬০ টি আসন শুন্য রয়েছে। এই শুন্য আসনে মেধা তালিকার দ্বিতীয় পর্যায় থেকে আগামী ৫ ডিসেম্বর ভর্তি করা হবে। উল্লেখ্য, এই বিপুল সংখ্যক ভর্তিচ্ছুদের ভর্তির ক্ষেত্রে নির্দিষ্ট অংকের টাকা জমাদান, ফরম পূরণ, কাগজপত্র জমাদান, চেকিং, হল এটাসমেন্টসহ বেশ কয়েকটি ধাপ রয়েছে। 

বিগত বছরগুলোতে এই প্রক্রিয়া অনুসরণ করে ভর্তি শেষ করতে একজন ভর্তিচ্ছু শিক্ষার্থীর বেশ বেগ পোহাতে হতো এবং সময় লাগতো অনেক বেশি। এবছর ভর্তি পরীক্ষার কার্যক্রমের শুরুতেই উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান ভর্তির ক্ষেত্রে সময় কমানো এবং এই ভোগান্তি লাঘবে আইসিটি সেলকে সহজপ্রক্রিয়া উদ্ভাবনের নির্দেশনা দেন। সে পরিপ্রেক্ষিতে আইসিটি সেল গত কয়েকমাস চেষ্টা চালিয়ে নতুন সফটওয়ার তৈরি করতে সক্ষম হয়। সে ভিত্তিতে নতুন এই অটোমেশন পদ্ধতিতে এখন একই জায়গায় বসে ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হচ্ছে।

একজন শিক্ষার্থী এক মিনিট করে সময় দিয়ে পাশাপাশি টেবিলে তার ভর্তির কাজ সম্পন্ন করতে পারছেন। একই সময়ে চারজন করে ভর্তিচ্ছুকে ভর্তির জন্য চারটি বুথ খোলা হয়েছে। এছাড়া রয়েছে ব্যাংকিং কার্যক্রম। মাত্র ১০-১৫ সেকেন্ডের মধ্যেই যা সম্পন্ন হচ্ছে।
এ ব্যাপারে ঢাকা থেকে আসা একজন ভর্তিচ্ছু তাবাচ্ছুম তমার সাথে আলাপকালে সে জানায়, এতো স্বল্প সময়ে সহজভাবে ভর্তির কয়েকধাপ শেষ করতে পারবো ভাবতেই পারিনি। খুবই টেনশনে ছিলাম কতো সময় লাগে, ব্যাংকে টাকা জমা দিতে হবে কি না, হলে যেতে হবে কি না এসব ভেবে। কিন্তু একই জায়গায় সব সুবিধা আনা হয়েছে এটা খুবই ভালো হয়েছে। 

একজন অভিভাবক বলেন, ভর্তি প্রক্রিয়া খুব সহজ ও সুন্দর করা হয়েছে। আমরা অভিভাবকরা খুব খুশি।  আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার জানান, এই অটোমেশন পদ্ধতি এবারই তৈরি করা এবং আজই প্রথম এটি বাস্তবে কাজে লাগানো হচ্ছে। এ বিশ্ববিদ্যালয় তো বটেই আর কোথাও এতো সহজ পদ্ধতিতে ভর্তি হয় কী না তা আমাদের জানা নেই। নতুন এ  অটোমেটেড পদ্ধতি ব্যবহারের ফলে অন্যান্য বছরের তুলনায় এবার ভর্তিতে খুবই কম সময় লাগছে এবং ভর্তিচ্ছু শিক্ষার্থীরা একই জায়গায় বসে তা সম্পন্ন করতে পারছে। 

এ ব্যাপারে ওই স্কুলের ভর্তি কমিটির সভাপতি ডিন প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার বলেন, অত্যন্ত সহজ প্রক্রিয়ায় ভর্তি করা হচ্ছে। এটি এতো সহজে করা যায় এ ব্যাপারে আমার ধারণা ছিলো না। উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, গত কয়েক বছরের অভিজ্ঞতায় আমি সবসময় চেয়েছি শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব করে সহজপ্রক্রিয়া চালু করা। ভর্তি প্রক্রিয়া সহজীকরণে নতুন সফটওয়ার উদ্ভাবনের জন্য তিনি আইসিটি সেলকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, এখন থেকে শিক্ষার্থীদের ভর্তি, রেজিস্ট্রেশনসহ সকল প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করা হবে যাতে সময় কম লাগে এবং কোনো প্রকার ভোগান্তি পোহাতে না হয়। তিনি বলেন ধীরে ধীরে আমরা বিশ্ববিদ্যালয়ের সকল প্রক্রিয়ায় ডিজিটাল সুবিধা আনার চেষ্টা করছি এবং তা খুব শীঘ্রই সম্পন্ন হবে বলে আশা করি। উদ্ভাবক ও ব্যবহারকারীরা বলছেন খুলনা বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত এ নতুন ভর্তি প্রক্রিয়া শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন ক্ষেত্রে লাগানো সম্ভব হবে। 

এদিকে আগামী ৪ ডিসেম্বর তারিখ সি ইউনিটের মেধা তালিকা থেকে এবং ৬ ডিসেম্বর বি ইউনিটে মেধা তালিকা থেকে ভর্তি করা হবে

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0040228366851807