খুলনা বিশ্ববিদ্যালয় ৪০৬ শিক্ষার্থীকে ‘শিক্ষা ঋণ’ দেবে - দৈনিকশিক্ষা

খুলনা বিশ্ববিদ্যালয় ৪০৬ শিক্ষার্থীকে ‘শিক্ষা ঋণ’ দেবে

খুবি প্রতিনিধি |

বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে অনলাইন ক্লাসে যুক্ত করতে অস্বচ্ছল শিক্ষার্থীদের বিনা সুদে শিক্ষা ঋণ দেবে খুলনা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ২৯ ডিসিপ্লিনের মোট ৪০৬ জন শিক্ষার্থীকে (ডিসিপ্লিন প্রতি ১৪ জন) পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক প্রধানদের সাথে ভিডিও কনফারেন্স এসব সিদ্ধান্ত গ্রহণের পরে রাত ১০টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সাথে ভিডিও কনফারেন্সে এসব পদক্ষেপের কথা জানান উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ২ জুন অনলাইন ক্লাসের সুবিধা-অসুবিধা নিরূপন করতে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। এই কমিটি ডিসিপ্লিন প্রধানদের মাধ্যমে একটি জরিপ চালায়। জরিপের ফলাফলে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের চার শতাংশের মত শিক্ষার্থীর অনলাইন ক্লাসে যুক্ত হওয়ার জন্য প্রয়োজনীয় ডিভাইস নেই, ছয় শতাংশের কিছু বেশি শিক্ষার্থীর বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধা নেই এবং ১৭ শতাংশের বেশি শিক্ষার্থীর এলাকায় ভালো নেটওয়ার্ক কাভারেজ পায় না। এসকল শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের আওতায় নিয়ে আসতে বিনা সুদে এই ঋণ প্রকল্পের উদ্যোগ নেয়া হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে ল্যাপটপ কেনার জন্য ২৫ কিস্তিতে পরিশোধের শর্তে ৫০ হাজার টাকার ঋণ প্রদান শুরু হয়েছে।

এদিকে দেশের বিভিন্ন প্রান্তরে অবস্থান করা শিক্ষার্থীদের ঘরে বসে সার্বক্ষণিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে টেলিমেডিসিন সুবিধা দেবে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টার। শুক্রবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। 

উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, শিক্ষার্থীদের নিরবচ্ছিন্ন ও কম মূল্যে ইন্টারনেট সুবিধা প্রদানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অব্যাহত রয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও দেশব্যাপী ভালো নেটওয়ার্ক কাভারেজ রয়েছে এমন একটি মোবাইল অপারেটর কম্পানির সাথে স্বল্পমূল্যে ইন্টারনেট প্যাকেজ দেবার ব্যাপারে আলোচনা করছে।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0038459300994873