গবেষণাগার সরঞ্জামাদির টাকা বরাদ্দে প্রতিষ্ঠান বাছাইয়ের নির্দেশ - Dainikshiksha

গবেষণাগার সরঞ্জামাদির টাকা বরাদ্দে প্রতিষ্ঠান বাছাইয়ের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বাজেটে গবেষণাগার সরঞ্জামাদি খাতে বরাদ্দকৃত টাকা ছাড় করতে প্রতিষ্ঠান বাছাইয়ের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জেলা কমিটির মাধ্যমে বাছাই করে এসব প্রতিষ্ঠানের নাম সুপারিশসহ ৩১ জানুয়ারির মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের পাঠাতে বলা হয়েছে সব জেলা প্রশাসকদের। এ সংক্রান্ত চিঠি  বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে  জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়েছে।  

জানা গেছে, গবেষণা সরঞ্জামাদি খাতে প্রতিটি প্রতিষ্ঠানকে ৬২ হাজার ৩১৮ টাকা করে দেয়া হবে। সারাদেশে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীনে থাকা ৩৪৫টি প্রতিষ্ঠানকে এ টাকা বরাদ্দ দেয়া হবে। এ জন্য প্রয়োজন হবে ২ কোটি  ১৫ লাখ টাকা। টাকা বরাদ্দ দিতেই প্রতিষ্ঠান বাছাই করে সুপারিশসহ তালিকা চাওয়া হয়েছে জেলা প্রশাসকদের কাছ থেকে।

প্রতিষ্ঠান বাছাইয়ের লক্ষ্যে দেশের জেলাগুলোকে ৩টি শ্রেণিতে ভাগ করে প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ‘এ শ্রেণিতে’ থাকা ৩১টি জেলা হলো ঢাকা, গাজীপুর, ফরিদপুর, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রকোণা, টাংগাইল, চট্টগ্রাম, কক্সবাজার, রাংগামাটি, খাগড়াছড়ি, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, রাজশাহী, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, খুলনা, বাগেরহাট, যশোর, বরিশাল, পটুয়াখালী, সিলেট, হবিগঞ্জ এবং সুনামগঞ্জ। এসব জেলায় ৬টি প্রতিষ্ঠানকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বাজেটে গবেষণা সরঞ্জামাদি খাতে বরাদ্দকৃত টাকা দেয়া হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এ প্রেক্ষিতে জেলা প্রশাসকদের ‘এ শ্রেণির’ জেলাগুলোতে ১০টি করে প্রতিষ্ঠান জেলা কমিটির মাধ্যমে বাছাই করে সুপারশিসহ তালিকা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব বরাবর ৩১ জানুয়ারির মধ্যে পাঠাতে বলা হয়েছে।

অপরদিকে ‘বি শ্রেণিতে’ থাকা ২৭ জেলার মধ্যে নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, জামালপুর, শেরপুর, বান্দরবান, ফেনী, লক্ষীপুর, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহোট, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সাতক্ষীরা, ঝিানাইদহ, পিরোজপুর, ভোলা, বরগুনা, কুষ্টিয়া এবং মৌলভীবাজার রয়েছে। এসব জেলার প্রতিটিতে ৫টি প্রতিষ্ঠানকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বাজেটে গবেষণা সরঞ্জামাদি খাতে বরাদ্দকৃত টাকা দেয়া হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এ প্রেক্ষিতে জেলা প্রশাসকদের ‘বি শ্রেণির’ জেলাগুলোতে ৮টি করে প্রতিষ্ঠান জেলা কমিটির মাধ্যমে বাছাই করে সুপারশিসহ তালিকা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব বরাবর পাঠাতে বলা হয়েছে। 

এছাড়া সি শ্রেণিভুক্ত মাদারীপুর মাগুরা, নড়াইল, মেহেরপুর, চুয়াডাঙ্গা ও বালকাঠি জেলার প্রতিটিতে ৪টি প্রতিষ্ঠানকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বাজেটে গবেষণা সরঞ্জামাদি খাতে বরাদ্দকৃত টাকা দেয়া হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এ প্রেক্ষিতে জেলা প্রশাসকদের সি শ্রেণির জেলাগুলোতে ৬টি করে প্রতিষ্ঠান জেলা কমিটির মাধ্যমে বাছাই করে সুপারশিসহ তালিকা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব বরাবর ৩১ জানুয়ারির মধ্যে পাঠাতে বলা হয়েছে। 

প্রতিষ্ঠান বাছাইয়ের ক্ষেত্রে ২০১৭ খ্রিস্টাব্দের ১১ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা বেসরকারি কারিগরি ও মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাবরেটরি যন্ত্রপাতি সামগ্রী বিতরণের জন্য প্রতিষ্ঠান নির্বাচন নীতিমালা ২০১৭ অনুসরণ করতে বলা হয়েছে কর্মকর্তাদের।
       

অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0071160793304443